• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • TOKYO PARALYMPIC 2020 PRAMOD BHAGAT REACHES BADMINTON FINAL ASSURES INDIA OF SILVER SANJ

Tokyo Paralympic 2020 : টোকিও প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনেও চমক! রুপো নিশ্চিত করে ফাইনালে প্রমোদ ভগত...

প্যারালিম্পিক্সে প্রমোদ ভগত

Tokyo Paralympic 2020 : সেমিফাইনালে প্রমোদ ভগত (Pramod Bhagat) হারিয়ে দিলেন জাপানের দাইসুকে ফুজিহারাকে।

  • Share this:

    #টোকিও: টোকিও প্যারালিম্পিক্সে জয়ের ধারা অব্যাহত ভারতের। শনিবার সকালে ব্যাডমিন্টন কোর্টে টোকিয়ো প্যারালিম্পিক্সে আরও একটি পদক নিশ্চিত করল ভারত, ব্যাডমিন্টন ফাইনালে পৌঁছে গেলেন প্রমোদ ভগত (Pramod Bhagat)। রুপো নিশ্চিত করলেন তিনি। এই নিয়ে ১৪টি পদক জয় নিশ্চিত ভারতের।

    বিশ্বের ক্রমতালিকায় তাঁর বিভাগে এক নম্বর ব্যাডমিন্টন (Badminton) খেলোয়াড় প্রমোদ (Pramod Bhagat)। সেমিফাইনালে তিনি হারিয়ে দিলেন জাপানের দাইসুকে ফুজিহারাকে। খেলার ফল ২১-১১, ২১-১৬। এই বছরই প্যারালিম্পিক্সে ব্যাডমিন্টনকে যুক্ত করা হয়েছে। প্রথম ভারতীয় হিসেবে প্রমোদ ভগত। রুপো নিশ্চিত করলেন তিনি। ১৪টি পদক জয় নিশ্চিত ভারতের।

    আরও পড়ুন : প্যারালিম্পিক্সে 'বা'-হাতেই তৃতীয় সোনা মনীশের! রুপো পেলেন সিংহরাজ...

    অন্যদিকে ইতিমধ্যেই তৃতীয় সোনা জিতে ইতিহাস রচনা করল ভারত। এবার পি ফোর মিক্সড ৫০ মিটার পিস্তল এসএইচ ওয়ান ইভেন্টে প্রথম হলেন মনীশ নারওয়াল। ২১৮.২ পয়েন্ট হাসিল করে নতুন প্যারালিম্পিক রেকর্ডও গড়লেন তিনি। একই ইভেন্ট থেকে রুপো জিতলেন ভারতের সিংহরাজ আধানা। ছোট থেকেই প্রতিবন্ধকতার সঙ্গে অসম লড়াই মনীশের। কিন্তু কোনও বাধাই যে বাধা নয়, তা প্রমাণ করে দিলেন মনীশ নারওয়াল। জন্ম থেকে ডান হাত প্রায় অকেজো। শনিবার বাঁ হাতেই ৫০ মিটার পিস্তল ইভেন্টে দেশকে সোনা এনে দিলেন মনীশ। সেই ইভেন্টেই রুপো জিতলেন ভারতের সিংহরাজ আদানা।

    পদক তালিকায় চিন সকলের ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছে। ৮৫টি সোনা, ৫৩টি রুপো ও ৪৬টি ব্রোঞ্জ-সহ মোট ১৮৪টি পদক জিতে তালিকায় শীর্ষে চিন। দু'নম্বরে থাকলেও পদক সংখ্যার নিরিখে অনেক পিছিয়ে গ্রেট ব্রিটেন। ৩৭টি সোনা-সহ মোট ১১১টি পদক জিতেছে তারা। ৩৪টি সোনা, ৩৪টি রুপো ও ২৪টি ব্রোঞ্জ সহ ৯২টি পদক জিতে তিন নম্বরে উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আরপিসি (রাশিয়ান প্যারালিম্পিক্স কমিটি) এক ধাপ নেমে গিয়ে রয়েছে চার নম্বরে। ৩৪টি সোনা সহ মোট ১০৭টি পদক জিতেছে তারা। সোনার সংখ্যা সমান হলেও রুপোর পদকের সংখ্যায় পিছিয়ে থাকায় এক ধাপ নেমে গিয়েছে তারা।

    Published by:Sanjukta Sarkar
    First published: