• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Bangla News: উদ্ভাবন প্রতিযোগিতায় ফের দেশের গর্ব দিগন্তিকা, মেমারির মেয়ের অভাবনীয় কীর্তি

Bangla News: উদ্ভাবন প্রতিযোগিতায় ফের দেশের গর্ব দিগন্তিকা, মেমারির মেয়ের অভাবনীয় কীর্তি

দিগন্তিকা বোস

দিগন্তিকা বোস

Bangla News: উদ্ভাবন প্রতিযোগিতায় ফের আন্তর্জাতিক সম্মান মেমারির দিগন্তিকা বোসের।

  • Share this:

#বর্ধমান: আবার সাফল্য। ফের সাফল্যের মুকুটে নতুন পালক। বিশ্বের ১৭ টি দেশের প্রতিপক্ষকে পেছনে ফেলে বিশেষ সাফল্য নিয়ে এলো পূর্ব বর্ধমানের (Bangla News) মেমারির দিগন্তিকা।আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় ভারতকে ব্রোঞ্জ পদক এনে দিলেন ভারতের গর্ব দিগন্তিকা বোস।

ইন্টারন্যাশনাল ইনভেশন, ইনভেনশন কম্পিটিশন  2021 (I³C) 21-22 নভেম্বর 2021, কুয়ালালামপুর- মালয়েশিয়া উদ্ভাবন, উদ্ভাবন এবং সৃজনশীল সমিতি - MIICA (Malaysia Innovation, Invention and Creativity Association ) ও মালয়েশিয়া প্রথম আয়োজক দেশ হিসেবে আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতা (I³C) 2021 এর আয়োজন করেছিল। ইন্দোনেশিয়া, ম্যাসিডোনিয়া পোল্যাণ্ড, ইরান , তুরস্ক, মেক্সিকো ব্রাজিল, ফিলিপাইন,প্যারাগুয়ে, মালয়েশিয়া,ভারত সহ ১৭টি দেশের ৫০০-র বেশি উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। এই বিশেষ প্রতিযোগিতা ২০ থেকে ২১ নভেম্বর ২০২১ ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়৷ প্রতিযোগিতায় পরিবেশ বিজ্ঞান, জীবন বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, গণিত, বিজ্ঞান ও প্রযুক্তি,  ইঞ্জিনিয়ারিং ও পদার্থ বিজ্ঞান সহ বিভিন্ন বিষয় ছিল। প্রতিযোগিতাটি সেকেন্ডারি,সিনিয়র সেকেন্ডারি, বিশ্ববিদ্যালয় এই তিনটি বিভাগে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: উঠে আসবে চণ্ডী আর উর্বি, বউবাজারে মেট্রো প্রকল্পের গান এখন 'প্রাণের মাঝে আয়'!

দিগন্তিকা  বোস বর্তমানে কে আর কলেজ অফ নার্সিং- ব্যাঙ্গালোর এর BSC নার্সিং এর ছাত্রী।  তাই সে ইউনিভার্সিটি বিভাগে অংশ নেয়। এই বিভাগে দিগন্তিকা ব্রোঞ্জ পদক এনে দিল ভারতকে।গত ২৮ নভেম্বর  সমাপ্তি অনুষ্ঠানে পদক জয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়। দিগন্তিকার এই আন্তর্জাতিক পদক জয়ের খবর আসতেই খুশির হাওয়া ছড়িয়ে পড়ে পরিচিত মহলে। তার এই সাফল্যে খুশি বর্তমান কলেজ কর্তৃপক্ষ ও তার সহপাঠীরা।

আরও পড়ুন: অভিষেক বন্দ্যোপাধ্যায় 'বন্ধু', সনু নিগমের মুখেও এবার 'খেলা হবে' স্লোগান! তবে কি...

বিজ্ঞানের নয়া উদ্ভাবনে আগেই দেশের মধ্যে নজর কেড়েছিলেন দিগন্তিকা। ইতিমধ্যেই দেশের আঙিনা ছাড়িয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে সম্মান পেয়েছে দিগন্তিকা। ফের আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় অংশ নিয়ে পদক জিতে তিনি দেশকে গর্বিত করলেন। তাঁর বাবা সুদীপ্ত বসু বলেন, আন্তর্জাতিক মানের এই প্রতিযোগিতায় দিগন্তিকার সাফল্যে আমরা আপ্লুত। এই সম্মান ফের নতুন উদ্ভাবনে দিগন্তিকাকে আরও অনুপ্রেরণা যোগাবে বলে আশা রাখি।

Published by:Suman Biswas
First published: