• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Habibganj Rail Station: ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন হাবিবগঞ্জ, উদ্বোধন করবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Habibganj Rail Station: ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন হাবিবগঞ্জ, উদ্বোধন করবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Habibganj Rail Station: হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশন। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে তৈরি। অত্যাধুনিক বিমানবন্দরের থেকে কোনও অংশে কম নয়।

Habibganj Rail Station: হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশন। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে তৈরি। অত্যাধুনিক বিমানবন্দরের থেকে কোনও অংশে কম নয়।

Habibganj Rail Station: হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশন। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে তৈরি। অত্যাধুনিক বিমানবন্দরের থেকে কোনও অংশে কম নয়।

  • Share this:

#হাবিবগঞ্জ: ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন হাবিবগঞ্জ (Habibganj Rail Station)। মধ্যপ্রদেশের ভোপালের এই স্টেশনটি ১৫ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। হাবিবগঞ্জ রেলস্টেশন ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন।

ভারতীয় রেলওয়ের সিনিয়র অফিসার জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৫ নভেম্বর এই স্টেশনটির উদ্বোধন করতে আসবেন। এর ফলে ১১ নভেম্বর থেকে ১৫ নভেম্বর অবধি হাবিবগঞ্জ স্টেশনটির সকল প্রবেশপথ এবং বাইরে যাওয়ার সকল পথ জুড়ে চালানো হবে কড়া তল্লাশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তার জন্য ভোপালের হাবিবগঞ্জ রেল স্টেশন চত্বর মুড়ে ফেলা হবে কড়া নিরাপত্তায়।

আরও পড়ুন- শেষবেলায় ছোট্ট চাল, ত্রিপুরা নির্বাচনে তৃণমূলের পর্যবেক্ষক লাভপুরের অভিজিৎ

ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন হাবিবগঞ্জ তৈরি করা হয়েছে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে। এর জন্য খরচ করা হয়েছে প্রায় ৪৫০ কোটি টাকা। ভারতে এটিই প্রথম রেলস্টেশন যা পাবলিক এবং প্রাইভেট পার্টনারশিপে তৈরি করা হয়েছে। এই স্টেশনটির আধুনিকীকরণ করা হয়েছে জার্মানির ইডেলবার্গ রেল স্টেশনের আদলে।

ভোপালের এই হাবিবগঞ্জ রেলওয়ে স্টেশনে বসানো হয়েছে একটি বিশাল জায়ান্ট স্ক্রিন। স্টেশনে আসা সকল যাত্রীদের বিনোদনের জন্য এটি বসানো হয়েছে। এই স্টেশনে একসঙ্গে প্রায় ৭০০ জন যাত্রী তাদের ট্রেনের জন্য অপেক্ষা করতে পারবে। প্রত্যেকটি যাত্রীর সুবিধা এবং স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে সকল আধুনিক এবং উন্নত সরঞ্জামের ব্যাবহার করা হয়েছে।

আরও পড়ুন- ত্রিপুরায় ফের আক্রান্ত তৃণমূল কংগ্রেস প্রার্থী, বিস্ফোরক অভিযোগ বিজেপির বিরুদ্ধে

এছাড়াও এই রেলস্টেশনে রয়েছে আধুনিক টিকিট কাউন্টার, উন্নতমানের ফুড কোর্ট, এয়ার-কন্ডিশনড ওয়েটিং রুম, ডরমিটরি এবং আধুনিক মানের ভিআইপি লাউঞ্জ। পুরো হাবিবগঞ্জ রেলস্টেশন জুড়ে রয়েছে প্রায় ১৫৯ টি সিসিটিভি ক্যামেরা।

সুরক্ষার দিক থেকেও এই স্টেশনে করা হয়েছে আধুনিকীকরণ। সকল আধুনিক সুযোগসুবিধা এবং উন্নতমানের সরঞ্জামের ব্যবহারের ফলে এই স্টেশনটি হয়ে উঠেছে বিশ্বমানের। ভারতে এই প্রথম গড়ে তোলা হয়েছে আমন আধুনিক আন্তর্জাতিক মানের রেলস্টেশন।

১৫ নভেম্বর ভারতের প্রথম বিশ্বমানের রেলওয়ে স্টেশন হাবিবগঞ্জের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতীয় রেলওয়ে।

হাবিবগঞ্জ রেলস্টেশনের নিরাপত্তার জন্য মোতায়েন করা হবে জিআরপি এবং আরপিএফ। এদের সংখ্যা কত হবে তা নির্দিষ্ট করে না জানানো হলেও রেলওয়ের তরফে শুরু করে দেওয়া হয়েছে নজরদারি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় কোনও রকম ফাঁক যেন না থাকে, তার জন্য নেওয়া হচ্ছে উপযুক্ত ব্যবস্থা। হাবিবগঞ্জ রেলস্টেশন চত্বর এবং তার আশপাশের এলাকা জুড়েও চালানো হবে কড়া নজরদারি।

Published by:Suman Majumder
First published: