Home /News /purba-medinipur /
Purba Medinipur: প্লাস্টিক দূষণ রোধে পথনাটক আয়োজন করল কলেজ পড়ুয়ারা

Purba Medinipur: প্লাস্টিক দূষণ রোধে পথনাটক আয়োজন করল কলেজ পড়ুয়ারা

প্লাস্টিক [object Object]

ক্যারিব্যাগের ব্যবহারে বন্ধে কঠোর হয়েছে প্রশাসন। কিন্তু এখনও প্লাস্টিক সহ প্লাস্টিক ক্যারি ব্যাগের ব্যবহার কমেনি। বেশিরভাগ মানুষ ব্যবহার ই অসচেতনতার পরিচয় দিচ্ছে।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর : ক্যারিব্যাগের ব্যবহারে বন্ধে কঠোর হয়েছে প্রশাসন। কিন্তু এখনও প্লাস্টিক সহ প্লাস্টিক ক্যারি ব্যাগের ব্যবহার কমেনি। বেশিরভাগ মানুষ ব্যবহার ই অসচেতনতার পরিচয় দিচ্ছে। তাই স্থলে জলে যেখানেই চোখ রাখা যায় প্লাস্টিক চোখে পড়ে। প্লাস্টিক দূষণ কতটা যে ক্ষতিকর প্রভাব ফেলছে বর্তমান সময়ে পরিবেশের উপর বা আগামীতেও ফলবে তা নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে সমুদ্র সৈকত শহর উদয়পুর সৈকতে পথনাটকের আয়োজন করে একদল ছাত্র ছাত্রী। পর্যটক এর পাশাপাশি সৈকত লাগোয়া সাধারণ মানুষদের সচেতন করতে তাদের এই আয়োজন। আগে থেকে ক্যারিব্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি হলেও এখনও অপরিবর্তিত রয়েছে প্লস্টিক ব্যবহারের চিত্র। মাঝে মধ্যে ধরপাকড় হয় ঠিকই কিন্তু তাতেও অবাধে ব্যবহার চলছে। পূর্ব মেদিনীপুরের প্রায় সর্বত্রই চলছে প্লাস্টিকের ব্যবহার। যার প্রভাব পড়ছে পরিবেশের ওপর।

    তাই প্লাস্টিক বর্জনের বার্তা দিতে দিঘায় সচেতনতা প্রচার চালাল এগরা সারদা শশীভূষণ কলেজের নাটক ও নাট্যচর্যা বিভাগের একদল পড়ুয়া। পথনাটক পরিবেশ করেন তাঁরা। তুলে ধরেন প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর দিক। এছাড়া সমুদ্রস্নানে দুর্ঘটনা রুখতে মত্ত হয়ে স্নানে নামাতে বারণ করা হয় পর্যটকদের।

    আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী শিলান্যাস করার পরও নির্মিত হয়নি রাস্তা

    দিঘা ও উদয়পুর লাগোয়া সৈকতের এই কর্মসূচির পরিচালনা করেন এগরা কলেজের নাটক ও নাট্যচর্চা বিভাগের ভারপ্রাপ্ত অধ্যাপক মলয় বারিক। এছাড়া উপস্থিত ছিলেন বিভাগের অন্যান্য অধ্যাপক ও শিক্ষাকর্মীবৃন্দ।

    আরও পড়ুনঃ দিঘায় নুলিয়াদের তৎপরতায় প্রাণ বাঁচল একই পরিবারের তিনজনের!

    কলেজের অধ্যক্ষ ডঃ দীপক কুমার তামিলী জানান, 'পরিবেশকে দূষন মুক্ত করতে প্রকৃতিকে বাঁচাতে নাটক বিভাগের এই উদ্দোগ সফল হবে। আমাদের ছাত্রছাত্রীরা তার অংশীদার।' নাটক ও নাট্যচর্চা বিভাগের অধ্যাপক মলয়বারিক জানান, 'নাটক সরাসরি মানুষের মনে প্রভাব ফেলে। পরিবেশ দূষণ নিয়ে তাই তাদের এই আয়োজন।'

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Digha, Purba medinipur

    পরবর্তী খবর