Home /News /purba-medinipur /
Purba Medinipur: ক্যান্সার আক্রান্তদের জন্য চুলদান শিবির

Purba Medinipur: ক্যান্সার আক্রান্তদের জন্য চুলদান শিবির

ক্যান্সার [object Object]

ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াতে অভিনব উদ্যোগ নিলেন তমলুকের আস্তাড়া গ্রামের এক শিক্ষক। শিক্ষকের উদ্যোগে স্বেচ্ছাসেবী সংস্থার ব্যবস্থাপনায় আয়োজিত হল ক্যান্সার রোগীদের পাশে দাঁড়াতে চুল দান শিবির।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াতে অভিনব উদ্যোগ নিলেন তমলুকের আস্তাড়া গ্রামের এক শিক্ষক। শিক্ষকের উদ্যোগে স্বেচ্ছাসেবী সংস্থার ব্যবস্থাপনায় আয়োজিত হল ক্যান্সার রোগীদের পাশে দাঁড়াতে চুল দান শিবির। ক্যান্সার আক্রান্ত রোগীদের সৌন্দর্য রক্ষায় পরচুলা তৈরিতে এই চুলদান শিবির আয়োজিত হয়। শিক্ষক মৌসম মজুমদারের উদ্যোগে চুল দান শিবিরে স্কুল ছাত্রীসহ মোট ৪১ জন মহিলা তাদের মাথার চুল দান করেন। এই চুলদান শিবিরে পূর্ব মেদিনীপুর জেলার পাশাপাশি পশ্চিম মেদিনীপুর জেলার মহিলারাও চুল দানে এগিয়ে আসেন। পশ্চিম মেদিনীপুরে মেদিনীপুর শহরের চুল দানকারী মহিলা উপমা দাস মহাপাত্র জানান, 'এই প্রথম ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াতে মাথার চুল দান করলাম। চুল দান করতে পেরে খুব খুশি।' প্রসঙ্গত আমরা সবাই জানি ক্যান্সারের চিকিৎসার কারণে রোগীদের মাথার চুল ঝরে পড়ে। রোগের পাশাপাশি মাথার চুল নিয়ে হীনমন্যতায় রোগীরা।

    ফলে সৌন্দর্য বজায় রাখতে তাদের পরচুলা ব্যবহার করতে হয়। চাহিদা অনুযায়ী বাজারে পরচুলা পাওয়া যায় না। কারণ পথ চলে আসতে তৈরি হয় শুধুমাত্র মাথার চুল থেকে। একজনের জন্য পরচুলা তৈরি করতে কমপক্ষে পাঁচ জন মহিলার মাথার চুলের প্রয়োজন। বর্তমান সময়ে ক্যান্সার আক্রান্তদের সংখ্যা বাড়ছে।

    আরও পড়ুনঃ ব্যক্তিগত পুকুর ভরাট করতে গিয়ে বিপাকে মহিষাদলের এক ব্যক্তি!

    পরচুলার চাহিদাও বাড়ছে। ফলে ক্যান্সার আক্রান্তদের পাশে দাঁড়াতে চুলদান শিবির আয়োজনের উদ্যোগ নেন শিক্ষক মৌসম মজুমদার। মেদিনীপুর কুইজকেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি তত্ত্বাবধানে তমলুক থানার আস্তাড়া গ্রামে আয়োজিত হয় চুলদান শিবির। এ প্রসঙ্গে শিক্ষক মৌসুম মজুমদার জানান, ' জনপ্রিয় টেলিভিশন শো থেকে তিনি এ বিষয়ে অনুপ্রেরণা পান।

    আরও পড়ুনঃ সাঁকো নির্মাণের দাবিতে রাস্তা অবরোধ

    প্রথমে সামাজিক মাধ্যমের মধ্যে চুল দান বিষয়ে প্রচার চালান। তাতে সাড়া পাওয়া যায়। কিন্তু ক্যান্সার আক্রান্তদের জন্য এই চুলদান গ্রামে গ্রামে ছড়িয়ে দেওয়ার জন্যই শিবিরের আয়োজন। আগামীদিনে আরও এরকম শিবির আয়োজন করা হবে।'

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Purba medinipur, Tamluk

    পরবর্তী খবর