Home /News /south-24-parganas /
South 24 Parganas: চশমা তৈরিতে থাবা ফাইবার লেন্সের! কর্মীরা চরম সঙ্কটে

South 24 Parganas: চশমা তৈরিতে থাবা ফাইবার লেন্সের! কর্মীরা চরম সঙ্কটে

এভাবেই [object Object]

চশমা প্রযুক্তিতে ফাইবার লেন্স আসায় কাজ হারাচ্ছেন কাঁচের লেন্স তৈরির সাথে যুক্ত কর্মীরা। চশমার কাঁচের পাওয়ার দেওয়ার প্রাথমিক পর্যায়ের কাজ হয় ছোট ছোট কারখানায়।

  • Share this:

    #জয়নগর : চশমা প্রযুক্তিতে ফাইবার লেন্স আসায় কাজ হারাচ্ছেন কাঁচের লেন্স তৈরির সাথে যুক্ত কর্মীরা। চশমার কাঁচের পাওয়ার দেওয়ার প্রাথমিক পর্যায়ের কাজ হয় ছোট ছোট কারখানায়। দক্ষিণ ২৪ পরগনার জয়নগর বিধানসভা এলাকায় বেশ কিছু এ ধরনের ছোট ছোট চশমার কাঁচ তৈরির কারখানায় কাজ করতেন এলাকার বহু মানুষ। একটা সময় রমরমিয়ে চলত এই কারবার।কিন্তু বর্তমানে উন্নত প্রযুক্তির ফাইবার লেন্স বাজার দখল করায় দুশ্চিন্তায় পড়েছেন কারখানার মালিক থেকে কর্মচারীরা।

    কাঁচের মতোই স্বচ্ছ ফাইবার লেন্স একদিকে যেমন পালকের মত হালকা ঠিক তেমনি ই আনব্রেকেবেল অর্থাৎ কোন কারনে চশমা হাত থেকে পড়ে গেলে লেন্স ভাঙার কোন সম্ভাবনাই নেই। দাম অবশ্য কাছে থেকে একটু বেশি। তাই এখন বেশিরভাগ মানুষই কাঁচের পরিবর্তে ফাইবার লেন্সের চশমা করায় বেশি আগ্রহী।

    আরও পড়ুনঃ কাজের চাপেই কি নার্সের মৃত‍্যু! উঠছে প্রশ্ন

    ফলে খুব স্বাভাবিকভাবে কাঁচের ব্যবহার কমে আসায় বন্ধ হয়ে যাচ্ছে একটার পর একটা কাচের লেন্স তৈরির কারখানা। কাজ হারাচ্ছেন এলাকার বহু মানুষ। জয়নগর বিধানসভার বিধায়ক বিশ্বনাথ দাস জানান, জয়নগর এলাকার যেসব মানুষ চশমা কাঁচের লেন্স তৈরির কারখানার সাথে যুক্ত ছিলেন যারা কাজ হারিয়ে বাড়িতে বসে আছেন তাদের জন্য ১০০ দিনের কাজের ব্যবস্থা করা হবে।

    Suman Saha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: South 24 Parganas

    পরবর্তী খবর