• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Common Password in India: ভারতের সবচেয়ে বেশি মানুষ তাঁদের পাসওয়ার্ড কী রাখেন জানেন? গবেষণায় শোরগোল

Common Password in India: ভারতের সবচেয়ে বেশি মানুষ তাঁদের পাসওয়ার্ড কী রাখেন জানেন? গবেষণায় শোরগোল

Common Password in India

Common Password in India

জানেন কি ভারতে কী সবচেয়ে বেশি পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা হয়? (Common Password in India)

  • Share this:

    #কলকাতা: করোনাভাইরাসের কালবেলায় ডিজিটাল দুনিয়া মানুষের জীবনের সঙ্গে আরও বেশি করে জুড়ে গিয়েছে। অনলাইন ক্লাস থেকে ওয়ার্ক ফ্রম হোম, সবের জন্যই ডিজিটাল প্ল্যাটফর্মে কাজকর্ম। অনলাইনে ব্যবসা, অনলাইনে কেনাকাটা থেকে অনলাইনে খাবার অর্ডার, সবেতেই ধীরে ধীরে সাবালক হয়ে উঠেছে ভারতবাসী। কিন্তু সাইবার নিরপত্তার ব্যাপারে কতটা সুরক্ষা নিই আমরা? প্রশ্নের গভীরে গিয়ে খুঁজলে অবশ্য উত্তর খানিকটা মন খারাপ করাই। নর্ডপাস-এর কথা একটি সাম্প্রতিক গবেষণায় অন্তত তেমনটাই উঠে এসেছে (Common Password in India)। জানেন কি ভারতে কী সবচেয়ে বেশি পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা হয়? (Common Password in India)

    বিশ্বব্যাপী পাসওয়ার্ড ম্যানেজার নর্ডপাসের করা গবেষণায় উঠে এসেছে, ভারতে 'পাসওয়ার্ড' শব্দটি সবচেয়ে বেশি মানুষ নিজেদের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করেন (Common Password in India)। যার ফলে খুব সহজেই সেই পাসওয়ার্ড ভেঙে অনলাইন প্রতারণা করা সম্ভব হয়। প্রায় ৫০টি দেশ নিেয় এই গবেষণা চালিয়েছিল সংস্থাটি। সেখানেই ভারতের সবচেয়ে ব্যবহৃত পাসওয়ার্ড হিসেবে উঠে এসেছে এই পাসওয়ার্ড শব্দটি। শুধু ভারত নয়, জাপানও এমন একটি দেশ যেখানে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হল এই পাসওয়ার্ড শব্দটি।

    আরও পড়ুন: নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির জন্য রেকিট-এর উদ্যোগে মিশন পানির মঞ্চ থেকে নেতৃত্ব দিচ্ছেন কপিল পিল্লাই!

    ভারতবাসীর পছন্দের পাসওয়ার্ডের মধ্যে এরপরেই রয়েছে 12345, 123456, 123456789, 123455678, India123, 1234567890, 1234567, qwerty এবং abc123। এছাড়াও ভারতের তালিকায় রয়েছে iloveyou, krishna, sairam ও omsairam। গবেষণায় সবচেয়ে উপরে রয়েছে 12345 ও qwerty। এগুলি ভারতে নয়, গোটা বিশ্বে জনপ্রিয়। ভারতে নিজেদের প্রিয় মানুষের নামে সবচেয়ে বেশি পাসওয়ার্ড রাখার চলও রয়েছে।

    আরও পড়ুন: বিশ্বব্যাপী স্যানিটেশন চ্যালেঞ্জের মোকাবিলা করতে এবারে ভারতের মিশন পানির মঞ্চে জ্যাক সিম!

    তবে সহজ পাসওয়ার্ড হওয়ার কারণে হ্যাকারদের বেশিরভাগ হানার শিকার হয় আমাদের পাসওয়ার্ডগুলি। গবেষণা জানা গিয়েছে, ২০০-র মধ্যে ৬২টি পাসওয়ার্ড ক্র্যাক করা যায়। মাত্র এক সেকেন্ডের মধ্যে এই কাজ করতে পারে হ্যাকাররা। এ প্রসঙ্গে নর্ডপাস-এর CEO জোনাস কার্লক্লিস বলেছেন, 'পাসওয়ার্ডের সুরক্ষার বিষয়ে সচেতন নন বেশিরভাগ মানুষ। ডিজিটাল যুগে এখন আমাদের সব কিছুই অনলাইনে প্রবেশ করেছে। সেই জায়গায় সুরক্ষিত পাসওয়ার্ড না দিলে সাইবার হানার মুখে পড়তে হবে আমাদের। এ বিষয়ে সচেতন হওয়া দরকার।'

    Published by:Raima Chakraborty
    First published: