Home /News /national /
Tripura Assembly Election: ত্রিপুরা উপনির্বাচনে নজর কাড়ছেন সুদীপ রায় বর্মণ

Tripura Assembly Election: ত্রিপুরা উপনির্বাচনে নজর কাড়ছেন সুদীপ রায় বর্মণ

Tripura Assembly Election 2022: Sudip Roy Burman is key attraction

Tripura Assembly Election 2022: Sudip Roy Burman is key attraction

Tripura Assembly Election 2022: আগরতলা কেন্দ্রে কংগ্রেস প্রার্থীর জন্য জমজমাট ভোটের লড়াই। 

  • Share this:

#আগরতলা: বাংলায় বিধানসভা ভোটে ফলাফল শূন্য। গত বছর ত্রিপুরা পুর ভোটের ফল খতিয়ে দেখলে দেখা যাবে শতাংশের হিসাবে দুই অঙ্ক ছুঁতে পারেনি কংগ্রেস। এই অবস্থায় চলতি মাসে হতে চলা ত্রিপুরার উপনির্বাচনে ফের ভীষণ প্রাসঙ্গিক হয়ে উঠেছে কংগ্রেস। তার এক ও একমাত্র কারণ আগরতলা বিধানসভা আসন থেকে লড়াই করছেন সুদীপ রায় বর্মণ। যার ফলে, কংগ্রেস অক্সিজেন পেয়ে গিয়েছে ত্রিপুরায়।

সুদীপ রায় বর্মনের ঘর ওয়াপসির সঙ্গে সঙ্গে কংগ্রেস হয়ে উঠেছে বিজেপির প্রকৃত চ্যালেঞ্জার। এমনকী ত্রিপুরার নয়া মুখ্যমন্ত্রী মানিক সাহার চ্যালেঞ্জার হিসেবে দেখা হচ্ছে সদ্য বিজেপি ছেড়ে সুদীপ-সঙ্গী হয়ে কংগ্রেসে ফেরা আশিস সাহাকে। তাঁর সঙ্গেই উপনির্বাচনে সম্মুখ সমরে অবতীর্ণ হতে চলেছেন নয়া মুখ্যমন্ত্রী মানিক সাহা।কংগ্রেস অক্সিজেন পেয়েই চার কেন্দ্রের উপনির্বাচনে দুটি কেন্দ্রে প্রার্থী ঘোষণা করে দিয়েছে। আগরতলা থেকে প্রার্থী হয়েছেন সুদীপ রায় বর্মন আর বরদোয়ালি টাউন থেকে প্রার্থী হয়েছেন আশিস সাহা। এই বরদোয়ালি থেকেই ভোটে লড়বেন ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা। আর আগরতলায় বিজেপির প্রার্থী দলের রাজ্য সহ সভাপতি অশোক সিনহা। বিজেপির দুই চিকিৎসক প্রার্থীকে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন - Weather Update: আবহাওয়ার জোর পাল্টি, বেলা বাড়লে কী গরম নাকি বৃষ্টি, জানুন ওয়েদার আপডেট

দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের চিকিৎসা ব্যবস্থার হাল খারাপ। চিকিৎসক নেই৷ এই অবস্থায় বিজেপির ডাবল ইঞ্জিন সরকার কি করছে? রাজনৈতিক মহলের মতে, ত্রিপুরার বিজেপির জন্য অশনি সংকেত হয়ে উঠছে কংগ্রেস। কংগ্রেস শুধু শক্তি বাড়িয়েই চুপ করে বসে নেই, বিজেপির ভোট ব্যাঙ্কে থাবা বসানোর জন্য সমস্তরকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে প্রচার থেকে। কংগ্রেসের এই উত্থান দেখে অঙ্ক কষা শুরু করে দিয়েছে সিপিএম ও সদ্য ত্রিপুরায় পা দেওয়া তৃণমূল। কংগ্রেস সম্প্রতি টিপ্রার সঙ্গে জোটবদ্ধ হওয়ার পরিকল্পনা নিয়েছে। তা হলে সিংহভাগ জনজাতি ভোট কংগ্রেসের দিকে চলে যাবে।ত্রিপুরার জনজাতি ভোট আগেরবার বিজেপির দিকে এসেছিল আইপিএফটির সৌজন্যে।

এবার প্রচারে অবশ্য আইপিএফটির অস্তিত্ব নেই। তার মধ্যে আইপিএফটির দুই গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে ফল পড়েছে৷ তার বদলে  প্রদ্যোত কিশোর দেববর্মন নতুন দল টিপ্রামথা ঘাঁটি গেড়েছে জনজাতি ভোট বাক্সে। এই দলের সমর্থনেই রয়েছে ত্রিপুরার জনজাতি ভোটের একটা বড় অংশ। এখন জনজাতি ভোট কংগ্রেসের দিকে গেলে বিজেপির কপালে দুঃখ রয়েছে। কারণ এডিসি'র ভোটে মুখ থুবড়ে পড়েছিল বিজেপি। এর ফলে কংগ্রেস ফের প্রাসঙ্গিক হয়ে উঠছে ত্রিপুরায়। বিজেপি আগরতলা কেন্দ্রে একাধিক নাম ভেবেছিল। শেষমেশ ডাঃ অশোক সিনহাকে প্রার্থী করা হয়েছে। অনেকের নাম ভাসছিল এই কেন্দ্রে। আগরতলা বিধানসভা কেন্দ্রে সুদীপের ব্যক্তিগত জনভিত্তি রয়েছে। তাই তাঁর বিরুদ্ধে বড় নামের প্রার্থীরা দাঁড়াতে চাইছিলেন না বলেই সূত্রের খবর। এখন দেখার ২৬ জুন উপনির্বাচনের ফলাফল প্রকাশের পর রাজনৈতিক সমীকরণ কি হয়।

Abir Ghosal
Published by:Debalina Datta
First published:

Tags: Assembly Election 2022, BJP, Tripura

পরবর্তী খবর