• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Bhaiphota 2021: মুসলিম বোনেদের থেকে ফোঁ‌টা নিলেন হিন্দু ভাইরা! মন্ত্রীর উদ্যোগে অনুষ্ঠিত হল সম্প্রীতির ভাইফোঁটা

Bhaiphota 2021: মুসলিম বোনেদের থেকে ফোঁ‌টা নিলেন হিন্দু ভাইরা! মন্ত্রীর উদ্যোগে অনুষ্ঠিত হল সম্প্রীতির ভাইফোঁটা

Bhaiphota 2021: সম্প্রীতির বন্ধন। সেই বাঁধনে বাঁধা পড়লেন হিন্দু মুসলিম উভয়েই। মুসলিম বোনেরা হিন্দু ভাইয়ের মঙ্গল কামনায়  ফোঁটা (Bhaiphota 2021) দিলেন।

Bhaiphota 2021: সম্প্রীতির বন্ধন। সেই বাঁধনে বাঁধা পড়লেন হিন্দু মুসলিম উভয়েই। মুসলিম বোনেরা হিন্দু ভাইয়ের মঙ্গল কামনায় ফোঁটা (Bhaiphota 2021) দিলেন।

Bhaiphota 2021: সম্প্রীতির বন্ধন। সেই বাঁধনে বাঁধা পড়লেন হিন্দু মুসলিম উভয়েই। মুসলিম বোনেরা হিন্দু ভাইয়ের মঙ্গল কামনায় ফোঁটা (Bhaiphota 2021) দিলেন।

  • Share this:

#বর্ধমান: সম্প্রীতির বন্ধন। সেই বাঁধনে বাঁধা পড়লেন হিন্দু মুসলিম উভয়েই। মুসলিম বোনেরা হিন্দু ভাইয়ের মঙ্গল কামনায়  ফোঁটা (Bhaiphota 2021) দিলেন। একইভাবে মুসলিম ভাইদের কপালে ফোঁটা দিয়ে যমের দুয়ারে কাঁটা বিছালো হিন্দু বোনেরা। সব মিলিয়ে ধর্ম ভিন্ন হলেও ভাইফোঁটার উৎসবে মাতলেন সকলেই। সেই ঘটনার সাক্ষী থাকলেন প্রবীণ মন্ত্রী স্বপন দেবনাথ। মূলত তাঁরই উদ্যোগে বিগত বেশ কয়েক বছর ধরেই এই সম্প্রীতির ভাইফোঁটা অনুষ্ঠিত হল।

পূর্ব বর্ধমান জেলার পূর্বস্থলী এক নম্বর ব্লকের শ্রীরামপুর অঞ্চলের দক্ষিণ শ্রীরামপুর খাদি ভবনে শনিবার এই সম্প্রীতির ভাইফোঁটা (Bhaiphota 2021) অনুষ্ঠিত হল। এই ভাইফোঁটাকে কেন্দ্র করে এলাকার বাসিন্দাদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। শাঁখ বাজলো। বসানো হল মঙ্গল ঘট। জ্বালানো হল প্রদীপ। কপালে দেওয়া হল দই চন্দন বাটা। ধান দুর্বা দিয়ে বোনেদের আশীর্বাদ করলেন ভাইরা।

আরও পড়ুন- কম হলেও দূষণমুক্ত নয় কলকাতা! শহরের কোন এলাকা দূষণে সবচেয়ে এগিয়ে  

ভাইফোঁটার (Bhaiphota 2021) দিন সকালে স্থানীয় এলাকার বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথের আয়োজিত এই অনুষ্ঠানে মুসলিম বোনেরা হিন্দু ভাইয়ের কপালে ফোঁটা দিলেন। তেমনই হিন্দু বোনেরা মুসলিম ভাইদের কপালে ফোঁটা দিলেন। রাজ্যের প্রবীণ মন্ত্রী স্বপন দেবনাথও মুসলিম বোনেদের কাছ থেকে ফোঁটা নিলেন। এলাকার বিধায়ক তথা মন্ত্রীর মঙ্গল কামনায় ফোঁটা দিতে পেরে আপ্লুত মুসলিম বোনেরা। চলল মিষ্টিমুখ।

গত চোদ্দ বছর ধরে একই ভাবে এই রকম সম্প্রীতির ভাইফোঁটার আয়োজন করছেন মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন সেই একই চিত্র দেখা গেল। মন্ত্রী স্বপন দেবনাথ ফোঁটা নেওয়ার পর বলেন, এলাকার বাসিন্দারা শান্তিপ্রিয়। তাঁদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির যে সুন্দর বাতাবরণ রয়েছে তা আরও মজবুত করতেই গত চোদ্দ বছর ধরে একই ভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে আসছি।

আরও পড়ুন- রাজ্যজুড়ে শীতের আমেজ! জাঁকিয়ে ঠান্ডা পড়ছে কবে, উত্তরবঙ্গে কেমন আবহাওয়া

 পাশাপাশি স্থানীয় শ্রীরামপুর পঞ্চায়েতের প্রধান আজিজুলনেসা খাতুনও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তিনি বলেন, বিগত বছরগুলিতে একইভাবে আমিও এই এলাকার হিন্দু ভাইদের কপালে ফোঁটা দিই।  এবারও এই অনুষ্ঠানে উপস্থিত থেকে হিন্দু ভাইদের কপালে ফোঁটা দিতে পেরে ভালো লাগছে।

শরদিন্দু ঘোষ 

Published by:Swaralipi Dasgupta
First published: