Home /News /national /

Covid 19: করোনার রূপভেদ আরও বাড়বে, আসবে আরও ঢেউ, ভয়ঙ্কর ভবিষ্যতের ইঙ্গিত চিকিৎসকের

Covid 19: করোনার রূপভেদ আরও বাড়বে, আসবে আরও ঢেউ, ভয়ঙ্কর ভবিষ্যতের ইঙ্গিত চিকিৎসকের

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Covid 19: ইতিমধ্যে দেশে একে বারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। দেশের একাধিক রাজ্যে রোজই নতুন নতুন করে ওমিক্রন আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার (Covid 19) সঙ্গেই বাঁচতে হবে সাধারণ মানুষকে। মানুষকে শিখে নিতে হবে করোনার সঙ্গে বাঁচা। ভারতের অন্যতম এক সেরা ভাইরোলজিস্ট চিকিৎসক গগণদীপ কং শুক্রবার এই কথাই বলেছেন। তিনি বলছেন, করোনা এর পরেও রূপ পাল্টে পাল্টে নানারকম ভাবে মানুষের জীবনে উপস্থিত থেকে যাবে। সময়ে সময়ে এমনই নানারকম কোভিডের ঢেউ তৈরি হবে পৃথিবীতে। তাঁর কথায় করোনা মুক্ত পৃথিবীর কথা অদূর ভবিষ্যতে চিন্তা করার কোনও স্থান নেই। আফ্রিকায় উদ্ভুত করোনার ওমিক্রন প্রজাতি আপাতত দাপিয়ে বেড়াচ্ছে বিশ্বে। করোনার ডেল্টা রূপের থেকে এটি বেশি ছোঁয়াচে হলেও এর মারণ ক্ষমতা কম, সে কথা জানিয়েছেন চিকিৎসক।

    আরও পড়ুন: প্রথম ঢেউয়ের মতো হাসপাতালে বেড বৃদ্ধির নির্দেশ রাজ্যের, তৃতীয় ঢেউ আসছেই

    তিনি বলেছেন, "আমাদের করোনার মতো ভাইরাস নিয়েই বাকি জীবনটা বাঁচতে শিখে নিতে হবে। কারণ, আগামীদিনে এর বিভিন্ন প্রজাতির জন্ম নিতে দেখা যেতে পারে। তার পর তৈরি হতে পারে করোনার একের পর এক ঢেউ। আমাদের ভাগ্য ভাল, করোনার ওমিক্রন প্রজাতিটির মারণ ক্ষমতা অনেকটা কম।" শিশুদের শরীরে করোনার প্রভাব কতটা পড়বে? তাঁর মতে শিশুদের স্কুলে পাঠানো নিয়ে দ্বিধা থাকা উচিত নয়, কারণ শিশুদের শরীরে করোনার তেমন বড় কোনও প্রভাব নেই। সম্প্রতি প্রথম সারির করোনা যোদ্ধা, স্বাস্থ্যকর্মী ও ষাটোর্ধ্বদের তৃতীয় ডোজ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। তা নিয়ে গগণদীপ বলেছেন, ভারতের ক্ষেত্রে এখনও এটা প্রতিষ্ঠিত নয় যে করোনার দ্বিতীয় ডোজ হিসাবে কোন টিকাকে ব্যবহার করা শ্রেয় হবে।

    আরও পড়ুন: কলকাতার করোনা পরিস্থিতি মারাত্মক, আর আহমেদ ডেন্টাল কলেজে আক্রান্ত ২৭!

    ইতিমধ্যে দেশে একে বারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। দেশের একাধিক রাজ্যে রোজই নতুন নতুন করে ওমিক্রন আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছে। কেন্দ্র, রাজ্য প্রশাসনের পক্ষ থেকে করোনার তৃতীয় ঢেউয়ের কথাও স্বীকার করে নেওয়া হয়েছে। সেই পরিস্থিতিতে চিকিৎসক গগণদীপের মতে এই ঢেউগুলিই শেষ নয়, এর পরেও করোনার একাধিক ঢেউ এলে অবাক হওয়ার কিছু থাকবে না।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Covid ১৯

    পরবর্তী খবর