corona virus btn
corona virus btn
Loading

প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানে ভারতের প্রধান অতিথি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি

প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানে ভারতের প্রধান অতিথি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি
Picture: PTI
  • Share this:

#নয়াদিল্লি: ২০১৯ এ প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানে ভারতের মুখ্য অতিথি হতে চলেছেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা। এই মুহূর্তে আর্জেন্টিনায় G20 সম্মেলনে যোগ দিতে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সেখানে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতিকে এই অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি । মোদির আমন্ত্রণ গ্রহণও করেছেন রামাফোসা।

মহাত্মা গান্ধির ১০৫ তম জন্মবার্ষিকীও পালন করতে চলেছে কেন্দ্র ও সেই প্রসঙ্গেই মোদি জানিয়েছেন গান্ধিজীর সঙ্গে দক্ষিণ আফ্রিকার সম্পর্ক সকলেরই জানা ও এই অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূতকে আমন্ত্রণ জানিয়ে তিনি খুশি। অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি দুই রাষ্ট্রনেতার মধ্যে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকও হওয়ার সম্ভাবনা রয়েছে । ভারত-দক্ষিণ আফ্রিকার সম্পর্ক আরও সুদৃঢ় করবে এই অনুষ্ঠান, জানিয়েছেন মোদি ।

মোদির আমন্ত্রণে সায় দিয়েছেন রামাফোসা ।এছাড়া, ২০১৯ এ ভারতে আসতে পারেন আর্জেন্টিনার রাষ্ট্রপতিও, জানিয়েছেন বিদেশসচিব বিজয় গোখলে।  

যদিও এর আগে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হওয়ার আমন্ত্রণ গিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে কিন্তু সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন তিনি ।

First published: December 2, 2018, 8:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर