Home /News /south-bengal /

Deucha Panchami: দেউচার বাসিন্দাদের সঙ্গে কথা বললেন পরমব্রতরা, দেখলেন কাজের অগ্রগতি

Deucha Panchami: দেউচার বাসিন্দাদের সঙ্গে কথা বললেন পরমব্রতরা, দেখলেন কাজের অগ্রগতি

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

Coal Block In Birbhum: বীরভূমের মহম্মদবাজারের দেউচা পাচামি , দেওয়ানগঞ্জ - হরিনসিঙ্গা এলাকায় কয়লা খনি গড়ে উঠলে সেটি হবে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা খনি ।

  • Share this:

দেউচা পাচামি: দেউচা পাচামি (Deucha Panchami Coal Block) কোল ব্লকের এলাকা ঘুরে দেখলেন রাজ্য সরকার নির্ধারিত কমিটির তিন সদস্য। দলে ছিলেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, শান্তনু বন্দ্যোপাধ্যায় ও তন্ময় ঘোষ। তাঁরা এ দিন কথা বলেন গ্রামের আদি বাসিন্দাদের সঙ্গে। কথা বলে মন বুঝলেন তাঁদের। মুখ্যমন্ত্রী ইতিমধ্যে দেউচা পাচামিতে কোলব্লকের কথা ঘোষণা করার পাশাপাশি, বিস্তারিত প্যাকেজের কথাও ঘোষণা করেছেন। প্যাকেজ ঘোষণার পরেই বীরভূম জেলা প্রশাসন সেই প্যাকেজের বিস্তারিত তুলে ধরেছে স্থানীয় বাসিন্দাদের কাছে ।

সেই প্যাকেজ অনুযায়ী বীরভূমের মহম্মদবাজারের দেউচা পাচামি ,  দেওয়ানগঞ্জ - হরিনসিঙ্গা এলাকায় কয়লা খনি গড়ে উঠলে সেটি হবে এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কয়লা খনি । তাতে হবে সব মিলিয়ে প্রায় এক লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। তবে এই প্যাকেজের ভিত্তিতে ওই প্যাকেজের আওতায় আশা প্রত্যেকটি বাড়িকে দেওয়া হবে ক্ষতিপূরণ । তার জন্য রাজ্য সরকার ক্ষতিপূরণ হিসেবে আরও একটি প্যাকেজ ঘোষণা করেছে। যেখানে স্পষ্ট ভাবে উল্লেখ করে দেওয়া হয়ছে. কে, কীসের ক্ষতিপূরণ হিসেবে কী কী পাবেন। তার পরই সে সমস্ত বিষয়ে আলোচনা হয় বিভিন্ন স্তরে। সেই আলোচনায় উপস্থিত থাকেন জেলাশাসকের সঙ্গে এলাকার আদি বাসিন্দারা। জেলাশাসক তাঁদের সামনে পুরো প্যাকেজ বিস্তারিতভাবে তুলে ধরলে তাঁরাও তাঁদের বক্তব্য জানান প্রশাসনের কাছে। এই আলোচনার পরই জমি রেজিস্ট্রেশনের জন্য প্রশাসনের কাছে নবান্ন থেকে আসে নির্দেশিকা। তার পরই শুরু হয় ওই এলাকায় প্রশাসনিক কাজ ।

আরও পড়ুন: বিজেপির দাবিমতো কলকাতায় কি পুনর্নির্বাচন? সিদ্ধান্ত জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন

কাজের শুরুতেই বীরভূমের দেউচা -পাচামি কোল ব্লকের প্রজেক্ট অফিস তৈরি করা হয় সিউড়ির আবদারপুরে। ওই প্রজেক্ট অফিস থেকেই দেউচা - পাচামি , দেওয়ানগঞ্জ - হরিনসিঙ্গা কোল ব্লকের প্রজেক্টের কাজ কর্ম নিয়ন্ত্রণ করে পিডিসিএল।

আরও পড়ুন: কলকাতার যখন ভোট চলছে, নিজেদের শক্ত 'গড়ে' ভাঙন ধরল BJP-তে! তৃণমূলের দখলে...

এ দিন এই প্রশাসনিক কাজ ঘুরে দেখতে ও ওই এলাকার আদিবাসীদের সঙ্গে কথা বলতে আসেন সরকার গঠিত কমিটির তিন সদস্য পরমব্রত চট্টোপাধ্যায়, শান্তনু বন্দ্যোপাধ্যায় ও তন্ময় ঘোষ । তাঁরা ওই এলাকাগুলিতে এসে প্রশাসনিক কাজের অগ্রগতি দেখে সন্তুষ্ট। তার পর তাঁরা  কথা বলেন হিংলো পঞ্চায়েতের উপপ্রধান শিবদাস দাসের সঙ্গে। কথা বলে তাঁরা জানতে পারেন, কাজের প্রথম দিন থেকেই গোটা প্রক্রিয়া সুষ্ঠ ভাবে শুরু হয়েছে । তার পর তাঁরা কথা বলেন এলাকার কিছু মানুষের সঙ্গে। তাঁদের মধ্যে ওই এলাকার বাসিন্দা তারক টুডু ও মুন্সি হেমব্রম কমিটির সদস্যদের সঙ্গে কথা বলে জানান , "ঘোষিত প্যাকেজের সবটাই ঠিক থাকলেও কিছু কিছু জায়গা পরিবর্তন করলে ভাল হত।"

সুপ্রতিম দাস

Published by:Uddalak B
First published:

Tags: Deucha panchami

পরবর্তী খবর