Home /News /national /
Ganga Expressway: গঙ্গা এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তুতি তুঙ্গে! ব্যাপক পরিমাণে জমি অধিগ্রহণ যোগী রাজ্যে

Ganga Expressway: গঙ্গা এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তুতি তুঙ্গে! ব্যাপক পরিমাণে জমি অধিগ্রহণ যোগী রাজ্যে

CM Yogi Adityanath

CM Yogi Adityanath

UP Yogi Adityanath Govt: এই রাস্তা নির্মাণের লক্ষ্যে প্রায় ৬,৯৬৬ হেক্টর, ৯৪% এরও বেশি জমি কেনা/অধিগ্রহণ করা হয়েছে।

  • Share this:

    #লখনউ: ৫৯৪ কিলোমিটার দীর্ঘ মিরাট-প্রয়াগরাজ গঙ্গা এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তুতি জোরদার করেছে উত্তরপ্রদেশ সরকার। এই রাস্তা নির্মাণের লক্ষ্যে প্রায় ৬,৯৬৬ হেক্টর, ৯৪% এরও বেশি জমি কেনা/অধিগ্রহণ করা হয়েছে। গত ১৩ জুলাই এক্সপ্রেসওয়ে তৈরির জন্য পরিবেশের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। C&G (ক্লিয়ারিং এবং গ্রাবিং) এর ৫৬%-এরও বেশি কাজ এখনও পর্যন্ত সম্পন্ন হয়েছে। ইতিমধ্যেই চালু হওয়া বুন্দেলখণ্ড এক্সপ্রেসওয়ের পরে গঙ্গা এক্সপ্রেসওয়ে যোগী সরকারের আরেকটি স্বপ্নের প্রকল্প।

    প্রায় ৫১৮ টি গ্রাম পড়বে এক্সপ্রেসওয়ে নির্মাণের পথে। এক্সপ্রেসওয়েটি মিরাট, হাপুর, বুলন্দশহর, আমরোহা, সম্বল, বাদাউন, শাহজাহানপুর, হরদোই, উন্নাও, রায়বেরেলি, প্রতাপগড় এবং প্রয়াগরাজ জেলাগুলিকে সংযুক্ত করবে। এটি হবে রাজ্যের ষষ্ঠ এবং দীর্ঘতম এক্সপ্রেসওয়ে। জরুরি পরিস্থিতিতে ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমানগুলির অবতরণ/বা উড্ডয়নের জন্য শাহজাহানপুরে একটি ৩.৫-কিমি দীর্ঘ রানওয়েও তৈরি করা হবে।

    আরও পড়ুন- দেশভাগের ঘা শুকোয়নি!ভারতজুড়ে 'বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস' পালনে প্রস্তুত বিজেপি

    আরও পড়ুন- স্বস্তিতে এসএসসি প্রার্থীরা! মেধাতালিকাভুক্ত সকলের চাকরির আশ্বাস অভিষেকের

    এ ছাড়া জনগণের সুবিধার্থে নয়টি জনসুবিধা কেন্দ্র, সাতটি রেলওয়ে ওভারব্রিজ, ১৪টি বড় সেতু, ১২৬টি ছোট সেতু এবং ৩৮১টি আন্ডারপাস নির্মাণ করা হবে। প্রবেশ এবং প্রস্থানের জন্য ১৭ টি স্থানে ইন্টারচেঞ্জের সুবিধাও দেওয়া হবে। প্রকল্পের আশপাশের গ্রামের বাসিন্দাদের জন্য একটি সার্ভিস রোডও নির্মাণ করা হবে।

    এই এক্সপ্রেসওয়ের (মিরাট, হাপুর, বরেলি, মোরাদাবাদ, হারদোই, লখনউ, কানপুর এবং প্রয়াগরাজ) দুই পাশে শিল্প পার্ক নির্মাণের জন্য কেন্দ্র সরকার উত্তরপ্রদেশ উন্নয়ন কর্তৃপক্ষকে অনুমোদন দিয়েছে। শিল্প পার্কের উন্নয়নের জন্য সংস্থা নির্বাচনের কাজ চলছে। এই এক্সপ্রেসওয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সাহায্য করার পাশাপাশি মানুষের সময়, জ্বালানিও সাশ্রয় করবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: UP Chief Minister Yogi Adityanath, Yogi Adityanath

    পরবর্তী খবর