দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

‘সেভ নেচার সেভ ফিউচার’, সাইকেলে চেপে শুশুনিয়া পাহাড়ে অভিযান উত্তরপাড়ার একদল যুবকের                               

‘সেভ নেচার সেভ ফিউচার’, সাইকেলে চেপে শুশুনিয়া পাহাড়ে অভিযান উত্তরপাড়ার একদল যুবকের                               

সাইকেলে চেপে বিশেষ বার্তা নিয়ে বেরিয়ে পড়লেন উত্তরপাড়ার বেশ কয়েকজন যুবক। গন্তব্য বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়।

  • Share this:

#বাঁকুড়া: করোনা পরবর্তী পরিস্থিতিতে নিউ নর্মালে সাইকেল এখন মানুষের কাছে অপরিহার্য। ভিড় এড়াতে অনেকেই বাস ট্রেনের বদলে সাইকেলে করে গন্তব্যে পৌঁছেছেন। অনেকেই আবার সাইকেলকে বার্তা বাহক হিসেবে ব্যবহার করেন। সাইকেলে চেপে ঘুরে বেড়ান এ রাজ্য থেকে অন্য রাজ্য। অনেকে আবার সাইকেলে চেপে ভিনদেশে পাড়ি দেন সমাজের জন্য বিভিন্ন বার্তা দিতে। সেরকমই এবার সাইকেলে চেপে বিশেষ বার্তা নিয়ে বেরিয়ে পড়লেন উত্তরপাড়ার বেশ কয়েকজন যুবক। গন্তব্য  বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়।

এই সাইকেল অভিযান এমনি এমনি নয়। পরিবেশ সচেতনতার বার্তা দিয়ে সাইকেলে চেপে অভিনব অভিযান করলেন উত্তরপাড়ার একটি পর্বতারোহণ সংস্থা।  জন সদস্যের একটি দল উত্তরপাড়া থেকে সাইকেল চালিয়ে পৌঁছন বাঁকুড়া শুশুনিয়া পাহাড়। দলটির বার্তা একটাই "সেভ নেচার সেভ ফিউচার।"

বিবর্ত নামে উত্তরপাড়ার পর্বতারোহন সংস্থার সম্পাদক সব‍্যসাচী প্রামানিকের নেতৃত্বে গত ৫ ডিসেম্বর নয় জন সদস‍্যের একটি দল সাইকেল অভিযানে বের হয়। পরিবেশ রক্ষার বার্তা নিয়ে প্রথম দিন তাঁরা রাত্রিবাস করেন কোতুলপুর। ৬ ডিসেম্বর বাঁকুড়া শুশুনিয়া পৌঁছয় দলটি। শুশুনিয়া পাহাড়ের বিভিন্ন স্থানে প্লাস্টিক ও পরিবেশ দূষণকারী বর্জ্যপদার্থ সাফাই অভিযান চালায়। এরপর দলটি পৌঁছায় বিষ্ণুপুর। সেখান থেকে দলটি কামারপুকুর হয়ে ফিরে আসে উত্তরপাড়ায়। সব জায়গাতেই পরিবেশ রক্ষার বার্তা দেওয়া হয়। এই অভিযানে ছিলেন সুশান্ত দাস(৫৩), পারিতোষ বন্দ্যোপাধ্যায় (৬২), সব্যসাচী প্রামানিক (৫৭), সুধীর কুমার কোলে(৫৪),সুব্রত চক্রবর্তী(৪৩),সঞ্জীব বন্দ্যোপাধ্যায়(৪১), শ্যামসুন্দর পাল(৩৫), গুরুপদ চক্রবর্তী(৩৩), সৌভিক মাল(২৮)।

আনুমানিক ৪৫০ কিলোমিটার পথ এই অভিযানে অভিযাত্রীরা পরিবেশসচেতনতার বার্তা প্রচার করেন। দলের তরফ থেকে জানানো হয়, আগামী দিনেও পরিবেশ রক্ষার বার্তা দিতে এরকম অভিযান চলবে। মূলত পাহাড় প্রেমী কিছু মানুষ জনের এই উদ্যোগ। দলের সদস্য সব্যসাচী প্রামানিক জানান, "প্রত্যেক বছরই আমরা পাহাড় অভিযানে যাই। তবে এই বছর একটু অন্যরকম উদ্যোগ নেওয়া হলো। অনেকেই ঘুরতে গিয়ে পরিবেশ নষ্ট করে আসেন প্লাস্টিক ফেলে। প্রকৃতিকে সুন্দর রাখলেই আমরা ভাল থাকব। পরিবেশ সুস্থ থাকলে আমরা সুস্থ থাকব।  মানুষকে সচেতন করতে এই উদ্যোগ। দলে বিভিন্ন বয়সের সদস্যরা ছিলেন। স্বাস্থ্যবিধি মাথায় রেখেই আমরা এই সফর করেছি।"

Eeron Roy Barman

Published by: Siddhartha Sarkar
First published: December 22, 2020, 5:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर