Home /News /south-bengal /
Murshidabad: দু'বছর পর ফিরল জমজমাট মেলার দিন, গমগম করছে হাজারদুয়ারী ও ইমামবাড়া

Murshidabad: দু'বছর পর ফিরল জমজমাট মেলার দিন, গমগম করছে হাজারদুয়ারী ও ইমামবাড়া

Murshidabad: ফের মেলায় জমজমাট হাজারদুয়ারী। একবার ঘুরে আসবেন নাকি?

  • Share this:

#বহরমপুর: দু'বছর পর আবার ঐতিহ্যবাহী মহরমের মেলায় জমজমাট হাজারদুয়ারী প্যালেস ও ইমামবাড়া।

হাজারদুয়ারীর মাঠেই এই মহরম মেলার আয়োজন করা হয়। ৫ই আগস্ট থেকে আগামী ১০ই আগস্ট চলবে মেলা।

শুধুমাত্র মহরমের সময় এই কটা দিনই খোলা থাকে ঐতিহ্যবাহী ইমামবাড়ার দরজ বহু দূর দূরান্ত থেকে আসা পর্যটকদের সমাগম ঘটে হাজারদুয়ারী প্যালেস ও ইমামবাড়ায়।

আরও পড়ুন- Burdwan: করিডরে দাপিয়ে বেড়াচ্ছে সারমেয়, বর্ধমান মেডিক্যালে অতীষ্ঠ রোগীর আত্মীয়রা

আরবি বছরের প্রথম মহরম মাসের ১০ তারিখ হয়ে থাকে মহরম উৎসব। মূলত লাঠিখেলা, মর্সিয়া গান গেয়ে, বুক চাপরে কারবালার প্রান্তে গিয়ে নান আচর অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয় মহরম।

এই মহরম উৎসবে প্রতি বছর ঐতিহ্যবাহী হাজারদুয়ারী প্যালেসের সামনের ইমামবাড়ায় উৎসবের আয়োজন করা হয়। প্যালেসের সামনের মাঠে হয় মেলার আয়োজন।

করোনা মহামারীর কারণে দুবছর বন্ধ ছিল এই মেলা। মহরম উৎসবও খুব স্বল্প আয়োজনের মধ্যে দিয়ে হয়েছিল। তবে এই বছর মহরমের মেলায় জমজমাট হাজারদুয়ারী প্যালেস চতুর।

৫ আগস্ট থেকে আগামী ১০ আগস্ট পর্যন্ত চলবে মেলা। শুধুমাত্র মহরমের সময় এই কটা দিনই খোলা থাকে ঐতিহ্যবাহী ইমামবাড়ার দরজা। বহু দূর দূরান্ত থেকে আসা পর্যটকদের সমাগম ঘটে হাজারদুয়ারী প্যালেস ও ইমামবাড়ায়।

এবার খুশি পর্যটক সহ মুর্শিদাবাদবাসী। পর্যটক চন্দন সাহা বলেন, এই বছর ইমামবাড়ার ভিতরে প্রথম প্রবেশ করতে পেরে খুব ভাল লাগছে। স্থানীয় বাসিন্দা আরিফ হোসেন সরকার বলেন, দুবছর পর মহরম পালন হচ্ছে। এবার আমরা খুব খুশি।

দুবছর পর মেলা হওয়ায় দোকান দিতে পারায় খুশি ব্যবসায়ীরা। দোকানদার সফিকুল সেখ বলেন, করোনার কারণে দুবছর মেলা বসেনি। আমরা খুব ক্ষতির মধ্যে দিয়ে চলেছি। এই বছর মেলা হচ্ছে। আমি দোকান করেছি। ভিড় হলেই বিক্রি বাট্টা হবে। ভালো কেনাবেচা হবে বলেই আশা করছি।

আরও পড়ুন- Purba Bardhaman News: চাকরির নিয়োগে ব্যাপক দুর্নীতি, কালনার পৌরসভার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

ফের মহরমের মেলার আয়োজনে খুশি ছোটে নবাব সৈয়দ আলি মির্জা। তিনি বলেন, মহরম শোকের উৎসব। তাই সকলকে নিয়ম মেনে শান্তি শৃঙ্খলা বজায় রেখে চলতে হবে। যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তা নিশ্চিত করতে হবে। জেলা প্রশাসন অত্যন্ত সহযোগিতা করেছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Hazarduari, Murshidabad

পরবর্তী খবর