Home /News /purba-medinipur /
Purba Medinipur: রাখি তৈরীর মাধ্যমে সমাজ সচেতনতার বার্তা দিব্যাঙ্গদের

Purba Medinipur: রাখি তৈরীর মাধ্যমে সমাজ সচেতনতার বার্তা দিব্যাঙ্গদের

দিব্যাঙ্গদের [object Object]

আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তার পর রাখীবন্ধন উৎসবে মাতবেন আপামর সাধারণ মানুষ। সেই সমস্ত সাধারণ মানুষের হাতে রাখী তুলে দিতে রাতদিন এক করে রাখী তৈরির কাজ করে চলেছে তমলুকের নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির আবাসিক প্রতিবন্ধীরা।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর : আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তার পর রাখীবন্ধন উৎসবে মাতবেন আপামর সাধারণ মানুষ। সেই সমস্ত সাধারণ মানুষের হাতে রাখী তুলে দিতে রাতদিন এক করে রাখী তৈরির কাজ করে চলেছে তমলুকের নিমতৌড়ি তমলুক উন্নয়ন সমিতির আবাসিক প্রতিবন্ধীরা। বিভিন্ন সামাজিক বার্তাকে সামনে রেখে পরিবেশ বান্ধব পাটকে কাজে লাগিয়ে নানান রকমের রাখী প্রস্তুত করতে ব্যস্ত আবাসিক প্রতিবন্ধীরা। বর্তমান সময়ে যেভাবে ধর্ম নিয়ে রাজনীতি হচ্ছে তাতে করে ধর্মের মিলন ঘটাতে বিশেষ বার্তা রাখীতে তুলে ধরার পাশাপাশি, সেফ ড্রাইভ সেভ লাইফ, পরিবেশ রক্ষায় জলসংরক্ষণের মতো বিষয়গুলিকে রাখিতে ফুটিয়ে তুলেছেন তাঁরা। আসন্ন শারদীয়ার আগাম শুভেচ্ছাও ফুটিয়ে তোলা হয়েছে পাটের তৈরি রাখিতে। সমাজ সচেতনতার বার্তা নয়, রাখি তৈরির মাধ্যমে স্বনির্ভর হচ্ছে হোম আবাসিক এর দৈহিক প্রতিবন্ধী ব্যক্তিরা। কেউ বিশেষভাবে সক্ষম। কেউ আবার দৃষ্টিহীন। কারোর দৈহিক বিকাশ স্বাভাবিকভাবে ঘটেনি।

    আবার এমনও কেউ কেউ এখানে আছেন, যাঁদের দুটো হাতের একটাও নেই। নিজের পা -কে সম্বল করে মনের জোরেই তিনিও কাজ করে চলেছেন। তমলুকের নিমতৌড়ী হোমের আবাসিকরা রাখি তৈরিতে ভীষণ ব্যস্ত। তাঁরা সকলেই ব্যস্ত রং তুলি, পাট, লেশ, দড়ি দিয়ে সুন্দর সুন্দর রাখী তৈরীতে। তাঁদের তৈরি রাখী সকলের হাতে হাতে ঘুরবে ভেবে দারুণ খুশি বিশেষভাবে সক্ষম এইসব শিল্পীরা।

    আরও পড়ুনঃ ক্যান্সার আক্রান্তদের জন্য চুলদান শিবির

    রাখীগুলি দেখতে যেমন সুন্দর তেমনই সমাজ সচেতনতার বার্তাও লেখা রয়েছে সেগুলিতে। সম্প্রীতি বন্ধনের সঙ্গে সঙ্গে সামাজিক বার্তা বহনকারী এই রাখী সবার কাছেই বাড়তি গুরুত্বের হয়ে উঠছে।জানা গিয়েছে, এখনও পর্যন্ত এখানে কয়েক হাজার রাখী তৈরি হয়েছে। লক্ষমাত্রা ১৫ থেকে ২০ হাজার রাখী তৈরি।

    আরও পড়ুনঃ গ্রামে গ্রামে রাস্তা বেহাল! ক্ষোভের বহিঃপ্রকাশে অভিনব উদ্যোগ!

    আর সে জন্য মুখ গুঁজে পরিশ্রম করছেন সোনিয়া, পম্পা, মালেখা, মারিয়া, মার্জিনারা। ব্যস্ত থাকবেন রাখী বন্ধনের সারাদিনও, প্রতিবছরের মতো এবছরেও প্রায় ৫ হাজার পথ চলতি মানুষের হাতে তাঁরা নিজেদের হাতে তৈরি রাখী রাস্তায় দাঁড়িয়ে পরিয়ে দেবেন।

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর