Home /News /off-beat /
নাবালিকার সঙ্গে প্রেম, অভিযুক্তকে জামিন দিল POCSO আদালত, ভবিষ্যতের কথা ভেবেই রায় আদালতের

নাবালিকার সঙ্গে প্রেম, অভিযুক্তকে জামিন দিল POCSO আদালত, ভবিষ্যতের কথা ভেবেই রায় আদালতের

নাবালিকার সঙ্গে প্রেম, অভিযুক্তকে জামিন দিল POCSO আদালত

নাবালিকার সঙ্গে প্রেম, অভিযুক্তকে জামিন দিল POCSO আদালত

শুধুমাত্র প্রেমের সম্পর্কে পরিবারের সম্মতি নেই বলে ২১ বছরের এক যুবককে জেলে আটকে রাখা যায় না। তাঁর কোনও অপরাধমূলক ইতিহাসও নেই।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি প্রটেকশন অফ চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেনসেস (Protection of Children from Sexual Offences) বা POCSO আদালতে মামলা চলাকালীন গুরুত্বপূর্ণ একটি রায় দিয়েছেন বিচারক। ওই মামলায় ২০ বছর বয়সী এক যুবকের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল ১৬ বছর বয়সী এক কিশোরীকে ফুঁসলিয়ে নিয়ে যাওয়ার। কিশোরীর পরিবার ওই যুবকের বিরুদ্ধে নাবালিকা অপহরণ ও ধর্ষণের অভিযোগ দায়ের করে। সেই মামলার প্রেক্ষিতেই সম্প্রতি রায় দিয়েছে POCSO আদালত।

আদালতের রায়ে জানানো হয়েছে যে, নাবালিকার সঙ্গে সদ্য কুড়ির কোঠায় পা রাখা যুবকের ভালবাসার সম্পর্ক রয়েছে। তাই সব দিক বিবেচনা করে সদ্য যুবার একটি স্থিতিশীল এবং নিরাপদ ভবিষ্যতের কথা মাথায় রেখে জামিন মঞ্জুর করা হয় তাঁর।

আরও পড়ুন-শুধু প্রেম নয়, প্রতারণা আর পরকীয়াতেও বিশ্ব সেরা এই শহর! সাম্প্রতিক সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

অভিযুক্ত যুবক অবশ্য ইতিমধ্যেই ৩০ দিন জেল হেফাজতে কাটিয়ে ফেলেছে। POCSO আদালত, এই জামিনের সিদ্ধান্তের বিষয়ে নির্ভর করেছিল বোম্বে হাইকোর্টের আদেশের উপর। এর আগে বোম্বে হাইকোর্টের রায়ে বলা হয়েছিল অপ্রাপ্তবয়স্কদের মধ্যেও যৌন পরিপক্কতা থাকতে পারে, সে দিক বিবেচনা করেই রায় দেওয়া উচিত।

POCSO আদালত তার রায়ে বলেছে, ‘বর্তমান মামলায় বোম্বে হাইকোর্টের পুরনো রায় সম্পূর্ণ প্রযোজ্য। শুধুমাত্র প্রেমের সম্পর্কে পরিবারের সম্মতি নেই বলে ২১ বছরের এক যুবককে জেলে আটকে রাখা যায় না। তাঁর কোনও অপরাধমূলক ইতিহাসও নেই। সামনে তাঁর সম্পূর্ণ ভবিষ্যৎ পড়ে রয়েছে। ফলে পেশাদার অপরাধীদের সঙ্গে তাকে সংশোধনাগারে রাখার দরকার নেই।’

এর আগে একই রকম একটি মামলায়, বোম্বে হাইকোর্টের পর্যবেক্ষণে বলা হয়েছিল, যৌন ইচ্ছা ব্যক্তি ভেদে আলাদা। কিশোর-কিশোরীদের যৌন আচরণের ধরণগুলি কোনও গাণিতিক সূত্র অনুযায়ী সংগঠিত হয় না। কারণ জৈবিক ভাবে শিশুরা যখন বয়ঃসন্ধিতে পৌঁছয়, তারা তাদের যৌন চাহিদা বুঝতে শুরু করে। এখনকার শিশুরা যৌনতা সংক্রান্ত বিষয়ে বেশি সচেতন। আজকের যুগে, তাদের কাছে যৌন সম্পর্ক নিয়ে জানার জন্য প্রচুর উপাদান রয়েছে।

আরও পড়ুন- Viral News: মহিলার গোপনাঙ্গ থেকে বেরল আস্ত কাচের গ্লাস! হতবাক চিকিৎসক, তোলপাড় সোশ্যাল মিডিয়া

বোম্বে হাইকোর্ট তার রায়ে বলেছিল, ‘এই বয়সে (বয়ঃসন্ধিকালীন) মেয়ে এবং ছেলে উভয়ই শারীরিক ভাবে উত্তেজিত হতে পারে এবং তাদের শরীরে এই ধরনের সম্পর্কের প্রয়োজন হতে পারে। এটি নিঃসন্দেহে কৌতূহলী এবং খুব আকর্ষণীয় চাহিদা।"

বোম্বে হাইকোর্ট তার রায়ে জানিয়েছিল কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে দেখতে হবে নাবালকের বয়স, ছেলেটির কোনও হিংসাত্মক কাজের ইতিহাস রয়েছে কিনা, বা সে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারে কিনা, মেয়েটি বা তার পরিবারের কাউকে হুমকি দিতে পারে কিনা, জামিনে মুক্তি পেলে সে মামলার সাক্ষী ও সাক্ষ্যকে প্রভাবিত করতে পারে কিনা ৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: POCSO

পরবর্তী খবর