Home /News /purba-medinipur /
Purba Medinipur: কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন শিবির আয়োজনের মাধ্যমে হল দুর্গাপূজার সূচনা পর্ব

Purba Medinipur: কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন শিবির আয়োজনের মাধ্যমে হল দুর্গাপূজার সূচনা পর্ব

কোলাঘাট থানা। 

কোলাঘাট থানা। 

সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো। ইতিমধ্যেই শুরু হয়েছে বড় বড় দুর্গা পূজা কমিটির দুর্গাপূজার সূচনা পর্ব অর্থাৎ খুঁটিপূজা। কোলাঘাটের একটি ক্লাব কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপনের মধ্যে দিয়ে সূচনা করল পঞ্চাশতম বর্ষ শারদোৎসবের।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর : সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো। ইতিমধ্যেই শুরু হয়েছে বড় বড় দুর্গা পূজা কমিটির দুর্গাপূজার সূচনা পর্ব অর্থাৎ খুঁটিপূজা। কোলাঘাটের একটি ক্লাব কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপনের মধ্যে দিয়ে সূচনা করল পঞ্চাশতম বর্ষ শারদোৎসবের। পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট সংকেত এবং ছাত্র সংঘ পরিচালিত দূর্গাপুজো এই বৎসর পঞ্চাশ বছরে পড়ল। এক বিরল কর্মসূচির মাধ্যমে পুজোর সুবর্ণজয়ন্তী বর্ষের সূচনা করল এই আয়োজক ক্লাব। কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন শিবির আয়োজনের মাধ্যমে পঞ্চাশ তম দুর্গা উৎসবের খুঁটি পূজা হল। রাজ‍্যের বারোটি জেলার প্রায় ১৬৭ জন মানুষ যারা বিভিন্ন পথ দূর্ঘটনায় দূর্ভাগ‍্যবশত হাত বা পা'য়ের মত অঙ্গ হারিয়েছেন চিরতরে, তাদের জন‍্য সম্পূর্ণ বিনাব‍্যয়ে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপনের উদ্যোগ নেওয়া হয়। ক্লাবের ঘোষিত সূচী অনুযায়ী আগে যোগাযোগের ভিত্তিতে এদিন কোলাঘাটে জমায়েত হয়েছিলেন দুই মেদিনীপুর, হুগলি, বর্ধমান, দুই পরগনা, হাওড়া, বাঁকুড়া, পুরুলিয়া, নদিয়া, মূর্শিদাবাদ ইত্যাদি জেলা থেকে প্রায় ১৭৭ জন ক্ষতিগ্রস্ত মানুষজন। এদিন বিশেষজ্ঞ দ্বারা এইসব অঙ্গহীনদের মেজারমেন্ট নেওয়া হয়। উপযুক্ত নির্বাচিত হয়েছেন ১৬৭ জন। আয়োজকদের পক্ষে সন্তু হাজরা বলেন,আগষ্টের ৩ থেকে ৮ তারিখ পর্যন্ত একটি বড়মাপের কর্মশালা চলবে। যেখানে কলকাতা এবং ভিন রাজ‍্যের দক্ষ কারিগরা কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন করবেন। বিনাব‍্যয়ের এই শিবিরে দূরদূরান্তের আগত সবার জন‍্যই সাধ‍্যমত থাকা খাওয়ার ব‍্যবস্থা করা হয়েছে।

    তারকেশ্বরে বাড়ি যুবক প্রশান্ত দুলে। মোটরসাইকেল দূর্ঘটনায় একটি পা হারিয়েছেন। অ্যাম্বুলেন্সে ভোর রাতেই পৌছে যান এই ক‍্যাম্পে।ঝাড়গ্রামের সেবায়তন থেকে বাস দূর্ঘটনায় কিশোর মহেশ টুডু, ট্রাক ও মোটর সাইকেল দূর্ঘটনায় দুই পা হারানো খড়্গপুরের যুবক প্রশান্ত মন্ডল, চন্দ্রকোনার বাসিন্দা বাস চালক বাস দূর্ঘটনায় ডান পা হারানো সমর দাসের মত বহু দূর দূর থেকে মানুষজন এই ক‍্যাম্পে কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপনের উদ্দেশ্যে হাজির হয়ে ছিলেন।

    আরও পড়ুনঃ পর্যাপ্ত বৃষ্টির অভাব! আমন ধানের বীজতলা তৈরি করতে বিপাকে চাষিরা

    সুন্দরবনের কুমিরমারির মত দূর্গম এলাকা থেকে এসেছিলেন গ্রামের রাস্তার দূর্ঘটনায় বাঁ পা হারানো যুবতী কল্পনা মন্ডল। সুবর্ণজয়ন্তী বর্ষের পুজো কমিটির পক্ষে সম্পাদক শ‍্যামল আদক জানান, 'প্রতিদিন প্রতিনিয়ত একটু অসাবধানতায়, অসচেতনতায় পথদূর্ঘটনায় বহু মানুষ জখম হচ্ছেন মারা যাচ্ছেন। মূলত পথ নিরাপত্তায় সচেতনতনা গড়ে তুলতে আমাদের এই উদ্যোগ।

    আরও পড়ুনঃ  বেআইনিভাবে খালের মাটি কাটার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিল সেচ দফতর

    সেফ ড্রাইভ সেভ লাইফ নিয়ে পথসভা, কুইজ, অঙ্কন, প্রদর্শনী ইত‍্যাদি কর্মসূচিও গ্রহন করা হয়েছে। এই কর্মসূচির মাধ‍্যমেই এবারে আমাদের পঞ্চাশতম বর্ষ শারদোৎসবের খুঁটি পুজো হল বলা যায়। আমরা এই ধরনের আরও বহু জনহিতকর কাজের পরিকল্পনা করেছি।সমগ্র সূচিতে সহযোগিতা করছেন কলকাতার একটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার বনোয়ারিলাল শর্মা।'

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Kolaghat, Purba medinipur

    পরবর্তী খবর