Home /News /south-24-parganas /
South 24 Paraganas: সুন্দরবনের প্রত‍্যন্ত অঞ্চলে চালু টেলিমেডিসিন পরিষেবা

South 24 Paraganas: সুন্দরবনের প্রত‍্যন্ত অঞ্চলে চালু টেলিমেডিসিন পরিষেবা

সুস্বাস্থ্য [object Object]

এবার সুন্দরবনের প্রত‍্যন্ত এলাকার মানুষজনের টেলিমেডিসিন পরিষেবা দেবে সুস্বাস্থ্য কেন্দ্র। বর্তমান সময়ে চিকিৎসা পরিষেবার আধুনিকীকরণ হয়েছে দ্রুত।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগণা : এবার সুন্দরবনের প্রত‍্যন্ত এলাকার মানুষজনের টেলিমেডিসিন পরিষেবা দেবে সুস্বাস্থ্য কেন্দ্র। বর্তমান সময়ে চিকিৎসা পরিষেবার আধুনিকীকরণ হয়েছে দ্রুত। কিন্তু সেই সুবিধা এখনও সুন্দরবনের প্রত‍্যন্ত এলাকার মানুষজন সঠিকভাবে পাচ্ছেন না। এখনও তাদেরকে চিকিৎসার জন‍্য ৫০ থেকে ৬০ কিমি দূরে মহাকুমা হসপিটালগুলির উপর নির্ভর করতে হচ্ছে। আর সেজন্যই আধুনিক চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত এলাকাগুলিতে খোলা হচ্ছে সুস্বাস্থ্য কেন্দ্র। এই সুস্বাস্থ‍্য কেন্দ্র থেকে স্থানীয় মানুষজন স্পেশালিস্ট চিকিৎসকদের সঙ্গে ভিডিও কলিং এর মাধ‍্যমে তাদের বিভিন্ন রোগ নিয়ে সরাসরি কথা বলতে পারবেন। এছাড়াও একাধিক চিকিৎসা পরিষেবা এই সু্স্বাস্থ‍্য কেন্দ্র থেকে পাবেন। একাধিক ম‍্যেডিক‍্যাল কলেজের চিকিৎসকরা এই টেলিমেডিসিন পরিষেবায় সংযুক্ত থাকবেন বলে খবর। জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে এই সুস্বাস্থ্য কেন্দ্রগুলি খোলা হচ্ছে। এরকম ৩ টি সুস্বাস্থ্য কেন্দ্র খোলা হচ্ছে মথুরাপুর ২ নং ব্লকের অধীন কৈলাসপুরে, গোসাবা ব্লকের বালি দ্বীপে ও জলপাইগুড়ির দক্ষিণ ধূপঝোড়াতে।

    মূলত যে সমস্ত এলাকায় এখনও পর্যন্ত চিকিৎসা পরিষেবার এখনও পর্যাপ্ত নয় সেখানেই এই চিকিৎসা পরিষেবা পৌছে দেওয়া হবে বলে খবর। মথুরাপুর ২ নং ব্লকের কৈলাসপুরে এরকমই একটি সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হয়। একটি সেচ্ছাসেবী সংগঠণ এইম ফাউন্ডেশান ও স্বাস্থ্য ও পরিবার কল‍্যান দপ্তরের উদ্বোগে আমরা সবাই ক্লাব প্রাঙ্গণে এই সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন হয়।

    আরও পড়ুনঃ কাজের চাপেই কি নার্সের মৃত‍্যু! উঠছে প্রশ্ন

    মূলত নন্দকুমারপুরের স্থানীয় মানুষজন তাদের চিকিৎসার জন‍্য ১৩ কিমি দূরে রায়দিঘী গ্রামীণ হসপিটালের উপর নির্ভর করতে হয়। এবং গুরুতর অসুস্থ হলে তাকে প্রায় ৬০ কিমি দূরে ডায়মন্ডহারবার মহাকুমা হসপিটালের উপর নির্ভর করতে হয়। এই সুস্বাস্থ‍্য কেন্দ্রের উদ্বোধন হওয়ার ফলে রায়দিঘী এবং পাশ্ববর্তী এলাকার প্রায় ২০ থেকে ৩০ হাজার সাধারণ মানুষ উপকৃত হবেন বলে খবর।

    আরও পড়ুনঃ চশমা তৈরিতে থাবা ফাইবার লেন্সের! কর্মীরা চরম সঙ্কটে

    এই সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আজ সেখানে উপস্থিত ছিলেন দেবপ্রসাদ রায় রাজ‍্যসভার প্রাক্তন সাংসদ, শৈবাল গাঙ্গুলি, বিভূতিরঞ্জন মিশ্র সহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিরা। এই সুস্বাস্থ‍্য কেন্দ্রটি উদ্বোধন হওয়ার ফলে খুশি স্থানীয় বাসিন্দারা।

    Nawab Mallick
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: South 24 Parganas, Sundarbans

    পরবর্তী খবর