• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • India vs New Zealand: বিরাট ফিরলেও দলে থাকবেন রাহানে, মুম্বাই টেস্টের প্রথম এগারো কেমন হবে?

India vs New Zealand: বিরাট ফিরলেও দলে থাকবেন রাহানে, মুম্বাই টেস্টের প্রথম এগারো কেমন হবে?

মুম্বাই টেস্টে সুযোগ পাবেন রাহানে৷

মুম্বাই টেস্টে সুযোগ পাবেন রাহানে৷

*টেস্ট দলে ফিরছেন অধিনায়ক বিরাট। ভারতীয় কাপ্তান প্রথম একাদশে ঢুকলে বাদ পড়বেন কে? কানপুরের টেস্ট শেষ হতে না হতেই এই প্রশ্নের উত্তর খুঁজছে ক্রিকেটমহল।

  • Share this:

#মুম্বাই: নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বাই টেস্টে (Mumbai Test) কি বাদ পড়তে চলেছেন কানপুরের অধিনায়ক অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)? টেস্ট দলে ফিরছেন অধিনায়ক বিরাট। ভারতীয় কাপ্তান প্রথম একাদশে ঢুকলে বাদ পড়বেন কে? কানপুরের টেস্ট শেষ হতে না হতেই এই প্রশ্নের উত্তর খুঁজছে ক্রিকেটমহল।

অস্ট্রেলিয়ার মাটিতে অধিনায়ক হিসেবে সিরিজ জেতানোর পর থেকেই নিজের ফর্মের ধারে কাছে নেই ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক। ইংল্যান্ডের মাটিতে চূড়ান্ত ব্যর্থ রাহানে। নিউজিল্যান্ডের (India vs New Zealand) বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসে সেভাবে কিছুই করতে পারিনি। সেট হয়েও আউট হয়েছেন অজিঙ্কা রাহানে। তারপর থেকেই রাহানের বাদ পড়ার প্রসঙ্গ উঠতে শুরু করেছে। কানপুর টেস্ট শেষে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়কে শুনতে হয় অজিঙ্কা রাহানে ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন।

আরও পড়ুন: ৮৩ -র ট্রেলার দেখে অভিভূত কপিলের বিশ্বকাপ দলের ওপেনার শ্রীকান্ত

তবে দ্রাবিড় জানান, “ অজিঙ্কা রাহানে দারুণ ক্রিকেটার। অতীতে একাধিক ভাল ইনিংস খেলেছে। রাহানের খেলায় গভীরতা আছে, অভিজ্ঞতা আছে। আমরা সবাই জানি ও যে কোনও সময় ঘুরে দাঁড়াতে পারে।”

কানপুরে অভিষেক টেস্টে প্রথম ইনিংসে সেঞ্চুরি এবং দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করে দলে জায়গা পাকা করে ফেলেছেন শ্রেয়াস আইয়ার। ম্যাচের সেরা শ্রেয়াস আইয়ারকে বসানোর সম্ভাবনা নেই বলেই ভারতীয় টিম সূত্রে খবর। কিন্তু মুম্বাই টেস্টে দলে ফিরতে চলেছেন বিরাট। ফলে এক জনকে বসতেই হবে। আর এখানেই উঠছে প্রশ্ন। কে বাদ পড়বেন?

আরও পড়ুন: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সর্বাধিক পয়েন্ট পেয়েও তালিকায় দুই নম্বরে ভারত

ভারতীয় টিম ম্যানেজমেন্ট সূত্রে খবর, ফর্মে না থাকলেও মুম্বাই টেস্টের বাদ পড়বেন না অজিঙ্কা রাহানে। বাদ পড়তে পারেন মায়াঙ্ক আগারওয়াল। কানপুরে দুই ইনিংসে তিনি ব্যর্থ। মায়াঙ্কের বদলে ওপেন করতে পারেন চেতেশ্বর পূজারা। এমনিতেই পূজারা তিন নম্বরে ব্যাট করেন। ফলে ওপেন করলে নতুন বল খেলতে খুব একটা সমস্যা হবে না।

পূজারাকে ওপেন করানোর পরিকল্পনা ছাড়াও আরও দু'টি বিকল্প ভাবনা রয়েছে টিম ম্যানেজমেন্টের মাথায়। যদি ঘাড়ের যন্ত্রণা সারিয়ে ঋদ্ধিমান ফিট হতে না পারেন তাহলে দলে আসবেন কে এস ভরত। সেক্ষেত্রে ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের জায়গায় দলে আসবেন বিরাট। ওপেনিং করবেন ভরত। তবে ঋদ্ধিমান সাহা ফিট হয়ে গেলে তাঁকে বাদ দেওয়া মুশকিল। কারণ কানপুরে দ্বিতীয় ইনিংসে ঘাড়ের যন্ত্রণা নিয়ে ব্যাট হাতে ঋদ্ধির পারফরম্যান্সের পর তিনি এই টেস্টে প্রথম পছন্দ।

আরও একটি পরিকল্পনা টিম ম্যানেজমেন্টের মাথায় ঘুরছে। যদি পাঁচের এর বদলে চার বোলার খেলানো হয় তাহলে কোনও ব্যাটসম্যানকে বাদ দিয়ে পড়তে হবে না। তবে এই পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। এই সব জল্পনার মধ্যেই মঙ্গলবার মুম্বাই পৌঁছেছে ভারত এবং নিউজিল্যান্ড দল।

Published by:Debamoy Ghosh
First published: