Home /News /national /
President Ram Nath Kovind Farewell: বিশেষ নৈশভোজের আয়োজন, কাল রামনাথ কোবিন্দকে বিদায় জানাবেন নরেন্দ্র মোদি

President Ram Nath Kovind Farewell: বিশেষ নৈশভোজের আয়োজন, কাল রামনাথ কোবিন্দকে বিদায় জানাবেন নরেন্দ্র মোদি

President Ram Nath Kovind

President Ram Nath Kovind

President Election 2022: রাম নাথ কোবিন্দ ভারতের ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং ২০১৭ সালের ২৫ জুলাই শপথগ্রহণ করেন৷

  • Share this:

    #নয়াদিল্লি: বিদায়ী রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের জন্য আগামিকাল ২২ জুলাই, বিকেল ৫:৩০ টায় নয়াদিল্লির হোটেল অশোকায় বিদায়ী নৈশভোজের আয়োজন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী মোদি গত ১৩ জুলাই রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে দেখা করেছিলেন। বর্তমান রাষ্ট্রপতির ভারতের শীর্ষ সাংবিধানিক পদে মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। আগামী ২৫ জুলাই শপথ নেবেন তাঁর উত্তরসূরি।

    রাম নাথ কোবিন্দ ভারতের ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং ২০১৭ সালের ২৫ জুলাই শপথগ্রহণ করেন৷ উত্তর প্রদেশ থেকে রাজ্যসভার সদস্য নির্বাচিত হওয়ার পরে ১৯৯৪ সালে রাজনীতিতে প্রথম পা রাখেন এই দলিত নেতা৷ তিনি ২০০৬ সালের মার্চ পর্যন্ত ১২ বছর পরপর দু’টি মেয়াদে দায়িত্ব পালন করেন। তারপর ২০১৫-২০১৭ সালে বিহারের রাজ্যপাল হিসাবে দায়িত্ব পালন করেন কোবিন্দ। প্রায় ১৬ বছর ধরে দিল্লি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে অনুশীলন করেছেন রামনাথ কোবিন্দ।

    আরও পড়ুন- ছেলের অস্বাভাবিক মৃত্যু, স্বামীর প্রয়াণ- ব্যক্তিগত জীবনে এত শোক দ্রৌপদী মুর্মুর!

    অন্যদিকে, দ্রৌপদী মুর্মু সাংসদদের ব্যাপক সমর্থন পেয়ে ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে এগিয়ে। প্রধানমন্ত্রী মোদি বৃহস্পতিবার তাঁর বাড়িতে আসবেন বলে আশা করা হচ্ছে। দ্রৌপদী মুর্মুর বাসভবনে প্রধানমন্ত্রীর আগমনের সবরকমের প্রস্তুতি চলছে।

    ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১৮ জুলাই সংসদ এবং সংশ্লিষ্ট রাজ্য বিধানসভাগুলিতে ভোটগ্রহণ হয়েছিল। ভোট গণনা শুরু হয় আজ সকাল ১১ টায়। এদিন সন্ধ্যার মধ্যেই ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। নির্বাচকদের মোট ভোটের মূল্য ১০,৮৬,৫৩১, বিজয়ীকে কমপক্ষে ৫,৪৩,২১৬ ভোট পেতে হবে।

    আরও পড়ুন- বিল গেটসকে ছাপিয়ে বিশ্বের চতুর্থ ধনী গৌতম আদানি! মোট সম্পত্তি ১১৫.৫ বিলিয়ন ডলার

    রাষ্ট্রপতি পদে যৌথ বিরোধী দল বিজেপি থেকে তৃণমূলে যোগদান করা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী করেছিল। রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বেশ কয়েকটি বিরোধী দলও দ্রৌপদী মুর্মুর পক্ষেই সমর্থন দেয়। বিজেডি, ওয়াইএসআরসিপি, বিএসপি, এআইএডিএমকে, টিডিপি, শিরোমণি অকালি দল, শিবসেনা, জেএমএম, জেডি(এস) রাজভারের এসবিএসপি, শিবপাল যাদবের পিএসপি, এবং রাজা ভাইয়ার জনসত্তা দল লোকতান্ত্রিক দলও এনডিএ প্রার্থীকেই তাদের সমর্থন জানায়। নির্বাচিত হলে দ্রৌপদী মুর্মুই ভারতের প্রথম আদিবাসী এবং দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি হবেন হবেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Draupadi Murmu, PM Narendra Modi, Ram Nath Kovind

    পরবর্তী খবর