Home /News /national /
Migratory Birds: ঝিলের জলে বিষ ? শয়ে শয়ে পরিযায়ী পাখিদের মৃতদেহ ভাসছে জলে!

Migratory Birds: ঝিলের জলে বিষ ? শয়ে শয়ে পরিযায়ী পাখিদের মৃতদেহ ভাসছে জলে!

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

Tripura Sukhsagar Lake: সূত্রের খবর, প্রতি বছরই শীতে আমেরিকার ক্যালিফোর্নিয়া থেকে এই রাজ্যের গোমতী জেলায় ভিড় জমায় পরিযায়ী পাখিরা

  • Share this:

    #আগরতলা: ঝিলে ভেসে আছে শয়ে শয়ে পরিযায়ী পাখির (Migratory Birds) দেহ! শুক্রবার এমনই দৃশ্য দেখা গিয়েছে ত্রিপুরার সুখসাগর (Sukhsagar Lake) ঝিলে। সূত্রের খবর, প্রতি বছরই শীতে আমেরিকার ক্যালিফোর্নিয়া থেকে এই রাজ্যের গোমতী জেলায় ভিড় জমায় পরিযায়ী পাখিরা (Migratory Birds)। এদিন কমপক্ষে একশোটি পাখির মৃত্যু ঘটেছে বলে জানা গিয়েছে। গোমতীর বনবিভাগের আধিকারিক মহেন্দ্র সিং এবং উদয়পুর বনবিভাগের কমল ভৌমিক জানিয়েছেন, সুখসাগর ঝিলে পাখিদের মৃত্যুর বিষয়টি খতিয়ে দেখতে প্রত্যেকটি মৃতদেহ আগরতলাতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

    আরও পড়ুন- চন্নি না সিধু, পঞ্জাবের মুখ্যমন্ত্রী কে? "সিদ্ধান্ত নেবে দলই" জানালেন রাহুল

    মহেন্দ্র সিং সাংবাদিকদের জানিয়েছেন, “তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে এবং পাখিদের মৃতদেহগুলি পরীক্ষা করার জন্যও বলা হয়েছে।” বনবিভাগের অন্য একজন কর্মকর্তা জানান, যে চোরাশিকারিরা কীটনাশক ঢেলে ঝিলের জল বিষিয়ে দিতে পারে। সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। পরিযায়ী পাখিরা (Migratory Birds) ওই জল খেলে মৃত্যু তো অবশ্যম্ভাবী। গত এক দশক ধরে সুদূর ক্যালিফোর্নিয়া থেকে এই পাখিরা আসে বলে জানিয়েছেন তিনি।

    আরও পড়ুন- এবার সরাসরি বাবুলের নিশানায় 'তিনি'! কেন বললেন "১০০ ঝালমুড়ি পর্ব করতে রাজি..."?

    ঠিক কত পাখির মৃতদেহ পাওয়া গিয়েছে এই বিষয়ে নিশ্চিত করে বলা যাচ্ছে না এখনই। আধিকারিকেরা জানিয়েছেন, “সমস্ত ঝিলটা জুড়েই মিলেছে পাখিদের মৃতদেহ এবং সেই কারণেই নির্দিষ্ট করে তাদের সংখ্যা বলতে পারা কঠিন। যদিও অনুমান করা হচ্ছে একশোর বেশি পাখির মৃত্যু হয়েছে। তবে কীভাবে মৃত্যু হল এই পাখিদের তা এখনও জানা যায়নি। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে কীট নাশকের জেরেই মৃত্যু হয়েছে পাখিগুলির।”

    অন্যদিকে, স্থানীয় বাসিন্দাদের দাবি, যে অনেক মানুষ মাংস খাওয়ার জন্য পাখিদের মৃতদেহ তুলে নিয়ে গেছে। কোথাও আবার কুকুরে এসে তুলে নিয়ে গিয়েছে পাখিদের শব।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Migratory Birds, Tripura

    পরবর্তী খবর