ফোনের মেমোরি ফুল ? এই সহজ উপায়ে বাড়িয়ে নিন ফোনের স্টোরেজ

ফোনের মেমোরি ফুল ? এই সহজ উপায়ে বাড়িয়ে নিন ফোনের স্টোরেজ
  • Share this:

ইন্টারনেট আর স্টোরেজ ছাড়া স্মার্টফোন বেকার। ধীরে ধীরে যখন ফোনের স্টোরেজ ফুল হয়ে আসে তখন ফোনে কোন কিছু সেভ করেতে গেলে অনেক সমস্যা হয়। হাই রেজোলিউশন ফটো আর ভিডিও ফোনের সব থেকে বেশি স্পেস নিয়ে থাকে। আর এর ফলে ফোন খালি করার জন্য কিছু দিন পরপরই ল্যাপটপে ফাইল ট্রান্সফার করতে হয় বা ফাইলগুলোকে ডিলিট করতে হয়। এই সমস্যার একটি সমাধান হল ফাইলগুলোকে ক্লাউড স্টোরেজে আপলোড করে দেওয়া। কিন্তু তাতেও একটি সমস্যা আছে, ক্লাউডে লিমিটেড স্টোরেজ ফ্রি থাকে, বেশি স্টোরেজ দরকার করলে টাকা দিয়ে কিনতে হয়। কিন্তু এমন একটি উপায় আছে যেখানে আপনি যত খুশি ফটো আর ভিডিও স্টোর করতে পারবেন আর টাকাো লাগবে না।

আপনি আনার সব ফটোগুলো গুগল ফটোজে স্টোর করে রাখতে পারেন। এতে আপনি হাই রেজোলিউশন ফটো আর ভিডিও খুব সহজেই স্টোর করতে পারবেন। কিন্তু ক্লাউডের মতো এতেও আপনি সীমিত স্পেস পাবেন। একটি উপায় আছে যার সাহায্যে আপনি আপনার ফোনের স্টোরেজ বাড়িয়ে নিতে পারবেন। জেনে নিন কি ভাবে নিজের ফোনের স্টোরেজ বাড়িয়ে আনলিমিটেড করে নেবেন।

গুগল ফটোজে ইউজারদের নিজের ফটোর বাঁ ভিডিওর রেজোলিউশন বাড়িয়ে হাই করার দরকার নেই। গুগল ফটোজ অ্যাপ নিজের থেকেই সব ফটো আপলোড করে নেবে আর নিজের থেকেই ফটোগুলোর রেজোলিউশন বাড়িয়ে হাই করে দেবে। এতে আপনার ফটো কয়ালিটির ক্ষতি হবে না। কিন্তু এতে আপনার স্টোরেজ বাড়বে। আনলিমিটেড স্টোরেজ পাওয়া জন্য আপনাকে ফোনে গুগল ফটোজের লেটেস্ট ভার্সন ডাউনলোড করতে হবে আর ইন্টারনেট তো অবশ্যই চাই।

স্টোরেজ বাড়ানোর পদ্ধতি

- ব্যাকআপ মোডে গিয়ে হাই কয়ালিটি সিলেক্ট করুন - এরপর গুগল ফটোজ অ্যাপ ওপেন করুন - ডান দিকের উপরে তিনটি লম্বা লাইন দেখতে পাবেন, তাতে ক্লিক করুন

- এরপর Settings অপশনে লিক্ল করুন - Back & sync এর পাসে দেওয়া টগেল অন করে দিন - এরপর Backup mode-এ লিক্ল করে হাই কয়ালিটি সিলেক্ট করুন - এরপর Back up device folders-এ গিয়ে সেই ফোল্ডারগুলো সিলেক্ট করুন যে গুলোর ব্যাকআপ আপনি নিতে চান

First published: June 17, 2019, 9:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर