Home /News /national /
Rajnath Singh Letter to Mamata Banerjee: বাংলার ট্যাবলো বিতর্ক থামাতে মমতাকে তড়িঘড়ি চিঠি রাজনাথের! কী আশ্বাসবাণী রাজ্যকে?

Rajnath Singh Letter to Mamata Banerjee: বাংলার ট্যাবলো বিতর্ক থামাতে মমতাকে তড়িঘড়ি চিঠি রাজনাথের! কী আশ্বাসবাণী রাজ্যকে?

ট্যাবলো নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর

ট্যাবলো নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর

Rajnath Singh Letter to Mamata Banerjee: প্রতিরক্ষামন্ত্রী নিজে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং তামিলনাড়ু মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনকে চিঠি দিলেন।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজধানী দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান থেকে বাংলা-সহ একাধিক রাজ্যের ট্যাবলো বাতিল হওয়া নিয়ে ক্রমশ জলঘোলা হচ্ছে। এবার পরিস্থিতি সামলাতে আসরে নামলেন খোদ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। প্রতিরক্ষামন্ত্রী নিজে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং তামিলনাড়ু মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনকে চিঠি (Rajnath Singh Letter to Mamata Banerjee) দিলেন। যেখানে তিনি স্পষ্ট করে দিয়েছেন, ট্যাবলো নির্বাচনের বিষয়টি কেন্দ্রের হাতে নেই। বিদ্বজনেদের নিরপেক্ষ কমিটি স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

    আরও পড়ুন : ভোটে দাঁড়ান শুধুই হারার জন্য? ৯৩ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন এই ব্যক্তি

    প্রতিরক্ষা মন্ত্রীর ব্যাখ্যা, কেন্দ্র নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অসম্মান করেনি। এই প্রেক্ষিতে কেন্দ্র নেতাজিকে সম্মান প্রদর্শন করতে কী কী পদক্ষেপ করেছে, তারও বিস্তারিত ব্যাখ্যা রয়েছে চিঠিতে  (Rajnath Singh Letter to Mamata Banerjee)। বলা হয়েছে, বাংলার গর্ব নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগেই 'পরাক্রম দিবস' হিসেবে ঘোষণা করেছেন, এবার থেকে গণতন্ত্র দিবসের অনুষ্ঠান নেতাজির জন্ম দিবস থেকে সূচনা হবে, শেষ হবে ৩০ জানুয়ারিতে।

    একইসঙ্গে জানানো হয়েছে, ট্যাবলোর জন্য যে বিশেষ কমিটি নির্ধারিত রয়েছে সেই কমিটির তরফ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, ইতিপূর্বে ২০১৬, ২০১৭, ২০১৯ এবং ২০২১- এ গণতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের ট্যাবলো  (Rajnath Singh Letter to Mamata Banerjee) স্থান পেয়েছিল প্রজাতন্ত্র দিবসের প্যারেডে। নেতাজির জন্য যাবতীয় শ্রদ্ধাঞ্জলি শ্রদ্ধা পূর্বক ভাবেন কেন্দ্রীয় সরকার দিয়ে থাকে এই আশ্বাসও চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেন কেন্দ্রীয়মন্ত্রী।

    আরও পড়ুন : সাধারণতন্ত্র দিবসে ট্যাবলো নির্বাচন নিয়ে ট্যুইট নির্মলার, আক্রমণ বিরোধীদের  

    প্রসঙ্গত, আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এর ট্যুইটের পরই প্রশ্ন উঠেছিল কেন্দ্রীয় সরকারের তরফে লিখিতভাবে মমতা বন্দ্যোপাধ্যায়কে কিছু জানানো হয়নি, তারপরই প্রতিরক্ষামন্ত্রীর এই চিঠি। উল্লেখ্য, এদিন সকালেই এ বিষয় নিয়ে টুইট করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে সেই টুইটের ভাষায় ছিল চ্যালেঞ্জের সুর। বদলে প্রতিরক্ষা মন্ত্রীর চিঠির ভাষা অনেক নরম এবং মার্জিত বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

    সাধারণতন্ত্র দিবসের (Republic Day Parade) অনুষ্ঠান থেকে কেন বাদ নেতাজি সুভাষচন্দ্র বসুর INA-র উপর ভিত্তি করে তৈরি বাংলার ট্যাবলো? এ নিয়ে কেন্দ্রকে আগেই প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছে রাজ্য সরকার। শুধু বাংলা নয়, অ-বিজেপি রাজ্য তামিলনাড়ুর ট্যাবলোও বাদ পড়েছে এই অনুষ্ঠান থেকে। এই বিতর্কের আঁচ বাড়তেই এবার কেন্দ্রীয় সূত্রে প্রতিক্রিয়া মিলেছিল। জানানো হয়েছিল, ট্যাবলো মোদি সরকার বাছাই করে না। তাই এই ইস্যুকে সামনে রেখে মুখ্যমন্ত্রীরা কেন্দ্র বনাম রাজ্যের যে সংঘাত তুলে ধরতে চাইছে, তা ঠিক নয়। এবার এই ইস্যুতে চিঠি  (Rajnath Singh Letter to Mamata Banerjee) দিলেন খোদ প্রতিরক্ষা মন্ত্রী। তবে তাঁর চিঠিতে বিতর্ক থামবে কিনা সেটা সময় বলবে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Chief Minister Mamata Banerjee, Rajnath Singh

    পরবর্তী খবর