Home /News /national /
President Election 2022: রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়ন জমা দিয়েছেন 'লালু প্রসাদ যাদব'ও! কে কে রয়েছে তালিকায়?

President Election 2022: রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়ন জমা দিয়েছেন 'লালু প্রসাদ যাদব'ও! কে কে রয়েছে তালিকায়?

President Election 18 July

President Election 18 July

President Election 2022 Candidates: রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে রয়েছেন লালু প্রসাদ যাদবও! কিন্তু RJD প্রতিষ্ঠাতা লালু প্রসাদ যাদব নন।

  • Share this:

    #নয়াদিল্লি: ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১১৫ টির মতো মনোনয়ন দাখিল করা হয়েছে, যার মধ্যেই রয়েছেন এনডিএ মনোনীত দ্রৌপদী মুর্মু এবং সম্মিলিত বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা৷ রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে রয়েছেন লালু প্রসাদ যাদবও! কিন্তু RJD প্রতিষ্ঠাতা লালু প্রসাদ যাদব নন। এনডিএ-র দ্রৌপদী মুর্মু এবং বিরোধী দলের যশবন্ত সিনহা ছাড়াও, অনেক সাধারণ মানুষও দেশের শীর্ষ সাংবিধানিক পদের জন্য তাঁদের মনোনয়ন জমা দিয়েছেন, যার মধ্যে রয়েছেন লালু প্রসাদের সমনামী মুম্বইয়ের একজন বস্তিবাসী। রয়েছেন তামিলনাড়ুর একজন সমাজকর্মী এবং দিল্লির একজন অধ্যাপক।

    আরও পড়ুন- আস্থা ভোটের আগে বিরাট ঘোষণা উদ্ধব ঠাকরের! আওরঙ্গাবাদের নাম বদলে হল সম্ভাজিনগর

    রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন প্রত্যাখ্যান করা হয় যদি এটি সংসদ ও আইনসভার সদস্যদের নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজের ৫০ জন প্রস্তাবক এবং ৫০ জন সমর্থক সমর্থিত না হয়। যদি একজন প্রার্থী নগদ ১৫,০০০ টাকা না দেন বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা সরকারি কোষাগারে জমা করা এই টাকার রসিদ উপস্থাপন না করেন তাহলেও মনোনয়ন গৃহীত হয় না। চেক এবং ডিমান্ড ড্রাফ্ট দিয়ে এই টাকা দেওয়া যায় না। বৃহস্পতিবার মনোনয়নপত্র যাচাই ও বাছাই করা হবে এবং সন্ধ্যার মধ্যেই চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

    রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনের আইন অনুযায়ী, যেকোনও ভারতীয় নাগরিক, যাঁর ৩৫ বছর পূর্ণ হয়েছে এবং লোকসভার সদস্য হওয়ার যোগ্য তিনি ভারতের রাষ্ট্রপতির কার্যালয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার প্রার্থী হওয়ারও যোগ্য।

    আরও পড়ুন- "যারা অটোরিকশা চালাত তাঁদের আমরা বিধায়ক বানিয়েছি": শিন্ডেকে আক্রমণ উদ্ধবের

    রাষ্ট্রপতি প্রার্থীর কেন্দ্র বা রাজ্য সরকারের অধীনে বা সরকারের কোনও নিয়ন্ত্রণে থাকা স্থানীয় বা অন্য কোনও কর্তৃপক্ষের অধীনে কোনও পদে থাকতে পারবেন না। বর্তমান রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, কোনও রাজ্যের রাজ্যপাল বা কেন্দ্র বা কোনও রাজ্যের মন্ত্রীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্য।

    মনোনয়নপত্র প্রার্থী বা তার প্রস্তাবক বা সমর্থকরা জমা দিতে পারেন। প্রার্থীকে সংসদীয় আসনের বর্তমান ভোটার তালিকায় তাঁর নাম থাকার একটি প্রত্যয়িত অনুলিপি জমা দিতে হবে, যেখানে ভারতীয় একজন ভোটার হিসাবে তাঁর নাম নথিভুক্ত রয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Lalu Prasad Yadav, President Election 2022

    পরবর্তী খবর