Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: এক নজরে দেখে নিন কান্দরা রাধাকান্ত কুন্ডু মহাবিদ্যালয়ের কোর্সগুলি

Purba Bardhaman: এক নজরে দেখে নিন কান্দরা রাধাকান্ত কুন্ডু মহাবিদ্যালয়ের কোর্সগুলি

title=

জেলার নামকরা কলেজ গুলির মধ্যে একটি হল কেতুগ্রামের কান্দরা রাধাকান্ত কুন্ডু মহাবিদ্যালয় কলেজ। সমাজকর্মী অমর চাঁদ কুন্ডু তার পিতা রাধাকান্ত কুন্ডুর নামে প্রতিষ্ঠিত করেন এই মহাবিদ্যালয়টি।

  • Share this:

    পূর্ব বর্ধমান : জেলার নামকরা কলেজ গুলির মধ্যে একটি হল কেতুগ্রামের কান্দরা রাধাকান্ত কুন্ডু মহাবিদ্যালয় কলেজ। সমাজকর্মী অমর চাঁদ কুন্ডু তার পিতা রাধাকান্ত কুন্ডুর নামে প্রতিষ্ঠিত করেন এই মহাবিদ্যালয়টি। যা স্থাপিত হয় ২০০১ সালে ১৬ মার্চ। কেতুগ্রামের এই একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটিতে কলা বিভাগে অনার্স সহ বাংলা এমএ পড়ানো হয়। U.G.C এই মহাবিদ্যালয়কে স্বীকৃতি দিয়েছে। কলেজের মূল চারটি ভবনের নামকরণ করা হয়েছে জ্ঞানদাস ভবন, চন্ডীদাস ভবন, নয়ন শাহ দরবেশ ভবন ও স্যার সৈয়দ আহাম্মদ ভবন, জ্ঞানদাস ভবনের নিচতলায় আছে শ্রেণিকক্ষ তারাশঙ্কর হল। নেতাজি হলে রয়েছে এনসিসি অফিস শারীর শিক্ষা বিভাগ সহ বিবেকানন্দ জিমনেসিয়াম হল। দোতলায় আছে আধুনিক বিজ্ঞান সম্মত রবীন্দ্র সেমিনার হল, বিদ্যাসাগর হলে আধুনিক সরঞ্জামে অফিস ঘর।

    *কলা বিভাগে পাস কোর্স পোড়ানো হয়বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, ভূগোল অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, শারীর শিক্ষা, দর্শন শাস্ত্র। *কলা বিভাগে অনার্স পোড়ানো হয়বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল , সংস্কৃত, জনসংযোগ ও সাংবাদিকতা ও এডুকেশন, দর্শন।

    *বিজ্ঞান বিভাগে পাশ কোর্স : ফিজিক্স, কেমিস্ট্রি, বোটানি, জুওলজি, অংক*বিজ্ঞান বিভাগে অনার্স কোর্স : অংক

    *(MA) মাস্টার ডিগ্রি কোর্স :পাশাপাশি মাস্টার ডিগ্রি করার সুযোগ পাবেন ছাত্র ছাত্রীরা। পড়ুয়ারা বাংলায় \"MA\" করার সুযোগ পাবেন কলেজে। আপাতত একটি বিষয়ে \"MA\" করার সুযোগ থাকলেও আগামীদিনে কলেজে রাষ্ট্রবিজ্ঞান, ইংরেজী, ভূগোল তে MA করতে পারবেন।

    আরও পড়ুনঃ Purba Bardhaman: আর্থিক তছরুপের কোনও প্রমান পাওয়া যায়নি, জানালেন বিডিও

    *কোর্স এর জন্য সিট :বাংলা ৮০, ইংরেজী ৫০, ইতিহাস ৮০, ভূগোল ৪০, সংস্কৃত ৫০, জনসংযোগ ও সাংবাদিকতা ৩০ , এডুকেশন ৩৫ টি।

    *অনার্স কোর্সের সিট :ইতিহাস ৭৩, সংস্কৃত ৪০, ভূগোল ৩৭, বাংলা ৭২, ইংরেজী ৪৫।

    আরও পড়ুনঃ Purba Bardhaman: ধানের সরকারি সহায়ক মূল্য কুইন্টাল প্রতি বাড়ানোর আবেদন চাষীদের

    *ভর্তি :পশ্চিমবঙ্গ সরকারের নোটিশ অনুযায়ী উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পরই নির্দিষ্ট সময়ে ভর্তির ফর্ম ফিলাপ হয়ে থাকে। ছাত্র ছাত্রীরা অনলাইনে কলেজের ফর্ম ফিলাপ করতে পারেন। কলেজের ওয়েবসাইট http://kandrarkkmahavidyalaya.org 

    *কলেজের ঠিকানাকেতুগ্রামের কান্দ্রা। পোস্ট - কান্দ্রা। , জেলা -পূর্ব বর্ধমান। পিনকোড-713129 সমস্ত অডিও-ভিজুয়াল ল্যাব তৈরি করা হয়েছে কলেজে। পশ্চিমবঙ্গ সরকারের আর্থিক অনুদানে নির্মিত হয়েছে কমপ্লেস। কলেজে নতুন করে প্রাচীর দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসন কলেজকে সবুজায়ন করার জন্য প্রচুর গাছ লাগিয়ে সাহায্য করেছে। বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা রয়েছে ছাত্র ছাত্রীদের জন্য। জেলা সহ জেলার বাইরে থেকেও ছাত্র ছাত্রীরা পড়তে আসেন এই কলেজে। জেলার ছাত্র ছাত্রীরা আগ্রহ না দেখলেও জেলার বাইরে থেকে অনেকেই আসেন সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করতে। সাংবাদিকতা নিয়ে পড়তে আগ্রহী অনেকেই। Malobika Biswas
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Ketugram, Purba bardhaman

    পরবর্তী খবর