Home /News /national /
Agnipath case filed in Supreme court: অগ্নিপথ নিয়ে তিনটি মামলা শীর্ষ আদালতে, পাল্টা ক্যাভিয়েট দাখিল কেন্দ্রের

Agnipath case filed in Supreme court: অগ্নিপথ নিয়ে তিনটি মামলা শীর্ষ আদালতে, পাল্টা ক্যাভিয়েট দাখিল কেন্দ্রের

সুপ্রিম কোর্টে অগ্নিপথ লড়াই৷

সুপ্রিম কোর্টে অগ্নিপথ লড়াই৷

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের হলো সুপ্রিম কোর্টে। এই নিয়ে অগ্নিপথের বিরুদ্ধে মোট তিনটি মামলা দায়ের হল শীর্ষ আদালতে। কেন্দ্রীয় সরকারের তরফে এই মামলায় ক্যাভিয়েট দাখিল করা হয়েছে। অর্থাৎ অগ্নিপথ নিয়ে মামলায় কোনও রায় দেওয়ার আগে কেন্দ্?

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের হলো সুপ্রিম কোর্টে। এই নিয়ে অগ্নিপথের বিরুদ্ধে মোট তিনটি মামলা দায়ের হল শীর্ষ আদালতে। কেন্দ্রীয় সরকারের তরফে এই মামলায় ক্যাভিয়েট দাখিল করা হয়েছে। অর্থাৎ অগ্নিপথ নিয়ে মামলায় কোনও রায় দেওয়ার আগে কেন্দ্রীয় সরকারের বক্তব্য শুনতে হবে শীর্ষ আদালতকে।

সুপ্রিম কোর্টে তিনটি মামলা দায়ের করেছেন তিন আইনজীবী। বিশাল তিওয়ারি এম এল শর্মা এবং হর্ষ অজয় সিং মামলা দায়ের করেছেন শীর্ষ আদালতে। রবিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং তিন বাহিনীর প্রধানের বৈঠকের পর স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে কোনভাবেই অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করা হবে না। এই প্রকল্প প্রত্যাহারের কোনও কারণ নেই বলে জানিয়ে দিয়েছেন বাহিনীর শীর্ষ কর্তারা।

আরও পড়ুন: রাষ্ট্রপতি পদে বিরোধী প্রার্থী হতে রাজি, সম্মতি জানালেন যশবন্ত! ধন্যবাদ মমতাকে

অগ্নিপথ প্রকল্প নিয়ে চলতি পরিস্থিতি কাটাতে আজ তিন বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অগ্নিপথ প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রীকে বিস্তারিত ব্যাখ্যা করবেন তিন বাহিনীর প্রধান৷ পাশাপাশি কীভাবে এই পরিকল্পনার বাস্তবায়ন হবে, তাও নরেন্দ্র মোদিকে জানাবেন তাঁরা৷ যদিও এই বৈঠক নিয়ে এখনও সরকারি ভাবে কিছুই জানানো হয়নি৷

যে সংযুক্ত কিষাণ মোর্চা কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দিয়েছিল, তারাও এবার অগ্নিপথের বিরোধিতায় সরব হয়েছে৷ অগ্নিপথ প্রকল্পকে কৃষকদের বিরুদ্ধে সরকারের আরও একটি চক্রান্ত বলে উল্লেখ করেছে এই সংগঠন৷ অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় চলতে থাকা বিক্ষোভকে সমর্থন জানালেও শান্তিপূর্ণ আন্দোলনের ডাক দিয়েছে তারা৷ অগ্নিপথ প্রকল্পকে দেশ বিরোধী, কৃষক বিরোধী এবং সেনা বিরোধী বলে দাবি করেছে সংযুক্ত কিষাণ মোর্চা৷ আগামী ২৪ জুন কেন্দ্রের এই নতুন নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে দেশজোড়া প্রতিবাদের ডাকও দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা৷

সোমবার বেঙ্গালুরুতে একটি সভায়  প্রধানমন্ত্রী বলেন, সরকারের কোনও কোনও সংস্কারমূলক কর্মসূচি প্রাথমিক ভাবে অনেকের অপছন্দ হলেও পরে দেখা যায়, সেটি আসলে দেশের উন্নয়নের একটি হাতিয়ার হয়ে উঠেছে। সম্প্রতি অগ্নিপথ প্রকল্পে চার বছরের জন্য নিয়োগ নিয়ে দেশজুড়ে অশান্তি চলছে। মনে করা হচ্ছে, সেই কারণেই মোদি এই মন্তব্য করেছেন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Agnipath, Supreme Court

পরবর্তী খবর