Home /News /north-bengal /
Kali Puja| Balurghat|| প্রতি বছর ৫-৬ হাজার বলি হলেও করোনার জেরে এ বারে বন্ধ! ঐতিহ্যবাহী বোল্লা কালীর রোমহর্ষক ইতিহাস...

Kali Puja| Balurghat|| প্রতি বছর ৫-৬ হাজার বলি হলেও করোনার জেরে এ বারে বন্ধ! ঐতিহ্যবাহী বোল্লা কালীর রোমহর্ষক ইতিহাস...

বোল্লা কালীর ইতিহাস।

বোল্লা কালীর ইতিহাস।

Bolla Kali puja history and significance: ঐতিহ্যবাহী বোল্লা রক্ষা কালী মেলা করোনা আবহে এবারেও ফিকে। বলি বন্ধ থাকছে পুজোয়, যেখানে প্রতি বছর ৫-৬ হাজার বলি হয়। কোভিড পরিস্থিতির জন্য মেলা বসার অনুমতি এবারও দেয়নি প্রশাসন।

  • Share this:

    #বালুরঘাট: উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম মেলা তথা দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী বোল্লা রক্ষা কালী মেলা করোনা আবহে এবারেও ফিকে। বলি বন্ধ থাকছে পুজোয়, যেখানে প্রতি বছর ৫-৬ হাজার বলি হয়। কোভিড পরিস্থিতির জন্য মেলা বসার অনুমতি এবারও দেয়নি প্রশাসন। করোনা আবহে গত বছর দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে বোল্লা কালী মন্দির চত্বরে ভক্তদের প্রবেশ একেবারেই নিষিদ্ধ করা হলেও এবছর জেলাবাসীর আবেদন মেনে জেলা প্রশাসন তাদের নির্দেশিকা কিছুটা হলেও শিথিল করেছে।

    বালুরঘাট থেকে প্রায় ২৪ কিলোমিটার দক্ষিণে বোল্লা গ্রামের মন্দিরে আজ শুক্রবার রাতে শুরু হবে সাড়ে সাত হাত উচ্চতার বোল্লা রক্ষাকালী মূর্তির পুজো। এই পুজায় জেলার বাসিন্দারা ছাড়াও গোটা উত্তরবঙ্গ, অসম, দক্ষিনবঙ্গ-সহ বাংলাদেশ নেপাল থেকে পুণ্যার্থীরা আসেন। দর্শনার্থীদের চাহিদা মেনে রেল কর্তৃপক্ষও বালুরঘাট স্টেশন থেকে বোল্লা গ্রামের কাছে বিকোচ এলাকায় ট্রেনের স্টপেজ চালু করে থাকে এই তিন দিন। আজ পুজো হবে রাতে কিন্তু সকাল থেকে হাজরো ভক্তর ভিড় শুরু হয় মন্দির এলাকায়। সোমবার মায়ের বিসর্জন হয় পাশের পুকুরে।

    আরও পড়ুন: শিশুপুত্র-সহ স্ত্রীকে অস্বীকারের অভিযোগ! বহরমপুরে ভয়ানক যে পরিণতি হল শিক্ষককের...

    গতবছর বাদে প্রত্যেক বছর পুজোর রাতে এক লক্ষেরও বেশি মানুষ আসেন। কদমা ও খাজা-বাতাসার মানতে ঢল নামে মন্দিরে। মন্দির প্রাঙ্গণ লাগোয়া আটচালায় মানতের আরও শতাধিক ছোট কালী মূর্তি পুজো দেন ভক্তেরা। সোনা রুপোর অলঙ্কার নিয়ে পুজো দিতে লম্বা লাইন পড়ে।গতবারের মত এ বার ও সেই চেনা ছবি দেখা যাবে না করোনা বিধিলাগু থাকায়।

    রাস পূর্ণিমার পর নভেম্বরের প্রথম শুক্রবার বোল্লা কালীপুজো অনুষ্ঠিত হয়। কথিত আছে, তৎকালীন জমিদার মুরারীমোহন চৌধুরী কোনও একটি মামলায় জড়িয়ে পড়েছিলেন। ওই সময় বোল্লা কালীর কাছে মানত করেই জমিদার মামলায় জিতে যান। তারপর থেকে বোল্লা গ্রামে ঘন জঙ্গলে ঘেরা এলাকায় ওই জমিদারর সৌজন্যে পুজিত হয়ে আসছেন বোল্লা কালী। তবে বোল্লা নামকরণের পিছনে উঠে এসেছে সেকালের এক বিখ্যাত জমিদার বল্লভ মুখোপাধ্যায়ের নামও। তাঁর নামেই এলাকার নাম বোল্লা হয়েছিল বলেও শোনা যায়।

    আরও পড়ুন: ডোনার কার্ডে মিলল না রক্ত! 'বিহিত করুন', মমতার কাছে গেল চিঠি

    গত বছরের মতো এ বছরও বোল্লা কালী মায়ের সামনে বলি বন্ধ থাকলেও মানস কালী মায়ের উদ্দেশে অর্পণের ছাড় দিয়েছে জেলা প্রশাসন। এবছর ভক্তদের মন্দির চত্বরে প্রবেশ নিষিদ্ধ থাকলেও এবছর জেলা প্রশাসন কোভিড বিধি মেনে ভক্তদের মাকে দর্শনের ছাড় দিয়েছে পুলিশ প্রশাসন। তাই দূর থেকে মাকে দর্শন করতে পারছে ভক্তরা। এছাড়াও ঘরে বসে যাতে মায়ের দর্শন করতে পারে তার জন্য কেবল টিভির তে দেখানোর ব্যবস্থ্যা করেছে প্রশাসন।

    বোল্লা পুজো উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে বোল্লা মন্দির চত্বরে। ১৬টি সিসিটিভি ক্যামেরায় গোটা মন্দির চত্বর নজরদারি চালানো হচ্ছে। পাশাপাশি রয়েছে সাদা পোশাকের পুলিশ, অ্যান্টি ক্রাইম ব্রাঞ্চের পুলিশ-সহ অন্যান্য ব্যবস্থাও। জেলা প্রশাসনের পক্ষ থেকে ভক্তদের মাকে দর্শন করবার সুযোগ দেওয়া হলেও এই পুজো ঘিরে যে বিশাল মেলা বসে তা এ বার করোনার জন্য বন্ধ।

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Balurghat, Kali puja 2021

    পরবর্তী খবর