হোম /খবর /শিলিগুড়ি /
মানসিক স্বাস্থ্য শিক্ষা, সচেতনতা বাড়ানোর লক্ষ্যে অনুশীলন উত্তরবঙ্গ বিজ্ঞানকেন্দ্

Siliguri news : মন খারাপ দূরে সরিয়ে এগিয়ে চলা লক্ষ্য, সচেতনতা বাড়াতে উদ্দ্যোগ উত্তরবঙ্গ বিজ্ঞানকেন্দ্রে

X
মানসিক [object Object]

গত ২ বছরের পরিস্থিতিতে বিশ্বজুড়ে এই বিষণ্ণতা ও মানসিক উদ্বেগ প্রায় ২৫ শতাংশ বেড়েছে। ভারতেও গত ২ বছরের পরিস্থিতিতে ২০ শতাংশ বেড়েছে মানসিক সমস্যা।

  • Share this:

#মাটিগাড়া: বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি হেল্থ এসোসিয়েশনের পক্ষ থেকে মেনোনাইট সেন্ট্রাল কমিটির সহায়তায় মাটিগাড়া উত্তরবঙ্গ বিজ্ঞান কেন্দ্রের অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হল৷ এদিনের আলোচনার বিষয় ছিল "মানসিক স্বাস্থ্য ও আমাদের কর্তব্য"৷

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, উদ্বেগ(anxiety), বাইপোলার মুড ডিজঅর্ডার, সিজোফ্রেনিয়া, সাইকোসিস ডিজঅর্ডার, সাবস্টেন্স অ্যাবিউজ, হেলথ অ্যাংজাইটি, আর্থিক নিরাপত্তা, নিরাপত্তাহীনতা এসবে প্রতিনিয়ত ভুগছে মানুষ। যেকোনো বয়সের মানুষই মানসিক রোগে আক্রান্ত হতে পারেন। মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, মনের যত্ন না নেওয়া ও চিকিৎসকের শরণাপন্ন না হওয়ায় সমস্যা আরও বাড়ছে। এর জন্য প্রয়োজন মানসিক স্বাস্থ্যের যত্ন, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে সুস্থ-সুন্দর জীবনের নিশ্চয়তা। হতাশা, বিষন্নতা, অপ্রাপ্তি, একাকিত্ব-মানুষের মনোজগতে এসবের রয়েছে প্রচণ্ড প্রভাব। শুধু গুরুতর মানসিক রোগী নয়, নিজের মানসিক স্বাস্থ্যের যত্নের নেয় না বেশিরভাগ মানুষ।

আরও পড়ুন World Mental Health Day: সেলিব্রিটি তো কি? মানসিক রোগ থাবা বসায় সেখানেও, বলিউডি তারকারা ভুগছেন এই রোগে

বিশেষজ্ঞরা আরও বলছেন, কোভিড ১৯-এর সময়ে ও এর পরবর্তীতে মানসিক রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে। আত্মহত্যা করা ৫০ ভাগেরই মানসিক সমস্যায় ভোগেন। বিশেষজ্ঞরা মনে করেন, মানসিক রোগের কারণ ও চিকিৎসা বিষয়ক কুসংস্কার দূর করা ও দুশ্চিন্তামূক্ত প্রাণোচ্ছ্বল জীবনযাপনেই এ অবস্থা থেকে উত্তরণ ঘটাবে। গত ২ বছরের বেশি সময় ধরে দাপট দেখানো ব্যাধির প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে ভারতে মানসিক রোগের সমস্যা আরও অনেকটাই বেড়েছে। যা নিয়ে উদ্বিগ্ন দেশের স্বাস্থ্যমন্ত্রকও।

গত ২ বছরের পরিস্থিতিতে বিশ্বজুড়ে এই বিষণ্ণতা ও মানসিক উদ্বেগ প্রায় ২৫ শতাংশ বেড়েছে। ভারতেও গত ২ বছরের পরিস্থিতিতে ২০ শতাংশ বেড়েছে মানসিক সমস্যা।বর্তমান সময়ে সকলের মানসিক স্বাস্থ্য ও মানসিক বিকাশ নিয়ে এই আলোচনাসভার আয়োজন করা হয়৷ পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্য শিক্ষা, সচেতনতা বাড়ানোর জন্য নানান রকম কথা বলা হয় এদিনের আলোচনা সভায় । উক্ত সভায় উপস্থিত ছিলেন শিলিগুড়ি পৌর কর্পোরেশনের মেয়র গৌতম দেব, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডিন সন্দীপ সেনগুপ্ত সহ অন্যান্য অতিথিরা৷

অনির্বাণ রায়
Published by:Pooja Basu
First published:

Tags: Health Tips, Lifestyle, Mental Health