দেশ

corona virus btn
corona virus btn
Loading

'বিনিয়োগের আদর্শ জায়গা ভারত, সব বিনিয়োগকারীদের স্বাগত', দরাজ আহ্বান মোদির

'বিনিয়োগের আদর্শ জায়গা ভারত, সব বিনিয়োগকারীদের স্বাগত', দরাজ আহ্বান মোদির
বিনিয়োগকারীদের বার্তা দিলেন নরেন্দ্র মোদি।

বুধবার সকালে তাঁর বার্তা, ভারত বিনিয়োগকারীদের ঠিক সেই পরিকাঠামোই দিচ্ছে যা তাঁদের পক্ষে অনুকূল। কাজেই ভারতে বিনিয়োগ করুন।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা পরিস্থিতির অন্ধকার একটু একটু করে সরে যাচ্ছে দেশের মানচিত্র থেকে। কিন্তু এখন সবচেয়ে বড় মাথাব্যথা আর্থিক পরিস্থিতি। দিন কয়েক আগেই আরবিআই জানিয়েছে চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি ৮.৬ শতাংশ নামতে পারে। এই অবস্থায় ঘুরে দাঁড়াতে ভারতকে গ্লোবাল ইনভেস্টমেন্ট হাব হিসেবে তুলে ধরতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার সকালে তাঁর বার্তা, ভারত বিনিয়োগকারীদের ঠিক সেই পরিকাঠামোই দিচ্ছে যা তাঁদের পক্ষে অনুকূল। কাজেই ভারতে বিনিয়োগ করুন।

এদিন ট্যুইটারে একটি ভিডিও শেয়ার করে প্রধানমন্ত্রী কোভিড পরবর্তী দিনগুলির নাগরিক যাপনের একটি নকশা তুলে ধরার চেষ্টা করেন। তিনি বলেন, "একটি স্মার্ট সম্ভাবনাময় শহর তৈরি করতে প্রযুক্তির কোনও জুড়ি নেই। প্রযুক্তির দ্বারাই একটি শহরে কানেক্টেড কমিউনিটি বা সংযুক্ত গোষ্ঠী তৈরি হয়, এমন একটি ব্যবস্থার দিকেই আমরা তাকিয়ে রয়েছি। শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, বিকিকিনির হরেক জিনিস এখন অনলাইনে পাওয়া যাচ্ছে। ভবিষ্যতে আমাদের তৈরি থাকতে হবে এমনই ব্যবস্থার জন্য যেখানে মিলেমিশেই থাকবে ফিজিক্যাল এবং ডিজিটাল কেনাবেচার পরিসর।"

এরপর তিনি স্মার্ট সিটিগুলির হালহকিকত তুলে ধরতে গিয়ে বলেন, "আমাদের ডিজিটাল ইন্ডিয়া এবং স্টার্ট আপ ইন্ডিয়া নামক প্রকল্পগুলি এই লক্ষ্যেই তৈরি করা। আমরা ১০০ টি স্মার্ট সিটি বেছে নিয়ে একটি জাতীয় প্রতিযোগিতার পরিস্থিতি তৈরি করেছিলাম। যেখানে ২ লক্ষ কোটি টাকার প্রকল্প তৈরি হয়েছে যাতে তথ্যপ্রযুক্তি কেন্দ্রিক শহর গড়ে তোলা যায়। বিভিন্ন শহরে তৈরি হয়েছে ইন্টিগ্রেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার। এখন কোভিড যুদ্ধে এই সেন্টারগুলিই কাজে আসছে।

পরিশেষে আসে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে খোলা ডাক- "কেউ যদি উন্নয়ন, উদ্ভাবন, পরিকাঠামোয় ইনভেস্ট করতে চান, তবে অনুকূল গণতান্ত্রিক পরিস্থিতি দিতে তৈরি ভারত। ভারত সরকার এই দেশকে গ্লোবাল ইনভেস্টমেন্ট ডেস্টিনেশান হিসেবে গড়ে তুলতে চেষ্টার কোনও কসুর করেনি। কাজেই আপনাকে স্বাগত জানাই।"

Published by: Arka Deb
First published: November 18, 2020, 10:18 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर