Home /News /sports /

ICC Test Ranking: Ind vs NZ: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সর্বাধিক পয়েন্ট পেয়েও তালিকায় দুই নম্বরে ভারত

ICC Test Ranking: Ind vs NZ: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সর্বাধিক পয়েন্ট পেয়েও তালিকায় দুই নম্বরে ভারত

India is no 2 in ICC test ranking

India is no 2 in ICC test ranking

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সর্বাধিক পয়েন্ট পেয়েও আইসিসি পয়েন্ট টেবলের ক্রমতালিকায় (ICC Test Ranking) দুই নম্বরে ভারত।

  • Share this:

#কানপুর: মাস কয়েক আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড (Ind vs NZ)। ইংল্যান্ডের মাটিতে সেই ম্যাচে ভারত হারলেও কানপুরে টিম ইন্ডিয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল। তবে রুদ্ধশ্বাস ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ভারত-নিউজিল্যান্ড (Ind vs NZ) টেস্ট ড্র হয়েছে। টেস্ট ক্রিকেটের বিজ্ঞাপনের কানপুরের ম্যাচ দীর্ঘদিন জায়গা করে নেবে নিঃসন্দেহে।  বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় সর্বাধিক পয়েন্ট পেয়েও আইসিসি পয়েন্ট টেবলের  ক্রমতালিকায়  (ICC Test Ranking) দুই নম্বরে ভারত।

শেষ বিকেলে আজাজ প্যাটেল ও রচিন রবীন্দ্রর মরিয়া লড়াই নিউজিল্যান্ডের হার বাঁচিয়ে দিয়েছে। টেস্ট ম্যাচ জিততে না পারায় নিশ্চিত ১২ পয়েন্ট হাতছাড়া হল ভারতের। জুটল কেবল ৪ পয়েন্ট। ম্যাচ শেষে সোমবার আইসিসি তরফ থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়। সেই তালিকায় দেখা যাচ্ছে সদ্য ওয়েস্ট ইন্ডিজকে হারানো শ্রীলঙ্কা এক নম্বরে রয়েছে।  আইসিসি পয়েন্ট টেবল ক্রমতালিকায়  (ICC Test Ranking)  দুইয়ে রয়েছে ভারত। তিনে পাকিস্তান। চার নম্বরে ওয়েস্ট। ৫ ও ৬ নম্বরে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। ভারতের থেকে পয়েন্ট শ্রীলঙ্কার কম হলেও ১০০% জয়ের নিরিখে শীর্ষে লঙ্কা বাহিনী। ভারতের জয়ের পরিমাণ ৫০%। ৩০ পয়েন্ট পেয়েছে ভারত। দুটি জয় ও দুটি ড্র এবং একটি টেস্ট ম্যাচে হার। তিন নম্বরে থাকা পাকিস্তানের পরিমাণ ৫০%।

আরও পড়ুন -Viral Video: কপালে রসকলি, বাইকে চেপে গান গেয়ে বাদাম বিক্রি, বীরভূমের বাদাম বিক্রেতার গান এখন ভাইরাল ভিডিও

একটা সিরিজে দু'টি টেস্ট ম্যাচের মধ্যে একটি জিতেছে এবং একটি হেরেছে। ১২ পয়েন্ট বাবর আজমদের। পয়েন্টের বিচারে ভারতের পর ইংল্যান্ড থাকলেও জয়ের শতাংশের বিচারে অনুযায়ী ১৪ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে রুট বাহিনী। ইংল্যান্ডের জয়ের পরিমাণ ২৯.১৭%। ৫ নম্বরে রয়েছে নিউজিল্যান্ড।

আরও পড়ুন - Panchang 30 November: পঞ্জিকা ৩০ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচ খেললে কিউইরা। কানপুরে ভারতের বিরুদ্ধে ড্র করায় ৪ পয়েন্ট পেয়েছে নিউজিল্যান্ড। শতাংশের বিচারে নিউজিল্যান্ড ৩৩.৩৩% এ রয়েছে। নিউজিল্যান্ডের মত সমসংখ্যক শতাংশ নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। একটি টেস্ট ম্যাচ জয়ের সুবাদে ১২ পয়েন্ট পেয়েছেন হোল্ডাররা। এদিকে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থেকেই ৩ ডিসেম্বর থেকে মুম্বইয়ে সিরিজের শেষ টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নামবে ভারত (Ind vs NZ)। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিশ্রাম শেষ করে দলে ফিরছেন অধিনায়ক বিরাট।

ERON ROY BURMAN

Published by:Debalina Datta
First published:

Tags: Cricket, IND vs NZ

পরবর্তী খবর