• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Harivansh Narayan Singh: রাজ্যসভার গেমচেঞ্জার, দেশের জলসমস্যারও! হরিবংশ নারায়ণ সিংয়ের জীবন এক দৃষ্টান্ত!

Harivansh Narayan Singh: রাজ্যসভার গেমচেঞ্জার, দেশের জলসমস্যারও! হরিবংশ নারায়ণ সিংয়ের জীবন এক দৃষ্টান্ত!

হরিবংশ নারায়ণ সিং

হরিবংশ নারায়ণ সিং

Harivansh Narayan Singh: উত্তরপ্রদেশের একটি ছোট জায়গায় জন্মগ্রহণ করেও হরিবংশ নারায়ণ সিং অর্জন করেছেন খ্যাতি ও সাফল্য।

  • Share this:

#নয়াদিল্লি: ১৯৫৬ সালে উত্তরপ্রদেশের বালিয়াতে হরিবংশ নারায়ণ সিং (Harivansh Narayan Singh) জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বিখ্যাত সাংবাদিক এবং রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান। চার দশকের বেশি সময় ধরে তিনি হিন্দি সাংবাদিক হিসাবে কাজ করেছেন মহারাষ্ট্র, ঝাড়খন্ড, বিহার এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায়। সাংবাদিকতা ছাড়াও তাঁর মুকুটে যুক্ত হয়েছে বিভিন্ন ধরনের স্বীকৃতির পালক। উত্তরপ্রদেশের একটি ছোট জায়গায় জন্মগ্রহণ করেও হরিবংশ নারায়ণ সিং অর্জন করেছেন খ্যাতি ও সাফল্য। এমন একজন গুণী মানুষের জীবনের কাহিনী নিঃসন্দেহে অনুপ্রাণিত করে দেশের যুবসম্প্রদায়কে।

হরিবংশ নারায়ণ সিং সাংবাদিকতার মাধ্যমে পরিচিতি লাভ করেন। চার দশকের বেশি সময় ধরে তিনি কাজ করেছেন একজন একনিষ্ঠ সাংবাদিক হিসাবে। ২০১৪ সালে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar) তাঁকে রাজ্যসভার সাংসদ হিসাবে নির্বাচিত করেন। হরিবংশ নারায়ণ সিং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (Banaras Hindu University) থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর লাভ করেন। ধর্মযুগের কিছু সময় পরে তিনি কয়েক বছর কলকাতায় কাটান। সেই সময় তিনি 'রবিবার' (Ravivar) নামের একটি সাপ্তাহিক ম্যাগাজিনের সম্পাদকীয় দলে কাজ করেন। এর পর ১৯৮৯ সালে তিনি যোগ দেন রাঁচির প্রভাত খবরে (Prabhat Khabar)। ১৯৯০ সালে জনতা দল ক্ষমতায় আসার পর হরিবংশ নারায়ণ সিংকে প্রধানমন্ত্রী চন্দ্র শেখরের (Chandra Shekhar) মিডিয়া অ্যাডভাইজার হিসাবে নিযুক্ত করা হয়।

আরও পড়ুন:  প্রার্থী খুঁজুন আগে, বাবুলকে কটাক্ষ করতেই দিলীপ ঘোষ হলেন 'এন্টারটেইনমেন্ট প্যাকেজ'

আরও পড়ুন:  মানবিক পুলিশের জেদ, হার মানল অমানবিক হাসপাতাল!

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) জানিয়েছেন যে, হরিবংশ নারায়ণ সিং পিএম চন্দ্র শেখরের খুবই প্রিয় ছিলেন। তাঁর লেখার ক্ষমতা তাঁকে প্রিয় করে তুলেছল চন্দ্র শেখর মহাশয়ের কাছে। হরিবংশ নারায়ণ সিংয়ের দু'টি উল্লেখযোগ্য দিক রয়েছে- লেখার সঙ্গে সঙ্গে রাজনীতি নিয়েও তাঁর গভীর জ্ঞান রয়েছে। এই জন্যেই তাঁকে রাজ্যসভার গেমচেঞ্জার আখ্যা দেওয়া হয়েছে। News18 এবং হারপিক ইন্ডিয়ার (Harpic India) মিলিত প্রচেষ্টায় শুরু হয়েছে মিশন পানি মুভমেন্ট (Mission Paani Movement)। সকলের জন্য পরিষ্কার পানীয় জল এবং সেফ স্যানিটেশনের লক্ষ্যে শুরু করা হয়েছে এই প্রোগ্রাম। ১৯ নভেম্বর বিশ্ব টয়লেট দিবসে News18-এর এই মিশন পানি ইভেন্টে আমন্ত্রণ জানানো হয়েছে হরিবংশ নারায়ণ সিংকে। এমন একজন বিখ্যাত সাংবাদিক, রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর মিডিয়া অ্যাডভাইজারকে যুক্ত করা হয়েছে মিশন পানি মুভমেন্টের মতো সামাজিক কাজে। এই পানি মিশনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তাঁর মূল্যবান পরামর্শ সার্থক করে তুলবে মিশন পানি মুভমেন্ট-কে।

Published by:Suman Biswas
First published: