Home /News /south-bengal /
New Districts: নবাবের জেলা মুর্শিদাবাদে নতুন বহরমপুর ও কান্দি জেলা, পক্ষে-বিপক্ষে জোর তরজা

New Districts: নবাবের জেলা মুর্শিদাবাদে নতুন বহরমপুর ও কান্দি জেলা, পক্ষে-বিপক্ষে জোর তরজা

Debate over two new district Berhampore and Kandi formation

Debate over two new district Berhampore and Kandi formation

নবান্নে রাজ্য ৭টি নতুন জেলা করার কথা ঘোষনা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে জেলার সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০।

  • Share this:

#মুর্শিদাবাদ: নবাবের জেলা মুর্শিদাবাদে নতুন বহরমপুর ও কান্দি জেলা, পক্ষে-বিপক্ষে জোর তরজা নবাবের জেলা মুর্শিদাবাদে বহরমপুর সদর এবং কান্দি মহকুমা নিয়ে গঠিত হল দুটি পৃথক জেলা। ফের নতুন জেলা ঘোষনা করলেন মুখ্যমন্ত্রী। সোমবার নবান্নে রাজ্য ৭টি নতুন জেলা করার কথা ঘোষনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর মুর্শিদাবাদে ২টি নতুন জেলার সমর্থনে পক্ষে ও বিপক্ষে শুরু হয়েছে জোর তরজা।

রাজ্যে বাড়ল ৭ নতুন জেলা, নয়া ঘোষনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার নবান্নে রাজ্য ৭টি নতুন জেলা করার কথা ঘোষনা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে জেলার সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০। মুর্শিদাবাদে এবার বহরমপুর ও কান্দি পৃথক দুটি জেলা করা হল।  নতুন জেলা তৈরি হয়েছে সেগুলি হল বিষ্ণুপুর, সুন্দরবন, বসিরহাট, ইছামতী এবং রানাঘাট। ভৌগোলিক অবস্থানে মুর্শিদাবাদ জেলা অনেক বড়। কান্দি, সদর বহরমপুর, ডোমকল, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর এই পাঁচটি মহকুমা নিয়ে গঠিত মুর্শিদাবাদ জেলা। ২২ টি বিধানসভা ও ২৬ টি ব্লক আছে জেলায়।

সূত্রের খবর, প্রশাসনিক কাজকর্মের সুবিধার জন্যই আরও নতুন জেলা করা হল। আর মুর্শিদাবাদে ২টি নতুন জেলার সমর্থনে পক্ষে ও বিপক্ষে শুরু হয়েছে জোর তরজা। বহরমপুর শহর এবার বহরমপুর জেলা। মুর্শিদাবাদ জেলা থেকে বহরমপুর ও কান্দি বিচ্ছিন্ন হয়ে পৃথক জেলা হওয়ায় এই জেলার ঐতিহাসিক গুরুত্ব বিকৃত হয়ে পড়বে বলেই মনে করছেন অনেক শহরবাসী।  আবার বহরমপুর শহর জেলা হয়ে যাওয়ায় প্রশাসনিক কাজকর্মে অনেকটাই সুবিধা হবে বলে মনে করেছেন অনেকেই।

আরও পড়ুন -  Rituparna Sengupta: প্রবাসী কিশোরীর গানে মুগ্ধ ঋতুপর্ণা, রোশনির গানে রোশনাই ছড়াবে আশাবাদী টলি-কুইন

অন্যদিকে কান্দি পৃথক জেলা হওয়ার অত্যন্ত খুশি প্রকাশ করেছেন বিধায়ক অপূর্ব সরকার সহ আপামোর কান্দিবাসী।রাজ্যে বাড়লো ৭ নতুন জেলা, নয়া ঘোষনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সোমবার নবান্নে রাজ্য ৭টি নতুন জেলা করার কথা ঘোষনা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে জেলার সংখ্যা বেড়ে পাড়ালো ৩০। মুর্শিদাবাদে এবার বহরমপুর ও কান্দি পৃথক দুটি জেলা করা হল।

Pranab Kumar Banerjee
Published by:Debalina Datta
First published:

Tags: Berhampore, Murshidabad

পরবর্তী খবর