Home /News /north-bengal /
Summer Vacation Tour|| জানলা খুললে শুধুই পাহার আর পাহাড়, গরমে অল্প খরচে বাসে চেপে চলুন পেডং

Summer Vacation Tour|| জানলা খুললে শুধুই পাহার আর পাহাড়, গরমে অল্প খরচে বাসে চেপে চলুন পেডং

Summer Vacation Trip to North Bengal Offbeat destination: কালিম্পং থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে, চার হাজার আশি ফুট উচ্চতায় অবস্থিত প্রকৃতি ঘেরা ছোট্ট জনপদ 'পেডং'। পেডং-এর ক্রস হিল থেকে কাঞ্চনজঙ্ঘা, কাব্রু ও পান্ডিম শৃঙ্গের দৃশ্য যা আপনাকে বিমোহিত করে তুলবে এই ভ্রমণে।

আরও পড়ুন...
  • Share this:

    #আলিপুরদুয়ার: ভ্রমণ পিপাসুদের জন্য এ বার দারুণ সুযোগ, প্রতিদিনের ব্যস্ত জীবন থেকে ছুটি নিয়ে খুব অল্প সময়েই প্রকৃতির নিস্তব্ধ হাতছানি পেতে এ বার গন্তব্য হোক প্রকৃতি ঘেরা পাহাড়ি গ্রাম পেডং। সপ্তাহান্তে দু’দিনের ছুটিতেই এ বার পেতে পারেন প্রকৃতির ভরপুর স্বাদ। কালিম্পং থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে ওক, পাইন, বার্চ ও দেবদারু গাছের ছায়ামাখা সবুজে ভরা পেডং। উত্তরবঙ্গের ভ্রমণ পিপাসু পর্যটকদের জন্য নববর্ষে দারুণ সুযোগ করে দিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। এ বার খুব সহজেই বাসে চেপে পৌঁছে যাওয়া যাবে 'ফার গাছের দেশ পেডং'-এ।সংযোজিত হল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার 'সবুজের হাতছানি' প্রকল্পের নতুন রুট, কোচবিহার-লাভা-রিসপ-পেডং। 'সবুজের পথে হাতছানি' প্রকল্পের মধ্য দিয়ে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাসে চেপে খুব অল্প খরচে পর্যটকেরা প্রকৃতির স্বাদ নিতে ঘুরতে যেতে পারবেন এই পর্যটন স্থলগুলিতে।

    কালিম্পং থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে, চার হাজার আশি ফুট উচ্চতায় অবস্থিত প্রকৃতি ঘেরা ছোট্ট জনপদ 'পেডং'। পেডং-এর ক্রস হিল থেকে কাঞ্চনজঙ্ঘা, কাব্রু ও পান্ডিম শৃঙ্গের দৃশ্য যা আপনাকে বিমোহিত করে তুলবে এই ভ্রমণে। তার সঙ্গে তিস্তার অপরূপ সৌন্দর্য ও ঢেউ খেলানো চা-বাগানের অপরূপ শোভা যা ভ্রমণ পিপাসুদের প্রকৃতির কোলে ফিরিয়ে আনে বারবার। নিজস্ব আদিম সৌন্দর্যে ভরপুর পেডং অনান্য পর্যটন কেন্দ্র থেকে একদমই আলাদা। প্রকৃতির স্বতন্ত্র রূপ এখানে বিরাজমান। লেপচা‌, নেপালি এবং ভুটিয়া জনজাতির মানুষের হাসিখুশি ও সহজ সরল ব্যবহার পর্যটকদের একাত্ম আপন করে নেয়।

    আরও পড়ুন: গরমে নাজেহাল অবস্থা! স্বস্তি পেতে সেরা ঠিকানা জঙ্গলে ঘেরা নির্জন পাহাড়ি গ্রাম 'পাবং'

    পেডং-এ গেলে তাই আপনি আপনার ভ্রমণ অভিজ্ঞতাকে পরিপূর্ণ করে ফিরবেন একথা বলাই যায়। তাই প্রকৃতির নিজস্ব সৌন্দর্য ও নিস্তব্ধ হাতছানি পেতে আপনার পরবর্তী গন্তব্য হোক এ বার কালিম্পংয়ের প্রকৃতি ঘেরা ছোট্ট পাহাড়ি গ্রাম পেডং। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার এই সবুজের হাতছানি প্রকল্পের পর্যটন রুটের ইতিমধ্যেই শুরু হয়ে গেছে বুকিং।

    আরও পড়ুন: গরমের ছুটিতে কোথায় যাবেন ভাবছেন? ঘুরে আসুন লেপচাখা 'হেভেন অফ ডুয়ার্স'

    আরও পড়ুন: গরমের ছুটিতে ডেস্টিনেশন হতেই পারে পেলিং, কীভাবে যাবেন-কোথায় থাকবেন? জেনে নিন...

    উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, সবুজের পথে হাতছানি দীর্ঘদিন ধরেই চলছে। এ বার নতুন রুট চালু করা হল। কোচবিহার-লাভা-রিশপ-পেডং ২ রাত, ৩ দিনের প্যাকেজ। খরচ পড়বে ৭০০০ টাকা। শহরের কোলাহল থেকে নিরিবিলি ছুটি কাটানোর জন্য আদর্শ ভ্রমণ স্থল 'পেডং'। সিকিমের বর্ডারে অবস্থিত উত্তরবঙ্গের এই ছোট্ট জনপদ এখনও অনেকটাই অপরিচিত। মার্চ-জুন এবং অক্টোবর-ডিসেম্বর এখানকার সবচেয়ে ভাল বেড়ানোর মরসুম। এই সময় প্রকৃতির অপরূপ শোভায় সেজে ওঠে পেডং। শুধুমাত্র প্রকৃতির নির্জনতাকে উপলব্ধি করতে এবং সবুজের হাতছানি পেতে স্বল্প খরচে NBSTC- বাসে চেপেই এবারের গন্তব্যের ঠিকানা হোক কালিম্পং এ পাহাড়ের কোলে অবস্থিত ছোট্ট পাহাড়ি গ্রাম 'পেডং'।

    দীপেন্দ্র লাহিড়ী

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: North Bengal, Summer Travel, Summer Vacation

    পরবর্তী খবর