corona virus btn
corona virus btn
Loading

গভীর কোমায় প্রণব মুখোপাধ্যায়, রেনাল প্যারামিটারে বিশেষ বদল, হাসপাতালের বুলেটিনে উদ্বেগ প্রকাশ

গভীর কোমায় প্রণব মুখোপাধ্যায়, রেনাল প্যারামিটারে বিশেষ বদল, হাসপাতালের বুলেটিনে উদ্বেগ প্রকাশ

১৬ দিন ধরে ভেন্টিলেশনে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

  • Share this:

#নয়াদিল্লি: ১৬ দিন ধরে ভেন্টিলেশনে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গভীর কোমায় আচ্ছন্ন রয়েছেন। কখনও শারীরিক অবস্থা স্থিতিশীল হচ্ছে ঠিকই, আবার তার পরেরদিনই উদ্বেগ প্রকাশ করছেন চিকিৎসকরা। বুধবার হাসপাতাল থেকে প্রকাশিত বুলেটিনে স্পষ্ট চিকিৎসকদের উদ্বেগ আরও বেশ খানিকটা বেড়েছে। কারণ, প্রাক্তন রাষ্ট্রপতির রেনাল প্যারামিটারে বেশ কিছু বদল হয়েছে।

দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালের তরফে জানানো হয়েছে, মঙ্গলবারের তুলনায় তাঁর মূত্রাশয় সংক্রান্ত মাপকাঠি অর্থাৎ রেনাল প্যারামিটারের অবনতি হয়েছে। উল্লেখ্য, চিকিৎসা বিজ্ঞানে এই রেনাল প্যারামিটার বলতে বোঝায়, শরীরে ইউরিয়া, ক্রিয়েটিনিন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ক্যালসিয়াম, ফসফরাস, ইউরিক অ্যাসিড প্রভৃতির মাত্রা। পাশাপাশি এখনও গভীর আচ্ছন্ন আছেন প্রণববাবু।

প্রসঙ্গত, ৯ অগাস্ট রাতে নয়াদিল্লির রাজাজি মার্গের বাড়িতে পড়ে যান প্রণব মুখোপাধ্যায়। মস্তিষ্কে আঘাত নিয়ে ১০ অগাস্ট সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। দিল্লি ক্যান্টনমেন্টে রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে পরীক্ষায় তা ধরা পড়ে মস্তিষ্কে রক্তক্ষরণ হচ্ছে। পাশাপাশি তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে। সেদিনই জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করা হয়। কিন্তু অস্ত্রোপচারের পরে আর জ্ঞান ফেরেনি । এর পরে গভীর কোমায় চলে যান তিনি। এ দিকে, প্রাক্তন রাষ্ট্রপতি হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকেই বীরভূমের কীর্ণাহারে শুরু হয়েছে যজ্ঞ ও পুজো। এ ছাড়াও অসংখ্য মানুষ তাঁর আরোগ্য কামনায় পুজো, যজ্ঞ করেছেন।

Published by: Shubhagata Dey
First published: August 26, 2020, 2:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर