• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Diwali 2021 | Pollution: কম হলেও দূষণমুক্ত নয় কলকাতা! শহরের কোন এলাকা দূষণে সবচেয়ে এগিয়ে  

Diwali 2021 | Pollution: কম হলেও দূষণমুক্ত নয় কলকাতা! শহরের কোন এলাকা দূষণে সবচেয়ে এগিয়ে  

কম হলেও দূষণমুক্ত নয় কলকাতা! শহরের কোন এলাকা দূষণে সবচেয়ে এগিয়ে  

কম হলেও দূষণমুক্ত নয় কলকাতা! শহরের কোন এলাকা দূষণে সবচেয়ে এগিয়ে  

Diwali 2021 | Pollution: দূষণে দিল্লির আনন্দবিহারকে টেক্কা দিল কলকাতার কোন এলাকা? ২০১৯ এর থেকে কমলেও কলকাতা কিন্তু দূষণমুক্ত নয়।  

  • Share this:

#কলকাতা: চলতি বছরে কালীপুজো (Kali Puja 2021) ও দীপাবলিতে (Diwali 2021) বায়ুদূষণ মাত্রা অনেক কম বলে মত পরিবেশবিদদের। একই সঙ্গে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের রিপোর্ট বলছে, দিওয়ালির দিন উত্তর শহরতলির কিছু জায়গায় দূষণ মাত্রা বেশি থাকলেও তা দীর্ঘক্ষণ স্থায়ী হয়নি। তবে দূষণের লড়াইয়ে কলকাতাকে টেক্কা দিয়েছে হাওড়া (Howrah)। রাজ্য পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বক্তব্য, কিছু মানুষ নিয়ম লঙ্ঘন করেছেন তার জেরেই বেড়েছে সমস্যা। তবে ২০১৯ এর তুলনায় দূষণ অনেক কম থাকলেও, পুরোপুরি দূষণ মুক্ত নয় কলকাতা।

বিশেষ করে রবীন্দ্রভারতীর বিটি রোড চত্বরের রিপোর্ট অবশ্য দিল্লির আনন্দ বিহারের মতো। দুটি ক্ষেত্রেই দূষণের মাত্রা গড়ে ৫০০-র আশপাশে৷ রিপোর্ট কার্ড বলছে, চলতি বছরে কালী পুজো ও দীপাবলিতে বায়ুদূষণ অনেক নিয়ন্ত্রিত কলকাতায়। তবে দূষণের অনেক মাত্রা বেশি হাওড়ায়। চলতি বছরে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে অভিযোগ এসেছে অনেক কম। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদে অভিযোগ এসেছে ৪৪টি। সবুজ মঞ্চের কাছে অভিযোগ এসেছে ৭৮টি। গত বছর অভিযোগ এসেছিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদে ১৪০টি। সবুজ মঞ্চে অভিযোগ এসেছিল ১১৪টি।

আরও পড়ুন- আইসিউতে আগুন! মহারাষ্ট্রের হাসপাতালে মৃত ১০ করোনা আক্রান্ত

কালীপুজোর (Kali Puja 2021) দিন সকালে গড় মাত্রা কলকাতার তিন স্টেশনের সকাল ও রাতে -বাতাসে ভাসমান সূক্ষ্ম ধূলিকণা বা পিএম ২.৫ ছিল। সল্টলেক গড় ১১০ এমজি। যাদবপুর গড় ১২৫ এমজি। রবীন্দ্রভারতী গড় ২৮৮ এমজি। বাতাসে ভাসমান বড় ধূলিকণা বা পিএম ১০ ছিল সল্টলেকে ১২০ এমজি, যাদবপুরে ১৪০ এমজি, রবীন্দ্রভারতীতে ১৭৬ এমজি। দিওয়ালীতে (Diwali 2021) অবশ্য এই মাত্রা সকাল-বিকেলে হেরফের হয়েছে। বাতাসে ভাসমান সূক্ষ্ম ধূলিকণা বা পিএম ২.৫ ছিল, সল্টলেকে সকালে ১১০ এমজি/বিকেলে ২৭৪ এমজি। যাদবপুরে সকালে ১২৫ এমজি/বিকেলে ৩০৮ এমজি। রবীন্দ্রভারতীতে সকালে ২৮৮ এমজি/বিকেলে ৪০১ এমজি। বাতাসে ভাসমান বড় ধূলিকণা বা পিএম ১০ ছিল, সল্টলেকে সকালে ১২০ এমজি/বিকেলে ১৬৫ এমজি। যাদবপুরে সকালে ১৪০ এমজি/বিকেলে ১৯৯ এমজি। রবীন্দ্রভারতীতে সকালে ১৭৬ এমজি/বিকেলে ২৯০ এমজি।

আরও পড়ুন- রাজ্যজুড়ে শীতের আমেজ! জাঁকিয়ে ঠান্ডা পড়ছে কবে, উত্তরবঙ্গে কেমন আবহাওয়া

দূষণের মাত্রা বেশি ছিল হাওড়ার ঘুসুড়িতে। কালীপুজোর (Kali Puja 2021) দিন গড় বাতাসে ভাসমান সূক্ষ্ম ধূলিকণা বা পিএম ২.৫ ছিল ১৯৮ এমজি।বাতাসে ভাসমান বড় ধূলিকণা বা পিএম ১০ ছিল ১৭৯ এমজি। দিওয়ালির (Diwali 2021) দিন বাতাসে ভাসমান সূক্ষ্ম ধূলিকণা বা পিএম ২.৫ গড় মাত্রা ৪৯৮ এমজি। বাতাসে ভাসমান বড় ধূলিকণা বা পিএম ১০ গড় মাত্রায় ছিল ৫০০ এমজি। পরিবেশবিদরা অবশ্য বলছেন, মানুষ নিয়ম মেনেছেন এটাই সবচেয়ে খুশির খবর। কিছু মানুষ আইন মানেননি। প্রশাসন সেই বিষয়ে নজর রাখবে। কালী পুজো ও দিওয়ালির মতো, ছট ও জগদ্ধাত্রী পুজোয় এই রিপোর্ট ধরে রাখতে চায় রাজ্য সরকার।

Published by:Swaralipi Dasgupta
First published: