Home /News /national /
Uddhav's Son Tejas Thackeray: সাপের নাম বোইগা ঠাকরে! টিকটিকি, মাছের নামকরণ উদ্ধব পুত্রের নামে! কে তেজস ঠাকরে?

Uddhav's Son Tejas Thackeray: সাপের নাম বোইগা ঠাকরে! টিকটিকি, মাছের নামকরণ উদ্ধব পুত্রের নামে! কে তেজস ঠাকরে?

Tejas Thackeray

Tejas Thackeray

Boiga thackerayi Snake: ২০১৯ সালে মহারাষ্ট্রের পশ্চিমঘাটে একটি নতুন প্রজাতির সাপ আবিষ্কার করেন উদ্ধব ঠাকরের ছোটো ছেলে তেজস। তারই নামে সাপটির নাম হয় বোইগা ঠাকরে!

  • Share this:

    #মুম্বই: মহারাষ্ট্র সরকারের শিরে সংক্রান্তি! শিবসেনারই একাংশের বিদ্রোহের মুখে পড়ে টানা আটদিনের দোলাচলের পরে অবশেষে পদত্যাগ করেছেন উদ্ধব ঠাকরে। বাল ঠাকরের পুত্রের বিরুদ্ধে বালা সাহেবের আদর্শ থেকে বিচ্যুতির অভিযোগ এনে এনসিপি-কংগ্রেসের জোট ভেঙে বেরিয়ে এসে বিজেপির সঙ্গে মিলে সরকার গড়ার ডাক দিয়েছেন একনাথ শিন্ডে। তবে এই রাজনৈতিক অস্থিরতার মধ্যেই নতুন করে উঠে আসছে উদ্ধবের ছোটো পুত্র তেজস ঠাকরের কথা। এই পরিচয়ের বাইরে তেজস আসলে একজন পরিবেশবিদ ও সংরক্ষণবাদী। একাধিক প্রাণীর নামকরণ হয়েছে তেজসের নামে! ২০২১ সালে তেজস তৈরি করেন Thackeray Wildlife Foundation!

    আরও পড়ুন- "যারা অটোরিকশা চালাত তাঁদের আমরা বিধায়ক বানিয়েছি": শিন্ডেকে আক্রমণ উদ্ধবের

    ২০১৯ সালে মহারাষ্ট্রের পশ্চিমঘাটে একটি নতুন প্রজাতির সাপ আবিষ্কার করেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের ছোটো ছেলে তেজস। তারই নামে সাপটির নাম হয় বোইগা ঠাকরে! পুনের জীববৈচিত্র্য সংরক্ষণ ফাউন্ডেশনের পরিচালক ভারাদ গিরি জানান, এই প্রজাতিটি সাধারণত বিড়াল সাপ নামে পরিচিত। এই ধরনের সাপ সারা ভারতেই আছে, তবে পশ্চিমঘাটের স্থানীয় কয়েকটি প্রজাতি রয়েছে। গবেষক তেজস ঠাকরে ২০১৫ সালে প্রথম এই প্রজাতিটিকে দেখেন। এই নতুন সাপটি রাতের বেলায় সক্রিয় হয়, এর বিষ নেই।

    তেজসের বড় ভাই এবং শিবসেনার যুব শাখার প্রধান আদিত্য ঠাকরে সেই সময় সাপের একটি ছবি ট্যুইটারে পোস্ট করেন। “Boiga thackerayi! আমার ভাই, তেজস পশ্চিমঘাটে সাপের এই সুন্দর প্রজাতিটি আবিষ্কার করেছেন! ওরই নামে এর নাম,” ট্যুইটে লেখেন তিনি। “গত ১২৫ বছরে পশ্চিমঘাট এই প্রথম বোইগা পাওয়া গেল! শুধুমাত্র গাছের ব্যাঙ এবং তাদের ডিম খায় এই সাপ,” জানান আদিত্য।

    আরও পড়ুন- রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়ন জমা দিয়েছেন 'লালু প্রসাদ যাদব'ও! কে কে রয়েছে তালিকায়

    এখানেই শেষ নয়। তেজস ঠাকরে এবং তাঁর দল কর্ণাটকের মধ্য-পশ্চিম ঘাটের সাক্লেশ্বর থেকে একটি নতুন প্রজাতির নিশাচর টিকটিকিও আবিষ্কার করেন যার গলার স্বর তীব্র। তেজসের নামে এই টিকটিকর নাম রাখা হয় Cnemaspis thackerayi।

    এর আগে ২০১৬ সালে, মিষ্টিজলের ৫ ধরনের কাঁকড়ার প্রজাতি আবিষ্কার করেন তেজস। এই পাঁচটি প্রজাতির মধ্যে একটির নামকরণ করা হয় Gubernatoriana thackerayi। ২০২০ সালে তেজস ও তাঁর দল Schistura hiranyakeshi নামের এক নতুন প্রজাতির মাছও আবিষ্কার করেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Maharashtra Crisis, Snake, Uddhav Thackeray

    পরবর্তী খবর