Home /News /national /
Maharashtra's Aurangabad Renamed To Sambhajinagar: আস্থা ভোটের আগে বিরাট ঘোষণা উদ্ধবের! আওরঙ্গাবাদের নাম বদলে হল সম্ভাজিনগর

Maharashtra's Aurangabad Renamed To Sambhajinagar: আস্থা ভোটের আগে বিরাট ঘোষণা উদ্ধবের! আওরঙ্গাবাদের নাম বদলে হল সম্ভাজিনগর

Aurangabad Renamed Sambhajinagar

Aurangabad Renamed Sambhajinagar

CM Uddhav Thackeray Cabinet Renamed Aurangabad To Sambhajinagar: আওরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সম্ভাজিনগর করার অনুমোদন দিল উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা!

  • Share this:

    #মুম্বই: সরকার বাঁচাতে কোনও অস্ত্রই বাদ দিচ্ছে না উদ্ধব ঠাকরের শিবসেনা! মহারাষ্ট্র সরকারের ভবিষ্যৎ কী তা শিবসেনার একাংশের বিদ্রোহের কারণে অনিশ্চিতভাবে ঝুলে রয়েছে। এরই মধ্যে আওরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সম্ভাজিনগর করার অনুমোদন দিল উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন রাজ্য মন্ত্রিসভা! মারাঠা ঐতিহ্যের উত্তরাধিকারকে প্রমাণ করতেই তড়িঘড়ি এই সিদ্ধান্ত, মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। সম্ভাজি ছিলেন মারাঠা রাজা ছত্রপতি শিবাজীর জ্যেষ্ঠ পুত্র, যার নামানুসারেই দলটির নামকরণ করা হয়েছে। ওসমানাবাদের নাম পালটে হচ্ছে ধারাশিব।

    আরও পড়ুন- "আপনি এখন সংখ্যালঘু": মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে স্পষ্ট বার্তা রাজ্যপালের

    ১৭ শতকে যখন মুঘল সম্রাট আওরঙ্গজেব এই অঞ্চলের শাসক ছিলেন তখন এই স্থানের নাম বদলে আওরঙ্গবাদ নাম রাখা হয়। সম্ভাজির মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিলেন আওরঙ্গজেব। সেই মারাঠা নেতা সম্ভাজির নামেই ফের জায়গার নামকরণ করা দীর্ঘদিন ধরেই দলের দাবি ছিল। যখন একনাথ শিন্ডের নেতৃত্বে বিদ্রোহীরা হিন্দুত্ব মতাদর্শকে তুলেই উদ্ধব ঠাকরেকে চ্যালেঞ্জ করেছে সেই মুহূর্তে এমন সিদ্ধান্তকে যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করা হচ্ছে।

    আরও পড়ুন- ২০২৪-এ তৃণমূলের নজর উত্তরপূর্বে! মেঘালয়ে সদস্য সংগ্রহের সূচনা করলেন অভিষেক

    মন্ত্রিসভা স্যাটেলাইট টাউন নির্মাণের জন্য বাস্তুচ্যুত জনগণের নেতা ডিবি পাটিলের নামে নভি মুম্বইতে একটি নতুন বিমানবন্দরের নামকরণের সিদ্ধান্ত নিয়েছে। এখানেই শেষ নয়, ওসমানাবাদ শহরের নাম পরিবর্তন করে ধারাশিব রাখারও সিদ্ধান্ত হয়েছে। হায়দরাবাদের শেষ শাসক মীর ওসমান আলি খানের নামানুসারে ওসমানাবাদের নামকরণ করা হয়। শহরের কাছাকাছি ৬ শতকের এক গুহার নাম থেকে নতুন নাম ধারাশিব রাখা হয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Shiv Sena, Uddhav Thackeray

    পরবর্তী খবর