হোম /খবর /পুরুলিয়া /
অঙ্গদানের বিষয়ে সচেতনতার বার্তা শহর পুরুলিয়ায়

Purulia News: অঙ্গদানের বিষয়ে সচেতনতার বার্তা শহর পুরুলিয়ায়

X
title=

মরণোত্তর অঙ্গ দান হল একটি মহৎ কর্ম। বহু মুমূর্ষ রোগীর প্রাণ বেঁচে যায় এই অঙ্গ দানের ফলে। প্রতি বছর ১৩ ই আগস্ট পালিত হয় অঙ্গদান দিবস। একজন মানুষ তাঁর মৃত্যুর পরে হার্ট, কিডনি, লিভার, ফুসফুস এ সকল অঙ্গগুলি দান করতে পারেন।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#পুরুলিয়া : মরণোত্তর অঙ্গ দান হল একটি মহৎ কর্ম। বহু মুমূর্ষ রোগীর প্রাণ বেঁচে যায় এই অঙ্গ দানের ফলে। প্রতি বছর ১৩ ই আগস্ট পালিত হয় অঙ্গদান দিবস। একজন মানুষ তাঁর মৃত্যুর পরে হার্ট, কিডনি, লিভার, ফুসফুস এ সকল অঙ্গগুলি দান করতে পারেন। অঙ্গদান এর বিষয়ে বিভিন্ন সময়ে নানান প্রচার অভিযান চলে। বুধবার পুরুলিয়া দেবেন মাহাত সদর হাসপাতালের পক্ষ থেকে অঙ্গদান সম্পর্কিত সচেতনতামূলক প্রচার চালানো হয় শহরের বিভিন্ন জায়গায়।

ব্যানার ফেস্টুন সহযোগে ও মাইকিং-এর মাধ্যমে পায়ে হেঁটে শহরের বিভিন্ন জায়গায় ঘুরে প্রচার অভিযান চালানো হয় এই দিন। প্রচার অভিযানের বিষয়ে এমএসভিপি ড. সুকমল বিষয়ী বলেন, অঙ্গদান সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা থাকা দরকার। মানুষ যাতে বুঝতে পারে তার মৃত্যুর পর অঙ্গ দানের ফলে অন্য একটি প্রাণ বেঁচে যেতে পারে। পুরুলিয়া জেলায় অঙ্গদানের জন্য এখনো পর্যন্ত যথাযথ পরিকাঠামো তৈরি হয়নি।

আরও পড়ুনঃ সদ্যোজাত শিশু উদ্ধার ঘিরে চাঞ্চল্য রঘুনাথপুরে!

ফলে কেউ যদি অঙ্গদান করতে ইচ্ছুক হয় সেক্ষেত্রে স্টেট লেভেলের নোডাল অফিসারের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তা করা সম্ভব হবে। মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যেই এই র‍্যালির আয়োজন করা হয়েছে। ‌এই প্রচার অভিযানের সি এম ও এইচ ড. কুনাল কান্তি দে, এমএস ভিপি ড. সুকোমল বিষয়ি, মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে ডাক্তার নার্স ও স্বাস্থ্য কর্মীরা সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

Sharmistha Banerjee Bairagi
Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Purulia