Home /News /national /
Health News: ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই কেনা যাবে 'এই' ১৬ টি ওষুধ

Health News: ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই কেনা যাবে 'এই' ১৬ টি ওষুধ

Health News: ষোলোটি ওষুধ প্রেসক্রিপশন ছাড়া কেনাতে বাধা না থাকলেও, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই বিজ্ঞপ্তিতে কিছু অত্যাবশ্যক শর্ত দেওয়া হয়েছে।

  • Share this:

    #কলকাতা: নিজে নিজের ডাক্তারি করার চেষ্টা করবেন না! বারংবার সাবধান করেন সমস্ত চিকিৎসকেরাই। প্রেসক্রিপশন দেখিয়ে তবেই ওষুধ কিনতে পরামর্শ দেন ডাক্তারবাবুরা। তবে এবার সাধারণ মানুষের স্বার্থরক্ষায় এই নিয়মে কিছু পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র সরকার। এই পরিবর্তনের পরে ষোলো রকমের ওষুধ প্রেসক্রিপশন ছাড়াই সরাসরি কিনতে পারবেন গ্রাহকেরা। এই প্রথম ওষুধ নিয়ে ওভার দ্য কাউন্টার সেলের নীতিতে হাঁটছে কেন্দ্র। অন লাইন ওষুধ বিক্রেতার থেকেও কেন্দ্রের ঠিক করে দেওয়া ষোলটি ওষুধ কিনতে পারবেন ক্রেতারা।

    আরও পড়ুন General Knowledge: মুড়ির সঙ্গে খেতে মজা, চানাচুরের English কী বলতে গিয়ে ডাহা ফেল ৯৯% মানুষ, হিন্দি নামটাও কি জানেন?

    কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সম্প্রতি এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নয়া এই বিজ্ঞপ্তি অনুযায়ী ষোলোটি ওষুধের মধ্য রয়েছে প্যারাসিটামল ৫০০ এম জি, বন্ধ নাক ঠিক করার মতো ওষুধ থেকে পেটের সমস্যার কিছু ওষুধ, অ্যান্টি ফাঙ্গাল ক্রিমের মতো একাধিক ওষুধ। এ বিষয়ে সাধারণ মানুষের প্রতিক্রিয়া ঠিক কী রকম, তা জানতেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নয়া এই সিদ্ধান্ত।

    বর্তমানে আমাদের দেশে বহু ওষুধের দোকানে একাধিক ওষুধ চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া পাওয়া গেলেও, তার জন্য নির্দিষ্ট কোনও নিয়ম ছিল না। দেশে ওষুধ সংক্রান্ত যে আইন রয়েছে, সেই অনুযায়ী এতদিন ওভার দ্যা কাউন্টার ওষুধ বিক্রির কোনও চল ছিল না। এই নিয়ম শুরু হলে, ওষুধের দোকান থেকে প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি বা কেনাতে আর কোনও বাধা থাকবে না।

    আরও পড়ুন Bengali Jawan Dead in Ladakh: বাবার আদর কী বোঝার আগেই সব শেষ, মৃত জওয়ান, বাড়িতে রইল ১১ মাসের সন্তান

    ষোলোটি ওষুধ প্রেসক্রিপশন ছাড়া কেনাতে বাধা না থাকলেও, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই বিজ্ঞপ্তিতে কিছু অত্যাবশ্যক শর্ত দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রেসক্রিপশন ছাড়া পাঁচ দিনের বেশি ওষুধ ক্রেতাকে দিতে পারবেন না বিক্রেতারা। যদি তাতে নির্দিষ্ট সমস্যার কোনও উপশম না হয়, সেক্ষেত্রে রোগীকে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ অতি অবশ্যই নিতে বলা হয়েছে। এছাড়া বিক্রি করা প্রতিটি প্যাকেটে অবশ্যই প্রয়োজনীয় তথ্য দেওয়া উচিত বলে জানানো হয়েছে।

    Onkar Sarkar
    Published by:Pooja Basu
    First published:

    Tags: Health News, Medicine, Prescription

    পরবর্তী খবর