Home /News /south-24-parganas /
South 24 Parganas: সাপের কামড়ে মৃত‍্যু নিয়ে সাগরে সচেতনতা শিবিরের আয়োজন

South 24 Parganas: সাপের কামড়ে মৃত‍্যু নিয়ে সাগরে সচেতনতা শিবিরের আয়োজন

সাগরে

সাগরে সাপ নিয়ে সচেতনতা শিবির

সুন্দরবনে সাপের কামড়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। প্রতি বছর বর্ষার শুরুতেই এই সংখ‍্যা অনেকটাই বেড়ে যায়। জুন মাসে এখনও পর্যন্ত সুন্দরবনে সাপের কামড়ে তিন জনের মৃত্যু হয়েছে।

  • Share this:

    গঙ্গাসাগর: সুন্দরবনে সাপের কামড়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। প্রতি বছর বর্ষার শুরুতেই এই সংখ‍্যা অনেকটাই বেড়ে যায়। জুন মাসে এখনও পর্যন্ত সুন্দরবনে সাপের কামড়ে তিন জনের মৃত্যু হয়েছে। আর এ নিয়ে সাধারণ মানুষজনের মধ‍্যে বাড়ছে সর্পভিতী। আর তা থেকেই জন্ম নিচ্ছে কুসংস্কার। সম্প্রতি সাগরে এক ছাত্রীকে সাপে কামড়ানোর পর নিয়ে যাওয়া হয় ওঝার কাছে। পরে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। মৃত‍্যুঞ্জয়নগরে সাপের কামড়ে মৃত এক বালিকার মৃতদেহ ভাসানো হয় কলার ভেলায়। আর এরপরেই নড়ে চড়ে বসে প্রশাসনের কর্তাব্যক্তিরা। কুসংস্কার দূর করতে এরপর পুলিশের পক্ষ থেকে এলাকায় শুরু করা হয় মাইক প্রচার। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকেও কুসংস্কার দূর করতে সাগরে এক সচেতনতা শিবিরের আয়োজন কর হয়।

    গঙ্গাসাগরে কপিলমুনির মন্দির চত্বরে নাটমন্দিরে এই শিবিরের আয়োজন করা হয়েছিল। এই শিবিরে বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নব্যেন্দু চক্রবর্তী, সৌম্যকান্তি জানাসহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিরা। এই সচেতনতা শিবির থেকে স্থানীয় গ্রামবাসীদের বিষধর এবং বিষহীন সাপ, সাপের বিষের মাত্রা, সাপের কামড়ের চিহ্ন সহ অন‍্যান‍্য বিভিন্ন বিষয় সম্পর্কে সম‍্যক ধারণা দেওয়া হয়।

    আরও পড়ুনঃ নারীশিক্ষার প্রসার ঘটাতে বেগম রোকেয়াকে নিয়ে 'স্মারক বক্তৃতা' অনুষ্ঠান
     

    সাপে কামড়ানোর পর রুগীকে ওঝার কাছে না নিয়ে গিয়ে হসপিটালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় স্থানীয়দের। সাপ সম্পর্কিত এই সমস্ত সচেতনতা শিবির থেকে সাধারণ মানুষজন অনেক অজানা জিনিস শিখতে পারছেন। এরফলে আগামীতে সাপ সম্পর্কে সাধারণ মানুষজনের ভীতি কমবে এব‌ং তারা হসপিটালমুখি হতে পারবে বলে মনে করছেন বিজ্ঞান মঞ্চের সদস‍্যরা।

    আরও পড়ুনঃ গ্রাহক পরিষেবা কেন্দ্র খুলে কয়েক কোটি টাকা প্রতরণার অভিযোগ!

    এ নিয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস‍্য নবেন্দু চক্রবর্তী জানান মূলত কুসংস্কার দূর করা ও সাপ সম্পর্কে অযথা ভিতী দূর করতে এই শিবিরের আয়োজন করা হয়েছিল। এই শিবির থেকে সাপে কামড়ানোর পর অযথা দেরী না করে হসপিটালে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

    Nawab Mallick
    First published:

    Tags: Gangasagar, South 24 Parganas

    পরবর্তী খবর