Home /News /south-bengal /
Durga Puja 2021: দুর্যোগে ভেসে গিয়েছে দোকান! অভাবের মধ্যে তিন ইঞ্চির চাল দিয়ে দেবীমূর্তি গড়ে নজির

Durga Puja 2021: দুর্যোগে ভেসে গিয়েছে দোকান! অভাবের মধ্যে তিন ইঞ্চির চাল দিয়ে দেবীমূর্তি গড়ে নজির

Durga Puja 2021: বহু অভাব অনটনকে সরিয়ে রেখেই, নিজের প্রতিভাকে তুলে ধরার চেষ্টা করে চলেছেন দেবতোষ দাস।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের প্রত্যন্ত দ্বীপ গঙ্গাসাগর। আর সেই গঙ্গাসাগরের মাটিতে দাঁড়িয়ে চাল দিয়ে তিন ইঞ্চি দুর্গা প্রতিমা তৈরি করে নজির গড়লেন এক যুবক। পেশায় একজন ক্ষুদ্র ব্যবসায়ী দেবতোষ দাস। গঙ্গাসাগর কপিল মুনির আশ্রম সংলগ্ন একটি শঙ্খের দোকান ছিল তাঁর। প্রাকৃতিক বিপর্যয়ের ফলে তলিয়ে যায় দোকানটি। দেবতোষ দাসের সংসারে, দুই মেয়ে ও স্ত্রী এছাড়াও রয়েছেন বয়স্ক মা। কোনও রকম ভাবে কষ্টে সংসার চলে তাঁদের। তবুও মানসিকভাবে ভেঙে পড়তে রাজি নন দেবতোষ বাবু। প্রতি মুহূর্তে জীবনের ঢেউয়ের সঙ্গে পাল্লা দিয়ে নিজের সংসার ও শিল্প কর্মকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সাগরের এই দুস্থ শিল্পী।

    বহু অভাব অনটনকে সরিয়ে রেখেই, নিজের প্রতিভাকে তুলে ধরার চেষ্টা করে চলেছেন দেবতোষ দাস। কখনও বালির উপর মমতা বন্দ্যোপাধ্যায়ের মূর্তি, কখনও তৃণমূল সরকারের বিভিন্ন কর্মসূচী। আবার কখনও প্রকৃতির ভারসাম্য বজায় রাখার জন্য গাছ কাটা বন্ধ করার বার্তা তুলে ধরতে তিনি তৈরি করেছেন গাছের উপরে দুর্গা প্রতিমার মূর্তি। এখানেই শেষ নয়। সাধারণ মানুষ যাতে প্লাস্টিক বর্জন করে, সেই সচেতনতার বার্তা নিয়ে ২০২০ সালে প্লাস্টিক দিয়েও প্রতিমা তৈরি করেন দেবতোষ দাস।

    আর মাত্র কয়েক দিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। ঢাকে কাঠি পড়ল বলে। আর দুর্গা পুজোর আগেই দেবতোষ দাস তাক লাগিয়ে দিয়েছেন। চাল দিয়ে তিন ইঞ্চির দেবী দুর্গার মূর্তি বানিয়ে ফেলেছেন তিনি। ইতিমধ্যেই তাঁর এই মূর্তি জনপ্রিয়তা অর্জন করেছে সাগর এলাকায়। দেবতোষের এই শিল্পকে সম্মান জানাতে এগিয়ে এসছেন শ্রীধাম গঙ্গাসাগর সর্বজনিন দুর্গোৎসব কমিটির কর্তারা। পুজো কমিটির সম্পাদক হরিপদ মন্ডল জানান যে, ওই যুবকের প্রতিভায় মুগ্ধ তাঁরা। তাই সর্বসাধারণের দর্শনের সুযোগ করে দিতে এই মুহূর্তটি শ্রীধাম গঙ্গাসাগর সর্বজনীন দুর্গোৎসবের পুজো প্যান্ডেলে বিশেষভাবে দেখানো হবে।

    আরও পড়ুন- দিঘায় গোলবাড়ির কষা মাংস, বসন্ত কেবিনের কাটলেট! পুজোর ছুটিতে ঘুরে আসুন এই হোটেল থেকে

    শিল্পী দেবতোষ দাস জানান, "লকডাউনে গৃহবন্দি থাকার সময়ে মাথায়ে আসে প্রায় বিনা খরচে কীভাবে কিছু করা সম্ভব হয়। তখনই ঘরের সামান্য চাল দিয়ে দুর্গা প্রতিমা গড়ার চেষ্টা মাথায় আসে। মানুষ আমার কাজ দেখে আনন্দ পায় এতেই আমার আনন্দ।" ইতিমধ্যেই তাঁর এই তিন ইঞ্চির চালের দুর্গা প্রতিমা দেখতে ভিড় জমাচ্ছেন এলাকার মানুষ। তবে তাঁর এই বিশেষ শিল্প নিদর্শন চাক্ষুষ করতে গেলে, পুজোয় আসতেই হবে গঙ্গাসাগর সর্বজনীন দুর্গোৎসব কমিটির পুজো প্রাঙ্গণে।

    রুদ্র নারায়ন রায়

    আরও পড়ুন- সবুজ চা বাগান-পাহাড়ি গ্রাম-রঙিন পাখিদের কলতান, পুজোটা এবার এখানে কাটান! বিশদে জানুন

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Anya puja 2021, Durga Puja 2021

    পরবর্তী খবর