Home /News /north-bengal /
Ambulance: বক্সা পাহাড়ে এবার আরও হালকা অ্যালুমিনিয়ামের তৈরি পালকি অ্যাম্বুল্যান্স

Ambulance: বক্সা পাহাড়ে এবার আরও হালকা অ্যালুমিনিয়ামের তৈরি পালকি অ্যাম্বুল্যান্স

বক্সা পাহাড়ে এবার আরও হালকা অ্যালুমনিয়ামের তৈরি পালকি অ্যাম্বুল্যান্স

বক্সা পাহাড়ে এবার আরও হালকা অ্যালুমনিয়ামের তৈরি পালকি অ্যাম্বুল্যান্স

Palki Ambulance in Buxa: রোগীদের জন্যে এমন ৯টি অ্যাম্বুল্যান্স প্রস্তুত করছে জেলা প্রশাসন। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: বক্সা পাহাড়ের একাধিক দুর্গম গ্রামে প্রসূতি বা অসুস্থদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পালকি অ্যাম্বুল্যান্স তৈরি করেছিল আলিপুরদুয়ার জেলা প্রশাসন। জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনার উদ্যোগে চালু হয় এই পরিষেবা। এবার আরও হালকা অ্যাম্বুল্যান্স তৈরি করে ফেলল আলিপুরদুয়ার জেলা প্রশাসন (Palki Ambulance)।

ওজন কমাতে অ্যালুমিনিয়াম দিয়ে পালকি তৈরি করে ফেলল জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে খবর, অ্যালুমিনিয়ামের তৈরি এই অ্যাম্বুল্যান্স যথেষ্ট হালকা। আপাতত এই নয়া পালকির ওজন হল ৩৬ কেজি। ফলে চার থেকে ছয় জনের পক্ষে এই অ্যাম্বুল্যান্স বহনে কোনও অসুবিধা হবে না। এক একটি অ্যাম্বুল্যান্স তৈরি করতে খরচ হয়েছে ৯০ হাজার টাকা করে। বক্সা পাহাড়ের তিনটি গ্রামের দুর্গম এলাকা থেকে অসুস্থ বা রোগী বা প্রসূতিকে নিয়ে যাতায়াত করবে এই পালকি অ্যাম্বুল্যান্স (Palki Ambulance)।

আরও পড়ুন- দারুণ খবর ! রাজ্যে মার্চ মাস পর্যন্ত কন্যাশ্রী সুবিধা পেয়েছেন ৭৬ লক্ষ 

অ্যালুমিনিয়ামের তৈরি এই অ্যাম্বুল্যান্স নিয়ে ইতিমধ্যেই ট্রায়াল রান শুরু হয়ে গেছে আলিপুরদুয়ার জেলায়।  জেলা প্রশাসন সূত্রে খবর এমন পালকি অ্যাম্বুল্যান্স তৈরি করা হবে ৯টি। জেলাশাসক সুরেন্দ্রকুমার মিনা জানিয়েছেন, ‘‘প্রায় ৯ লাখ টাকার বাজেট ধরে নিয়ে কাজ এগোচ্ছে। আশা করা যায় এই ন'টি অ্যাম্বুল্যান্স দিয়ে আপাতত কাজ হয়ে যাবে। আগামী দিনে আরও চাহিদা হলে দেখা যাবে (Palki Ambulance in Buxa)।’’

আরও পড়ুন-সন্তান ও স্ত্রী'কে বাঁচাতে শিক্ষকের বদলি আর্তি, পাশে হাই কোর্ট

আলিপুরদুয়ারের কালচিনি ব্লকের রাজাভাতখাওয়া গ্রাম পঞ্চায়েতের বক্সা পাহাড়ে মোট ১৪টি গ্রাম আছে। এর মধ্যে বেশিরভাগ গ্রামই হল দুর্গম। যাতায়াত ভীষণ রকম কষ্টসাধ্য। এখানে যারা বসবাস করেন তাদের অধিকাংশ হল ডুকপা সম্প্রদায়ের মানুষ। এখানে কেউ অসুস্থ হলে তাকে কাঁধে চাপিয়ে নিয়ে যাওয়া হত। কখনও আবার একাধিক কাপড় দিয়ে মোটা দোলনা বানিয়ে নিয়ে যাওয়া হত। এই দুর্ভোগ কাটাতেই পালকি অ্যাম্বুল্যান্স চালু করার বিষয়টি মাথায় আসে জেলা প্রশাসনের। সেই ভাবনাতেই আরও আধুনিকতা নিয়ে আসতে হাল্কা অ্যালুমিনিয়ামের অ্যাম্বুল্যান্স (Aluminium Ambulance) চালু করা হচ্ছে। তবে বর্তমানে যে পালকি অ্যাম্বুল্যান্স আছে সেগুলিও ব্যবহার করা হচ্ছে। এই কাজের প্রশংসা করেছেন মুখ্যমন্ত্রী।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Ambulance

পরবর্তী খবর