Home /News /south-24-parganas /
South 24 Parganas: দক্ষিণ ২৪ পরগনায় বিশ্ব তামাক বিরোধী দিবস পালন

South 24 Parganas: দক্ষিণ ২৪ পরগনায় বিশ্ব তামাক বিরোধী দিবস পালন

কুলতলিতে

কুলতলিতে তামাক বিরোধী দিবস উপলক্ষ‍্যে র‍্যালি

মঙ্গলবার সারাদেশের সঙ্গে তাল মিলিয়ে দক্ষিণ ২৪ পরগণাতেও পালন করা হল বিশ্ব তামাক বিরোধী দিবস। মূলত তামাক এবং তামাকজাত দ্রবের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সাধারণ মানুষজনকে সচেতন করতে এই দিনটি প্রতিবছর পালন করা হয়।

  • Share this:

    দক্ষিণ ২৪ পরগণা: মঙ্গলবার সারাদেশের সঙ্গে তাল মিলিয়ে দক্ষিণ ২৪ পরগণাতেও পালন করা হল বিশ্ব তামাক বিরোধী দিবস। মূলত তামাক এবং তামাকজাত দ্রবের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সাধারণ মানুষজনকে সচেতন করতে এই দিনটি প্রতিবছর পালন করা হয়। বিশ্ব স্বাস্থ্য স‌ংস্থার উদ‍্যোগে ১৯৮৭ সালে প্রথম এই দিনটি পালন করা হয়। তারপর থেকে প্রতিবছর এই দিনটি পালন করা হয়।বিশ্বের তামাকজনিত মৃত্যুর ৬ ভাগের একভাগ ভারতেই ঘটে। আর সেই মৃত্যুর হার কমাতেই এই বিশ্ব তামাকবিরোধী দিবস পালন করা হয়।এর সাথে গোটা বিশ্বের দিকে তাকালে দেখা যায় তামাকজাত দ্রব‍্য সেবনের কারণে প্রতি বছর ৮ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। এছাড়া নিষ্ক্রিয় ধূমপান(প‍্যাসিভ স্মোকিং) এর কারণে মারা যান প্রায় ১ মিলিয়ন মানুষ। এই বিপুল পরিমাণ মানুষের মৃত্যু রুখতে এবং তামাকজাত দ্রব‍্যের ব‍্যবহার কম করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ‍্যোগে এই দিনটি প্রতিবছর পালন করা হয়।

    ভারতেও একটি নির্দিষ্ট নির্দেশিকা মেনে পালন করা হয় এই দিনটি। সমস্ত দেশের সাথে তাল মিলিয়ে দক্ষিণ ২৪ পরগণার একাধিক হাসপাতাল এবং থানার পক্ষ থেকে এই উপলক্ষে প্রচার চালানো হয়। বেশ কিছু যায়গায় বের হয় র‍্যালি। কুলতলিতে জয়নগর কুলতলি গ্রামীণ হাসপাতালের পক্ষ থেকে এই উপলক্ষে হাসপাতালের ডাক্তার, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা একটি র‍্যালি বের করেন।

    আরও পড়ুনঃ সুন্দরবনে সম্প্রীতির উৎসব বরখান গাজীর পূজায় ভক্তদের ঢল

    অপরদিকে ক‍্যানিং এর জীবনতলাতেও জীবনতলা থানার পক্ষ থেকে বিশ্ব তামাকবিরোধী দিবস উপলক্ষে এক র‍্যালি বের করা এই র‍্যালিতে পুলিশকর্মী ও শতাধিক স্থানীয় বাসিন্দা অংশগ্রহণ করেন। এই র‍্যালিতে উপস্থিত ছিলেন জীবনতলা থানার ভারপ্রাপ্ত আধিকারিক সমরেষ ঘোষ।

    আরও পড়ুনঃ কোচিং সেন্টার থেকে বকখালির ঘুরতে গিয়ে সমুদ্রে তলিয়ে গেল পঞ্চম শ্রেণীর এক ছাত্র

    এ নিয়ে তিনি জানান বিশ্ব তামাক বিরোধী দিবসে র‍্যালি বের করে সাধারণ মানুষকে একটাই বার্তা দেওয়া হচ্ছে যাতে তাঁরা তামাক এবং তামাকজাত দ্রব‍্য থেকে দূরে থাকেন। এর সাথে সাথে সকলে যাতে এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন থাকেন সেজন‍্যই এই র‍্যালি বের করা হয়।

    Nawab Mallick
    First published:

    Tags: South 24 Parganas

    পরবর্তী খবর