Home /News /national /
AAP Candidate Labh Singh: ছেলে বিধায়ক হলেও ঝাড়ু ছাড়বেন না, সাফাইকর্মীর কাজ চালিয়ে যাবেন আপ প্রার্থী লাভ সিংয়ের মা

AAP Candidate Labh Singh: ছেলে বিধায়ক হলেও ঝাড়ু ছাড়বেন না, সাফাইকর্মীর কাজ চালিয়ে যাবেন আপ প্রার্থী লাভ সিংয়ের মা

Labh Singh Mother Baldev Kaur: ছেলের জয়ের ঠিক একদিন পরে, ১১ মার্চ সবাইকে অবাক করে দিয়ে স্কুল পরিষ্কার করতে হাজির হন বলদেব।

  • Share this:

    #পঞ্জাব: পঞ্জাব বিধানসভা নির্বাচনে (Punjab assembly elections 2022) আম আদমি পার্টির (AAP) জয় নিঃসন্দেহেই ঐতিহাসিক এক ঘটনা। বেশ কয়েকটি চমক উপহার দিয়েছে সীমান্তের এই রাজ্যের রাজনৈতিক আবহাওয়া। তারই মধ্যে অন্যতম হল ভাদৌর কেন্দ্র থেকে বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নির (Ex chief minister Charanjit Singh Channi) পরাজয়৷ তাঁকে হারিয়েছেন লাভ সিং (AAP Candidate Labh Singh)। মোবাইল মেকানিক লাভ সিং উগোকে (Labh Singh Ugoke) চন্নির বিরুদ্ধে লড়াই করে ৩৭,০০০ ভোটে জয়ী হয়েছেন। লাভ সিংয়ের উত্থানের গল্প অনেকের অনুপ্রেরণা হলেও নিজেদের অবস্থান বদলাচ্ছে না এই পরিবার। লাভ সিংয়ের (AAP Candidate Labh Singh) মা, বলদেব কৌর (Labh Singh mother Baldev Kaur) জানিয়েছেন বার্নালা জেলার উগোকে গ্রামের এক সরকারি স্কুলে সাফাইকর্মীর কাজ চালিয়ে যাবেন তিনি। প্রায় ষাট ছুঁই ছুঁই প্রবীণা বলদেব কৌর জানিয়েছেন, স্পষ্টভাবেই বিধায়ক পুত্রকে তিনি বলে দিয়েছেন চাকরি ছাড়বেন না।

    আরও পড়ুন- পঞ্জাব জয়ের পর এবার লক্ষ্য হিমাচল প্রদেশ! ৬৮ টি আসনেই বিধানসভা নির্বাচনে লড়বে আপ

    টাইমস অফ ইন্ডিয়াকে তিনি বলেন, “যখন সংসার চালানোর বাধ্যবাধকতা ছিল তখন থেকেই ঝাড়ু আমাদের সঙ্গী এবং এখন ‘ঝাড়ু’ (আপের দলীয় প্রতীক) আমাদের ছেলেকে বিধানসভা নির্বাচনে জিতিয়ে স্বীকৃতি দিয়েছে। এটি আমাদের জীবনের অংশ হয়েই থাকবে।”

    ছেলের (AAP Candidate Labh Singh) জয়ের ঠিক একদিন পরে, ১১ মার্চ সবাইকে অবাক করে দিয়ে স্কুল পরিষ্কার করতে হাজির হন বলদেব। “আমি অত্যন্ত আনন্দিত যে আমার ছেলে এই জয় অর্জন করেছে, তাও বর্তমান মুখ্যমন্ত্রীকে হারিয়ে! তবে আমি আমার দায়িত্ব পালন করে যাব। এটা আমার জীবনের অংশ। এই চাকরি থেকে আমার উপার্জন সংসার চালাতে সাহায্য করে,” বলেন বলদেব।

    লাভ সিংয়ের (AAP Candidate Labh Singh) বাবা একজন গাড়িচালক, তাঁর স্ত্রী সেলাইয়ের কাজ করেন। ২০১৩ সালে AAP-দলে স্বেচ্ছাসেবক হিসেবে যোগদানের আগে একটি মোবাইল মেরামতির দোকান চালাতেন লাভ সিং। পরিবারের কাছে নির্বাচনী প্রচারের প্রয়োজনীয় অর্থ ছিল না, বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীরাই এই দায়িত্ব সামলেছেন।

    আরও পড়ুন- প্রথম নির্বাচনেই পঞ্জাবে মুখ্যমন্ত্রীকে হারালেন মোবাইল মেকানিক লাভ সিং উগোকে!

    দ্বাদশ শ্রেণি অবধি পড়াশোনা করেছেন লাভ সিং, প্রথম দিন থেকেই জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী ছিলেন তিনি। চন্নির বিরুদ্ধে ‘আম আদমি’র মুখোশ পরার অভিযোগ করেছিলেন তিনি। “আমার নির্বাচনী এলাকায় ৭৪ টি গ্রাম রয়েছে এবং প্রতিটি গ্রামের সমস্যা আমি জানি। চন্নি সাহেব ভাদৌর আসনের ১০ টি গ্রামের নামও জানেন না,” বলেছিলেন লাভ সিং (AAP Candidate Labh Singh)।

    নিশ্চিত নিরাপদ ভবিষ্যৎ পেতে উন্মুখ লাভ সিংয়ের পরিবারও, কিন্তু বিলাসিতা চান না কেউই। বলদেব কৌর মনে করেন, নির্বাচনী বিজয় তাদের ভাগ্য ফেরাতে পারবে না। “আমরা মনে করি না যে আমাদের ভাগ্য বিশাল বদলে যাবে কারণ লাভ সিং সৎ থেকে কাজ করবে এবং আমরা সৎপথেই যে অর্থ উপার্জন করব তা দিয়ে আমাদের সংসার চালাব,” বলেন লাভ সিংয়ের মা।

    লাভ সিংয়ের স্ত্রী বীরপাল কৌরও (Labh Singh wife, Veerpal Kaur) জানিয়েছেন তিনি আগের মতোই কাজ চালিয়ে যাবেন এবং পরিবারে আর্থিক অবদান বজায় রাখবেন। তবে রাতারাতি লাইমলাইটে আসা লাভ সিংকে (AAP Candidate Labh Singh) অভিনন্দন জানাতে আসা ভিড় এবং ব্যস্ততা দেখে কিছুটা অস্বস্তিতে লাভ সিংয়ের বাবা দর্শন সিং (Labh Singh father Darshan Singh)। টাইমস অফ ইন্ডিয়াকে তিনি বলেন, “আমরা দরিদ্র মানুষ এবং লাভ আমাদের জীবনের নতুন অর্থ এনে দিয়েছে, আমরা যেভাবে জীবনযাপন করছি তাতে আমরা খুশি।”

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: AAP, Punjab Assembly Election 2022

    পরবর্তী খবর