Home /News /north-bengal /
Bangla News: আমের পর এবার লিচু, মালদহের 'বোম্বাই' চলল বিদেশ!

Bangla News: আমের পর এবার লিচু, মালদহের 'বোম্বাই' চলল বিদেশ!

Bangla News

Bangla News

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই লিচু পাঠানো হবে কাতার, ইউনাইটেড আরব আমিরশাহী-সহ বেশ কয়েকটি দেশে। (Bangla News)

  • Share this:

    #মালদহ: আমের পর এবার মালদহের লিচু বিদেশের বাজারে পাঠানোর উদ্যোগ। এই প্রথম মালদহের লিচু ভূমধ্যসাগরে তীরবর্তী মধ্য পূর্বের দেশগুলিতে পাড়ি দেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। কলকাতার রপ্তানিকারকদের উদ্যোগে মালদহের লিচু এবার যাচ্ছে ভিনদেশে। সমস্ত কিছু ঠিক থাকলে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই লিচু পাঠানো হবে কাতার, ইউনাইটেড আরব আমিরশাহী সহ বেশ কয়েকটি দেশে। (Bangla News)

    ইতিমধ্যে বিদেশে লিচু পাঠানোর প্রস্তুতি শুরু করেছেন জেলা উদ্যানপালন দফতরের কর্তারা। কলকাতার রপ্তানিকারকদের ঘুরে দেখানো হয় ভালো প্রজাতির লিচুর বাগান। জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, চলতি মরসুমে মালদহের কালিয়াচক ও রতুয়া ব্লক থেকে বিদেশে লিচু পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। মালদহের কালিয়াচক লিচুর সুনাম দেশজুড়ে। পাশাপাশি রতুয়া আশাপুর অঞ্চলে বেশকিছু ভালো মানের লিচুর বাগান রয়েছে। সেই বাগানের লিচুগুলো বিদেশে পাঠানোর উপযোগী। তাই উদ্যানপালন দফতরের কর্তারা কালিয়াচক ও লিচু বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছেন। সব মিলিয়ে প্রায় ছয় হাজার কেজি( ছয় মেট্রিক টন) লিচু এবার বিদেশে পাঠানো হবে। কয়েকটি ধাপে ব্যবসায়ীরা লিচু এক্সপোর্ট করবেন।

    আরও পড়ুন: উচ্চ রক্তচাপ ও ওজন কমাতে খেতে পারেন এলাচ জল, রইল রেসিপি

    আমের পর মালদহের লিচু বিদেশের দরবারে বিক্রি হলে উপকৃত হবেন জেলার ব্যবসায়ী থেকে কৃষকেরাও।চলতি মরসুমে মালদহ জেলা মোট ১,৫৬০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। গত বছরের তুলনায় এ বছর লিচুর ফলন আশানুরূপ। লাভের আশায় রয়েছেন জেলার লিচু চাষীরা। মালদহ জেলার লিচু মূলত উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে বিক্রি হয়ে থাকে। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে মালদহের লিচু বিখ্যাত। বিশেষ করে বোম্বাই প্রজাতির লিচু সুনাম রয়েছে গোটা দেশে। গুটি প্রজাতির লিচুর থেকে বোম্বাই প্রজাতির লিচু দেখতে সুন্দর বড় ও তুলনায় মিষ্টি। তাই দেশের বিভিন্ন প্রান্তে এই লিচুর চাহিদা ব্যাপক।

    আরও পড়ুন: ঋতুস্রাবের আগে অন্তর্বাসে ফোঁটা ফোঁটা রক্তের সমস্যাকে স্পটিং বলে, কেন এমন হয় জানেন?

    বোম্বাই প্রজাতির লিচু বিদেশে পাঠানোর পরিকল্পনা নিয়েছেন জেলা উদ্যান পালন দফতরের কর্তারা। মালদহ জেলা উদ্যান পালন দপ্তর সূত্রে জানা গিয়েছে চলতি মরশুমে জেলায় মোট লিচুর ফলন হয়েছে ১৪ হাজার ৮০০ মেট্রিক টন। বর্তমানে জেলার বাজারে এক গুচ্ছ লিচুর দাম ৭০ টাকা থেকে ৮০ টাকা।

    এক পিস লিচুর দাম পড়ছে প্রায় এক টাকা পঞ্চাশ পয়সা। বিদেশের বাজারে মালদহের বোম্বাই লিচু পাঠানো হবে। এই প্রজাতির লিচু খেতে মিষ্টি। সাধারণ প্রজাতির লিচুর থেকে এই লিচুতে শাঁস বেশি থাকে। তাই বিদেশের বাজারে এ লিচু বিক্রির সম্ভাবনা প্রবল।

    হরষিত সিংহ

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bangla News, Malda News

    পরবর্তী খবর