• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Mission Paani | Kapil Pillai: নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির জন্য রেকিট-এর উদ্যোগে মিশন পানির মঞ্চ থেকে নেতৃত্ব দিচ্ছেন কপিল পিল্লাই!

Mission Paani | Kapil Pillai: নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির জন্য রেকিট-এর উদ্যোগে মিশন পানির মঞ্চ থেকে নেতৃত্ব দিচ্ছেন কপিল পিল্লাই!

নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির জন্য রেকিট-এর উদ্যোগে ‘মিশন পানির’ মঞ্চ থেকে নেতৃত্ব দিচ্ছেন কপিল পিল্লাই!

নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির জন্য রেকিট-এর উদ্যোগে ‘মিশন পানির’ মঞ্চ থেকে নেতৃত্ব দিচ্ছেন কপিল পিল্লাই!

কপিল পিল্লাই (Kapil Pillai) হাইজিন, বিশুদ্ধ জল, নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য নানান কর্মসূচির সাহায্য নিয়েছেন। (Mission Paani | Kapil Pillai)

  • Share this:

#নয়াদিল্লি: নিরাপদ জল এবং স্যানিটেশনের যথাযথতা যে কোনও দেশের সুস্থ অর্থনীতির মেরুদণ্ড। তবুও বহুল জনসংখ্যার কারণে আমাদের দেশে এখনও স্যানিটেশনের অভাব রয়েছে। কেন্দ্র এবং রাজ্য সরকারগুলি ছাড়াও বেশ কয়েকটি কর্পোরেট হাউজ এবং এনজিও এই কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি পণ্যের প্রধান রেকিট (Reckitt) এমনই এক সংস্থা যা বিভিন্ন সরকারি ও বেসরকারি উদ্যোগের মাধ্যমে এক স্বাস্থ্যকর এবং পরিচ্ছন্ন ভারতের জন্য কাজ করছে। ইতিমধ্যেই রেকিট ভারতের রাজ্য জুড়ে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি, জল সংরক্ষণ এবং নিরাপদ স্যানিটেশন প্রচারাভিযান সফলভাবে পরিচালনা করেছে।

রেকিটের রিজিওনাল মার্কেটিং ডিরেক্টর কপিল পিল্লাই (Kapil Pillai) হাইজিন, বিশুদ্ধ জল, নিরাপদ স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য নানান কর্মসূচির সাহায্য নিয়েছেন। রেকিটের তরফে আমাদের দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য নিরাপদ স্যানিটেশন, জীবিকা নির্বাহ এবং স্যানিটেশন কর্মীদের জন্য দক্ষ প্রশিক্ষণের ব্যবস্থা করা এই কয়েকটি উদ্যোগ সফলভাবে চালু করা গিয়েছে।

আরও পড়ুন: রাজ্যসভার গেমচেঞ্জার, দেশের জলসমস্যারও! হরিবংশ নারায়ণ সিংয়ের জীবন এক দৃষ্টান্ত!

২০২১ সালের মে মাসে কপিল পিল্লাই রেকিটের এশিয়ার রিজিনের মার্কেটিং হেড হিসেবে যোগদান করেন। বিপণন বাজারে ২৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন কপিল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট ক্যালকাটা (আইআইএমসি) থেকে তাঁর স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। গোদরেজ গ্রুপে যোগদানের আগে প্রাথমিকভাবে তিনি সেলস এবং মার্কেটিং ফিল্ডে প্রায় ৬ বছর অতিবাহিত করেন। জেনারেল ম্যানেজার, সেলস অ্যান্ড কাস্টমার সার্ভিসেস থেকে ইন্ডিয়া বিজনেসের চিফ মার্কেটিং অফিসার পর্যন্ত কপিল ব্যবসায়িক নেতৃত্বের ভূমিকায় প্রায় ১৫ বছরেরও বেশি সময় ধরে কৃতিত্বের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। ২০১২ এবং ২০১৪ সালের মধ্যে হেয়ার কেয়ার এবং ফ্যাব্রিক কেয়ার বিজনেসের মার্কেটিং ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি।

আরও পড়ুন: নিজের ৩ দশকেরও বেশি সময়ে ৬ লক্ষ টয়লেটের সংস্থান, জানুন তিরুচিরাপল্লীর এই মানুষটির কথা!

২০১০ থেকে ২০১২ পর্যন্ত কপিল হোম কেয়ার ব্যবসার জন্য বিপণনের উদ্যোগে নেতৃত্ব দিয়েছিলেন। হোম কেয়ার ব্যবসার মার্কেটিং লিড হিসেবে, কপিল গুডনাইট, হিট এবং ইজি ব্র্যান্ড ফ্র্যাঞ্চাইজি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

News18 এবং হারপিক ইন্ডিয়ার (Harpic India) উদ্যোগে আগামীতে অনুষ্ঠিত হচ্ছে মিশন পানি (Mission Paani)। এর উদ্দেশ্য হবে নিরাপদ পানীয় জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি বিষয়ে ব্যক্তি, সংস্থা এবং সরকারি সংস্থা সহ সকলের মধ্যে সচেতনতা তৈরি করা। কপিল পিল্লাইয়ের মতো বিপণন জগতের এক প্রকৌশলী ব্যক্তিত্ব এবার মিশন পানির মঞ্চে। দেশের বহুল সংখ্যক জনসাধারণের জন্য বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা, স্যানিটেশন এবং হাইজিন তৈরির মতো বিষয়ের পাশাপাশি, এর সঙ্গে অর্থনীতির যোগাযোগ নিয়েও নিজের মূল্যবান মতামত দেবেন তিনি।

Published by:Raima Chakraborty
First published: