প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ
photo/ DNA india

দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে অর্থাৎ ২৫ জানুয়ারি জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। এই ভাষণ সম্প্রচারিত হবে সন্ধ্যা সাতটায়। অল ইন্ডিয়া রেডিওর (এআইআর) পুরো জাতীয় নেটওয়ার্কে এবং হিন্দিতে দূরদর্শনের সব চ্যানেলগুলিতে ইংরেজি সংস্করণ অনুসরণ করে সম্প্রচারিত হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের ৭২ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে অর্থাৎ ২৫ জানুয়ারি জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। এই ভাষণ সম্প্রচারিত হবে সন্ধ্যা সাতটায়। অল ইন্ডিয়া রেডিওর (এআইআর) পুরো জাতীয় নেটওয়ার্কে এবং হিন্দিতে দূরদর্শনের সব চ্যানেলগুলিতে ইংরেজি সংস্করণ অনুসরণ করে সম্প্রচারিত হবে। দূরদর্শনে হিন্দি ও ইংরেজি ভাষায় সম্বোধন সম্প্রচারের পরে দূরদর্শনের আঞ্চলিক চ্যানেলগুলি আঞ্চলিক ভাষায় সম্প্রচার করবে। এআইআর রাত সাড়ে নটা থেকে আঞ্চলিক ভাষার সংস্করণ সম্প্রচার করবে।

    ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতে কোন রাষ্ট্রপতি ছিলেন না। প্রকৃতপক্ষে সেই সময়ে ভারতের কোনও সংবিধান ছিল না। সংবিধান কার্যকর হওয়ার দিনটি থেকেই অর্থাৎ ২৬ জানুয়ারি থেকেই ভারত একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে এবং সংবিধান অনুযায়ী দেশ একজন রাষ্ট্রপতি পায়। সেটাই কারণ এই দিন প্রধানমন্ত্রী নন, পতাকা উত্তোলন করেন রাষ্ট্রপতি। তেমনই রাজ্যের ক্ষেত্রে এই দিন পতাকা উত্তোলন করার দায়িত্ব থাকে রাজ্যপালের।

    তবে এই দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে গ্রহণ করার আরও একটি কারণ আছে। ১৯৩০ সালের এই দিনটিতেই ব্রিটিশ শাসনের বিরুদ্ধে জাতীয় কংগ্রেস পূর্ণ স্বরাজ ঘোষণা করে। যে কোনও স্বতন্ত্র জাতির জন্য সংবিধানের সর্বোচ্চ গুরুত্ব রয়েছে কারণ এটি নাগরিকদের তাদের নিজস্ব সরকার নির্বাচন করে গণতন্ত্র গড়ার শক্তি দেয়। ভারতীয়দের জন্য ২৬ জানুয়ারি, দিনটি এবং সংবিধানই সেই শক্তি, যার মাধ্যমে আমরা গর্বের সঙ্গে একটি শক্তিশালী গণতান্ত্রিক জাতির পথে এগোতে পারি এবং যে পথে আজ দেশ রয়েছে।

    Published by:Rohan Chowdhury
    First published: