Home /News /national /
Hasnuram Ambedkari: ভোটে দাঁড়ান শুধুই হারার জন্য? ৯৩ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন এই ব্যক্তি

Hasnuram Ambedkari: ভোটে দাঁড়ান শুধুই হারার জন্য? ৯৩ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন এই ব্যক্তি

Hasnuram Ambedkari: একবার নয়, ৯৩ বার তিনি নির্বাচনে হেরেছেন। তবুও দমে যাননি।

  • Share this:

#নয়াদিল্লি: এমন একজনও নির্বাচন-প্রার্থী কি থাকতে পারেন দেশে যিনি কেবল হারার জন্যই লড়াই করেছেন? আগ্রায় বসবাসকারী এই প্রার্থী শুধু হারার জন্য লড়াই করেছেন গ্রামপ্রধান থেকে রাষ্ট্রপতির পদ পর্যন্ত। আগ্রা খেরাগড়ের বাসিন্দা হাসনুরাম আম্বেদকরি (Hasnuram Ambedkari) হলেন সেই ব্যক্তি যিনি ৯৩ বার রাজনীতির ময়দানে লড়াই করেছেন। হ্যাঁ! একবার নয়, ৯৩ বার, অথচ তিনি একবারও নির্বাচনে জেতেননি।

এই নিয়ে একটা মজার গল্প আছে। ১৯৮৪-৮৫ সালে হাসনুরাম তখন বামসেফের কর্মী ছিলেন এবং তিনি বিএসপি থেকে প্রতিদ্বন্দ্বিতার জন্য টিকিট চেয়েছিলেন। কিন্তু সেই সময় তাকে নিয়ে দলের কর্মীরা ঠাট্টা করেছিল। হাসনুরামকে কটাক্ষ করে বলা হয় যে তাঁকে কেউ ভোট দেবে না। এমনকী তাঁর স্ত্রীও তাঁকে ভোট দেবেন না। এই কথা মনে রেখেই তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বের হন। এখনও পর্যন্ত তিনি মোট ৯৩টি বিভিন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এবারে ৯৪ বারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন।

আরও পড়ুন- পর পর ২ দিন কমল দৈনিক সংক্রমণ, তবে আশঙ্কা ওমিক্রনের! জানুন দেশের করোনা আপডেট

হাসনুরাম স্বাধীনতার দিনে জন্মগ্রহণ করেন। তাঁর জন্ম তারিখ ১৫ অগাস্ট, ১৯৪৭ সালে। তাঁর বয়স এখন ৭৫ বছর। হাসনুরাম জানান, তিনি রাজস্ব বিভাগে আমিন হিসেবে কর্মরত ছিলেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনস্থির করলে তিনি তাঁর সরকার চাকরিও ছেড়ে দেন। তখন যে টাকা ছিল তা নির্বাচনে লড়তে খরচ হয়ে গিয়েছে। তিনি ফতেহপুর সিক্রি বিধানসভা আসন থেকে নির্দল প্রার্থী হিসাবে তাঁর প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ১৭৭১১ ভোট পেয়ে তৃতীয় হন। এরপর থেকে তিনি ধারাবাহিকভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন।

সবচেয়ে বেশি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার রেকর্ড গড়তে চান হাসনুরাম, ৯৪তম বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করতে এবার ফর্ম পূরণও করেছেন তিনি।

হাসনুরাম জানান যে তিনি ১৯৮৫ সাল থেকে ধারাবাহিকভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার পর থেকে তিনি যতবার সম্ভব বিধানসভা, লোকসভা, পঞ্চায়েতে নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। শুধু তাই নয়, তিনি রাষ্ট্রপতি পদেও মনোনয়ন দিয়েছেন। এর বাইরে এমএলসি, সমবায় ব্যাঙ্কসহ মোট ৯৩ বার মাঠে নেমেছেন।

আরও পড়ুন- আর শুধুমাত্র ‘রেড টু ইট মিল’ নয়, রাজধানী-শতাব্দীতে ফের মিলবে রান্না করা খাবার

তিনি ২০২২ সালের বিধানসভা নির্বাচনে ৯৪তম বারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনি আগ্রা গ্রামীণ থেকে ১২ বার, খয়রাগড় বিধানসভা থেকে ১২ বার এবং ফতেহপুর সিক্রি বিধানসভা থেকে ৬ বার প্রতিদ্বন্দ্বিতা করেছেন। হাসনুরাম বলেন, তিনি জয়ের জন্য লড়াই করেন না, হারার জন্যই বরং লড়েন। এখন হাসনুরামে লক্ষ্য তিনি ১০০ বার নির্বাচনে হারার রেকর্ড গড়তে চান। তাঁর দাবি, তিনি সারা দেশে সবচেয়ে বেশি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন!

Published by:Suman Majumder
First published:

Tags: Elections, UP Assembly Election 2022, UttarPradesh

পরবর্তী খবর