Home /News /north-bengal /
Siliguri Crime News|| টার্গেট ফরেস্ট ল্যান্ড! বন দফতরের প্রথম দিনের অভিযানে দখলমুক্ত ১৮ একর

Siliguri Crime News|| টার্গেট ফরেস্ট ল্যান্ড! বন দফতরের প্রথম দিনের অভিযানে দখলমুক্ত ১৮ একর

Siliguri Crime News: শিলিগুড়ি লাগোয়া বানেশ্বর মোড় এলাকাতেই বন দফতরের প্রায় ১৮ একর জমি বেআইনিভাবে দখল করা হয়েছিল। সেখানে কিছু কাঁচা ঘর তৈরি করা হয়েছিল। আবার সেখানে কৃষিকাজও শুরু করা হয়েছিল।

  • Share this:

#শিলিগুড়ি: নদীর চরের পর এ বারে নজর বন দফতরের জমি। হ্যাঁ, এক শ্রেণির জমি মাফিয়াদের টার্গেটে ফরেস্ট ল্যাণ্ড। শিলিগুড়িতে মাফিয়াদের সফট টার্গেট বনভূমি। ইতিমধ্যেই কয়েক হেক্টর জমি বেদখল হয়ে গিয়েছে বন দফতরের। শহর ঘেঁষা বৈকুণ্ঠপুর জঙ্গলের জমি দখল করে কোথাও গড়ে উঠেছে কাঁচা বাড়ি, আবার কোথাও দিব্ব্যি চলছে চাষাবাদ। এ বারে নিজেদের দখল হওয়া জমি উদ্ধারে নামল বন দফতর।

শিলিগুড়ি লাগোয়া বানেশ্বর মোড় এলাকাতেই বন দফতরের প্রায় ১৮ একর জমি বেআইনিভাবে দখল করা হয়েছিল। সেখানে কিছু কাঁচা ঘর তৈরি করা হয়েছিল। আবার সেখানে কৃষিকাজও শুরু করা হয়েছিল। নজরে পড়তেই নড়েচড়ে বসে বন কর্তারা। প্রথম পর্যায়ে ধরানো হয় নোটিশ। নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হয়। কিন্তু নোটিশ দেওয়ার পরও কাজ হয়নি বলে দাবি দফতরের। তাই আজ বুলডোজার দিয়ে গুঁড়িয়ে ফেলা হয় অবৈধ নির্মাণ। নষ্ট করা হয় চাষের জমিও। বিনা অনুমতিতে ওই সরকারী জমি চলে গিয়েছিল অন্যের কব্জায়। বৈকুণ্ঠপুর বন দফতরের ডাবগ্রাম রেঞ্জের আওতাভুক্ত ওই জমি। আজ বিশাল বাহিনী নিয়ে এলাকায় যায় বন দফতর। ছিলেন বন বিভাগের এডিএফও জয়ন্ত মণ্ডলও। তবে আজ বেআইনি উচ্ছেদ করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়নি বন দফতরকে।

আরও পড়ুন: অনলাইন পরীক্ষার দাবীতে উত্তাল বইপাড়া! কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ 

ডাবগ্রাম রেঞ্জের রেঞ্জার শ্যামাপ্রসাদ চাকলাদার জানান, লাগাতার এই অভিযান চলবে। আগে কিছু ছোটো জমি উদ্ধার করা হয়েছে। আজ থেকে বড় আকারে অভিযান শুরু হল। বন দফতর নিজেদের জমি পুনরুদ্ধার করবে। সেখানে বন সৃজনের কাজ হবে। যেখানে বাধা আসবে, সেক্ষেত্রে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। তিনি এও জানান, পরিকল্পিতভাবে কিছু জায়গায় সিমেন্টের পিলার বসানো হয়েছে। কারা বসিয়েছে, বিস্তারিতভাবে খোঁজ নেওয়া হবে।

প্রসঙ্গত, আগে মহানন্দা, বালাসন, সাহু নদীর চর দখলের অভিযোগ ওঠে জমি মাফিয়াদের বিরুদ্ধে। ইতিমধ্যেই শিলিগুড়ি পুলিশ শতাধিক ল্যাণ্ড মাফিয়াকে গ্রেফতারও করেছে। এ বারে আসরে বন দফতর!

Partha Sarkar

Published by:Shubhagata Dey
First published:

Tags: Siliguri

পরবর্তী খবর